বিশ্বের প্রথম Snapdragon 8 Gen 4 ফোন আসছে অক্টোবরে, পারফরম্যান্স হবে সেরা

Updated on:

Upcoming Snapdragon 8 Gen 4 Phone Launch Soon

প্রসিদ্ধ চিপসেট নির্মাতা, কোয়ালকম তাদের পরবর্তী-প্রজন্মের ফ্ল্যাগশিপ Qualcomm Snapdragon 8 Gen 4 মোবাইল প্রসেসরটি একটি শরৎকালীন ইভেন্টে লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। যদিও বিগত কয়েক মাস ধরেই এর স্পেসিফিকেশন এবং পারফরম্যান্স সম্পর্কে নানা তথ্য প্রকাশ্যে আসছে, তবে এখন এক টিপস্টার এর আগের বেঞ্চমার্কগুলিকে নিয়ে প্রশ্ন তুলেছেন। এর পাশাপাশি এই আসন্ন চিপসেট দ্বারা চালিত ফোনের লঞ্চের টাইমলাইনও প্রকাশ করেছেন তিনি। কি কি নতুন তথ্য উঠে এল Qualcomm Snapdragon 8 Gen 4 চিপসেট সম্পর্কে, আসুন বিশদে জেনে নেওয়া যাক।

Qualcomm Snapdragon 8 Gen 4 যুক্ত ফোন অক্টোবর মাসের মাঝামাঝি লঞ্চ হতে চলেছে

টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (DCS) দাবি করেছেন যে, আগে ফাঁস হওয়া বেঞ্চমার্কগুলি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের লো-ফ্রিকোয়েন্সি ইঞ্জিনিয়ারিং স্যাম্পেলের ওপর ভিত্তি করে৷ যদিও এটি অস্বাভাবিক নয়, কেননা প্রাইমারি সিলিকন প্রায়শই স্থিতিশীলতা পরীক্ষার উদ্দেশ্যে কম গতিতে চলে৷ তবে এটি নির্দেশ দেয় যে, এখনও পর্যন্ত স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপসেটের পারফরম্যান্স স্কোর হিসেবে যে সংখ্যাগুলি সামনে এসেছে, তা চূড়ান্ত পারফরম্যান্সের নির্দেশক নাও হতে পারে।

টিপস্টার দ্বারা শেয়ার করা নতুন তথ্যগুলি এও প্রকাশ করেছে যে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ প্রসেসরের সর্বশেষ সংস্করণে “২+৬” মূল আর্কিটেকচার রয়েছে। এখানে “২” সম্ভবত এক জোড়া হাই-পারফরম্যান্স কোরের উপস্থিতির দিকে নির্দেশ করছে, যেগুলির ক্লক স্পিড ৩.৬ গিগাহার্টজ থেকে ৪.০ গিগাহার্টজ হতে পারে৷ বাকি “৬” সম্ভবত এফিসিয়েন্সি কোর হবে, যদিও টিপস্টার এগুলির ক্লক স্পিড প্রকাশ করেননি। প্রসঙ্গত, গিকবেঞ্চ ৬ প্ল্যাটফর্মে চিপটি সিঙ্গেল-কোর টেস্টে ২,৭০০ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ১০,০০০ পয়েন্ট স্কোর অর্জন করেছে।

এছাড়া, ডিসিএস দাবি করেছেন যে নতুন চিপ দ্বারা চালিত প্রথম স্মার্টফোনটি অক্টোবরের মাঝামাঝি লঞ্চ হবে। সাধারণত শাওমি (Xiaomi) এবং ওয়ানপ্লাস (OnePlus) কোয়ালকমের লেটেস্ট হাই-এন্ড প্রসেসর ব্যবহার করা প্রথম ব্র্যান্ডগুলির মধ্যে থাকে। আসন্ন Xiaomi 15 সিরিজটি আগামী অক্টোবরে লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে, তাই সম্ভবত এটিই Qualcomm Snapdragon 8 Gen 4 যুক্ত প্রথম স্মার্টফোন হবে।

অন্যদিকে, ওয়ানপ্লাসও তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ, OnePlus 13 ফোনে একই চিপ ব্যবহার করবে বলে জানা গেছে। শোনা যাচ্ছে যে এই স্মার্টফোনের ডিজাইন পূর্বসূরির তুলনায় কিছুটা ভিন্ন হবে। এতে ব্র্যান্ডের সিগনেচার রিয়ার ক্যামেরা লেআউটের পরিবর্তে স্ট্যাক করা ক্যামেরা সিস্টেমে থাকবে।

সঙ্গে থাকুন ➥