১০ হাজার টাকা দাম কমলো, iPhone 13 নাকি iPhone 14 কেনা লাভজনক হবে

Avatar

Published on:

Iphone 13 Price Cut in India

গত সপ্তাহে অ্যাপল (Apple)-এর বহু প্রতীক্ষিত iPhone 14 সিরিজের ডিভাইসগুলি খুব ধুমধামের সাথে বিশ্ববাজারে লঞ্চ হয়েছে। কিন্তু আইফোন প্রেমীদের মধ্যে এই উত্তেজনা ক্ষণস্থায়ী ছিল, কেননা স্পেসিফিকেশনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড iPhone 14-এর সাথে তার পূর্বসূরি iPhone 13-এর বিস্তর মিল খুঁজে পাওয়া গেছে। যদিও এখনও নতুন অ্যাপল স্মার্টফোনটির উপযুক্ত পর্যালোচনা করা হয়নি এবং এর সম্পূর্ণ সম্ভাবনাগুলিও পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে, স্পেসিফিকেশনগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ এর প্রাথমিক বিশ্লেষণের সাথে সামঞ্জস্যপূর্ণ। সেক্ষেত্রে, এখন প্রশ্ন হল – iPhone 13 নাকি iPhone 14 কোনটা কেনা শ্রেয় হবে? তবে ভারতীয় গ্রাহকরা যদিও প্রথমটি বেছে নেন, তাহলে আশ্চর্য হওয়ার কিছু থাকবে না, কারণ বর্তমানে সংস্থাটি এদেশে iPhone 13-এর দাম এক ধাক্কায় প্রায় ১০,০০০ টাকা কমিয়েছে। চলুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে অনেকটাই দাম কমলো iPhone 13-এর

বর্তমানে ভারতের বাজারে আইফোন ১৩-এর বেস ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের ১০,০০০ টাকা দাম কমে দাঁড়িয়েছে ৬৯,৯০০ টাকা। আর এদেশে নতুন আইফোন ১৪-এর একই স্টোরেজ মডেলের মূল্য ৭৯,৯০০ টাকা। তবে, আগ্রহী ক্রেতারা অ্যামাজন (Amazon) এবং ফ্লিপকার্ট (Flipkart)-এর মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলি থেকে হ্যান্ডসেটটি কিনলে আরও লাভবান হতে পারেন, কারণ আইফোন ১৩ এই প্ল্যাটফর্মগুলিতে একগুচ্ছ সেল অফার সহ উপলব্ধ৷ অর্থাৎ, এই আইফোন মডেলটি এখন এর সর্বোচ্চ খুচরো মূল্য বা এমআরপি (MRP)-এর থেকে কম দামে কেনা সম্ভব হবে।

প্রসঙ্গত, আইফোন ১৪ এবং আইফোন ১৩-এর ওজন কমবেশি একই, এবং উভয় স্মার্টফোনেই ৬.১ ইঞ্চির স্ক্রিন রয়েছে। হ্যান্ডসেট দুটির ব্যাক প্যানেলে একই ১২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপ মিলবে এবং সামনে একটি ১২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে। দুই ফোনেই একই অ্যাপল এ১৫ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে, তবে নতুন আইফোন ১৪ পূর্বসূরির তুলনায় আরও ভাল পারফর্ম করবে, কারণ এই ফোনের প্রসেসরে আরও কোর রয়েছে। কোনও উল্লেখযোগ্য পরিবর্তন না দেখা গেলেও, এতে তুলনামূলকভাবে দক্ষ কর্মক্ষমতা ও দীর্ঘ ব্যাটারি লাইফ পাওয়া যাবে। তা ছাড়া, উভয় ফোনই ভারতীয় বাজারের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত ৫জি ব্যান্ড সাপোর্ট করে। এখানে একমাত্র বড় পার্থক্য হল আইফোন ১৪ ভবিষ্যতে আরও আইওএস (iOS) আপডেট পাবে, যা পূর্বসূরি মডেলটির ক্ষেত্রে সম্ভব নয়।

সুতরাং, যদি কোনও গ্রাহকের ৮০,০০০ টাকার কাছাকাছি বাজেট থাকে, তাহলে নয়া iPhone 14 তার জন্য সঠিক পছন্দ হতে পারে। তবে, যদি আপনি কখনও তথাকথিত অ্যাপল ইকোসিস্টেমের অভিজ্ঞতা না পেয়ে থাকেন, তাহলে iPhone 13 কেনাই আপনার জন্য উপযুক্ত হবে, কারণ এটি এখন অনেকটাই বাজেট-ফ্রেন্ডলি হয়ে উঠেছে এবং এর উত্তরসূরিটিও সেভাবে উল্লেখযোগ্য কোনও পরিবর্তন অফার করছে না।

সঙ্গে থাকুন ➥