HomeMobilesSamsung বা Xiaomi নয়, কোন কোম্পানির স্মার্টফোন ভারতে সর্বাধিক বিক্রি হচ্ছে জানেন

Samsung বা Xiaomi নয়, কোন কোম্পানির স্মার্টফোন ভারতে সর্বাধিক বিক্রি হচ্ছে জানেন

ভারতীয় বাজারে প্রতিদ্বন্দ্বী স্যামসাং (Samsung) কে সরিয়ে প্রথম স্থানে উঠে এল ভিভো (Vivo)। আবার, ওয়ানপ্লাস (OnePlus) কে পিছনে ফেলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতাদের মধ্যে পোকো (Poco) ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC)-এর লেটেস্ট রিপোর্ট এই তথ্যই প্রকাশ করেছে। আইডিসি ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় স্মার্টফোন বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বিক্রির পরিসংখ্যান তুলে ধরেছে তাদের এই রিপোর্টে। সামগ্রিকভাবে, এদেশের স্মার্টফোন মার্কেট এই কোয়ার্টারে ১১.৫ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে।

২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ভিভো পিছনে ফেলল Samsung ব্র্যান্ডকে

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় বাজারে ভিভো ১৬.২% মার্কেট শেয়ারের সাথে প্রথম স্থানটি দখল করেছে। আগের বছর শীর্ষে থাকা স্যামসাং এই কোয়ার্টারে ১৫.৬% মার্কেট শেয়ারের সাথে দ্বিতীয় স্থানে নেমে এসেছে। তৃতীয় স্থানে রয়েছে শাওমি ১২.৮% শেয়ারের সাথে। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে ওপ্পো, রিয়েলমি, অ্যাপল এবং পোকো যথাক্রমে ১০.২%, ৯.৮%, ৭.৩% এবং ৫.৯% মার্কেট শেয়ারের সাথে। ৫.১%, ৪.৬% এবং ২.৯% বাজার দখল করেছে অষ্টম, নবম এবং দশম স্থানের থাকা ওয়ান প্লাস মোটোরোলা এবং টেকনো। এছাড়া বাদবাকি ৯.৬% মার্কেট শেয়ার অন্যান্য ব্র্যান্ডের কাছে রয়েছে।

প্রসঙ্গত, পোকো ৫.৯ শতাংশের একটি অসাধারন মার্কেট শেয়ারের সাথে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে ষষ্ঠ স্থানে এবং সামগ্রিকভাবে সপ্তম স্থানে রয়েছে। বিভিন্ন প্রাইস পয়েন্ট জুড়ে একাধিক বিকল্পের সাথে জেন জি ডেমোগ্রাফিককে টার্গেট করার কারণে মূলত পোকোর মার্কেট শেয়ারের বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে, এই সাফল্যের পিছনে পোকো এক্স৬ সিরিজ এবং পোকো সি৬১ ফোনের ভূমিকা সবচেয়ে বেশি, যা ব্র্যান্ডের মার্কেট শেয়ার বাড়াতে সাহায্য করেছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন প্রদত্ত তথ্য অনুসারে, পোকো এন্ট্রি-লেভেল (১০০ ডলার বা অনুমানিক ৮,৩৫০ টাকা) সেগমেন্টেও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। যদিও, শাওমি এখনও এই ক্ষেত্রে তাদের শীর্ষস্থানটি ধরে রেখেছে, তবে পোকো দ্বিতীয় এবং আইটেল তৃতীয় স্থানে অবস্থান করছে।

আইডিসি-র রিপোর্টে প্রকাশিত তথ্যগুলি আরও জানিয়েছে যে, অনলাইন চ্যানেলগুলিতে শিপমেন্ট ১৬ শতাংশ ইয়ার-ওভার-এয়ার (YoY) বেড়েছে এবং ত্রৈমাসিকের নিরিখে এটি ৫১ শতাংশে বেড়েছে৷ আইডিসি তাদের রিপোর্টে উল্লেখ করেছে যে, পোকো, ভিভো এবং মোটোরোলা অনলাইন চ্যানেলে ৬৫ শতাংশেরও বেশি ইয়ার-ওভার-এয়ার শিপমেন্টের বৃদ্ধি রেজিস্টার করেছে।

উল্লেখযোগ্যভাবে, অ্যাপল ভারতের স্মার্টফোন বিক্রেতাদের সামগ্রিক তালিকায় ৬ নম্বরে রয়েছে। তারা ৭.৩ শতাংশ বাজার শেয়ার দখল করতে পেরেছে। আইডিসি-এর মতে, অ্যাপল বর্তমানে সুপার-প্রিমিয়াম সেগমেন্টে (৮০০ ডলার বা প্রায় ৬৭,০০০ টাকার বেশি) আধিপত্য বিস্তার করছে, যা বাজারে সর্বোচ্চ বৃদ্ধিও দেখেছে।

এছাড়াও যে মার্কেট প্রাইস সেগমেন্টে বৃদ্ধি দেখা গেছে, সেটি হল মাস বাজেট (ফোনের দাম ১০০ ডলার বা অনুমানিক ৮,৩৫০ টাকার বেশি কিন্তু ২০০ ডলার বা ১৬,৭০০ টাকার কম), যা ইয়ার-ওভার-ইয়ার ২২% বৃদ্ধির সাথে মার্কেট শেয়ারে ৪৮%-এ পৌঁছেছে। ভিভো, শাওমি এবং স্যামসাং এই সেগমেন্টের শীর্ষ তিনটি ব্র্যান্ড ছিল। রিপোর্ট অনুযায়ী, এন্ট্রি-প্রিমিয়াম সেগমেন্টে (২০০ ডলার/১৬,৭০০ টাকা<৪০০ ডলার/৩৩,৪০০ টাকা) ওপ্পো এবং রিয়েলমি উল্লেখযোগ্য শেয়ার লাভ করেছে।

তবে, মিড-প্রিমিয়াম সেগমেন্টে (৪০০ ডলার/৩৩,৪০০ টাকা<৬০০ ডলার/৫০,১০০ টাকা) ৪৬ শতাংশ পতন দেখা গেছে। তবে, ওয়ানপ্লাস এই নির্দিষ্ট সেগমেন্টটির নেতৃত্ব দিচ্ছে, তার পরেই রয়েছে ভিভো এবং ওপ্পো। সামগ্রিকভাবে, যদিও পোকো ৭২ শতাংশের অসাধারণ ইয়ার-ওভার-ইয়ার বৃদ্ধি সহ দুই স্মার্টফোন বিক্রেতার মধ্যে অন্যতম। মোটোরোলা হল একমাত্র বিক্রেতা, যার পোকোর চেয়ে বেশি গ্রোথ হয়েছে, এটি ১১০ শতাংশ বৃদ্ধির সঙ্গে ভারতীয় মার্কেটে নবম স্থানে রয়েছে।

RELATED ARTICLES

Most Popular