iPhone থেকে নির্গত হচ্ছে বিপজ্জনক রেডিয়েশন, এদেশে বিক্রি নিষিদ্ধ হল, কি জানাল Apple

Published on:

France Ban Apple iPhone

Apple iPhone এর ক্রেজ সারা বিশ্বে দেখা যায়, যা বজায় রাখতে সংস্থাটি তাদের লেটেস্ট iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। তবে নতুন সিরিজের সেল শুরুর আগেই iPhone 12 সিরিজের বিক্রি নিষিদ্ধ করে Apple কে জোর ধাক্কা দিল ফ্রান্স। সেদেশের এজেন্সি অফ ন্যাশনাল ফ্রিকোয়েন্সিস (ANFR) পুরানো আইফোন মডেলগুলি থেকে নির্গত রেডিয়েশনের মাত্রাকে বিপজ্জনক হিসাবে বিবেচনা করে অবিলম্বে সমস্ত মডেলের বিক্রয় বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

ফ্রান্সের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, iPhone 12 মডেলের ‘স্পেসিফিক অ্যাবজপশন রেট’ (SAR) ইউরোপীয় ইউনিয়নের (EU) নির্ধারিত সীমার চেয়ে বেশি, যার কারণে এর বিক্রি বন্ধের পদক্ষেপ নেওয়া হয়েছে। উল্লেখ্য, SAR ভ্যালু হল ফোন থেকে নির্গত ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের পরিমাণ, যা মানুষের শরীরে পৌঁছায়। ANFR অনুসারে, iPhone 12 সিরিজের এসএআর রেট ৫ মিমি দূরত্বে ৫.৭৪ ওয়াট কেজি প্রতি, যেখানে ইউরোপীয় ইউনিয়ন এর রেট নির্ধারণ করেছে প্রতি কেজি ৪.০ ওয়াট।

Apple সব অভিযোগ অস্বীকার করেছে

তবে অ্যাপল ফ্রান্স সরকারের এই পদক্ষেপের পরপরই প্রতিক্রিয়া জানিয়েছে এবং রেডিয়েশন সম্পর্কিত অভিযোগ অস্বীকার করেছে। সংস্থাটি বলেছে যে তাদের ডিভাইসগুলি অনেক আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে শংসাপত্র পেয়েছে এবং তারা রেডিয়েশন নিয়ম অনুসরণ করে। Apple আরও বলেছে, iPhone 12 থেকে নির্গত রেডিয়েশন যে বিপজ্জনক নয়, তা প্রমাণ করতে তারা এএনএফআর-এর কাছে রেডিয়েশন সম্পর্কিত পরীক্ষার রিপোর্ট শেয়ার করেছে।

রেডিয়েশন নিয়ে কঠোর EU

জানিয়ে রাখি, গ্লোবাল রেডিয়েশন রেট এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা নির্ধারিত রেডিয়েশন রেটের মধ্যে পার্থক্য রয়েছে। প্রকৃতপক্ষে, ইইউ দ্বারা নির্ধারিত সীমা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কম। তারা রেডিয়েশন নিয়ে কঠোর মনোভাব পোষণ করে।

এদিকে ফ্রান্সের এই সিদ্ধান্তের পর রেডিয়েশন নিয়ে গ্লোবাল রেডিয়েশন রেট সঠিক কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে। অনেক বিশেষজ্ঞ বলছেন, রেডিয়েশন নিয়ে ইইউ খুবই উদ্বিগ্ন, যার প্রয়োজন নেই। 

সঙ্গে থাকুন ➥