16,000 টাকা পর্যন্ত অতিরিক্ত খরচ, iPhone 15 সিরিজের দাম বাড়তে পারে মূলত এই দুই কারণে

Avatar

Published on:

iPhone 15 Series Price increase

চলতি মাসের অন্যতম বড় স্মার্টফোন লঞ্চ ইভেন্টটি আয়োজন করতে চলেছে বিখ্যাত মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple)। আগামী ১২ সেপ্টেম্বর কোম্পানিটি তাদের বহু প্রতীক্ষিত iPhone 15 সিরিজের ওপর থেকে পর্দা সরাবে। আসন্ন আইফোন লাইনআপটির Pro মডেলগুলির আপগ্রেডেশনের ক্ষেত্রে নন-প্রো মডেল, অর্থাৎ স্ট্যান্ডার্ড iPhone 15 এবং iPhone 15 Plus-এর তুলনায় বিশেষ মনোযোগী হয়েছে অ্যাপল। শোনা যাচ্ছে, iPhone 15 Pro এবং iPhone 15 Pro ফোন দুটি একাধিক বিভাগে আপগ্রেড অফার করবে। তবে উন্নতির সাথে পাল্লা দিয়ে এগুলির মূল্যবৃদ্ধির গুঞ্জনও শোনা যাচ্ছে। কত দাম বাড়তে পারে লেটেস্ট iPhone 15 Pro মডেলগুলির, আসুন জেনে নেওয়া যাক।

বৃদ্ধি পেতে পারে iPhone 15 Pro-এর দাম

একাধিক সূত্র থেকে জানা গেছে যে, আইফোন ১৫ প্রো মডেলের দাম পূর্বসূরি আইফোন ১৪ সিরিজের মডেলের তুলনায় ১০০ ডলার (প্রায় ৮,৩১৫ টাকা) থেকে ২০০ ডলার (প্রায় ১৬,৬৩০ টাকা) পর্যন্ত বাড়তে পারে। এর জন্য দুটি প্রাথমিক কারণকে দায়ী করা হচ্ছে। প্রথমত, উভয় প্রো মডেল টাইটানিয়াম অ্যালয় নির্মিত চ্যাসিসের সাথে হবে বলে আশা করা হচ্ছে, যা আগে ব্যবহৃত স্টিলের তুলনায় আরও প্রিমিয়াম।

অ্যাপল ইতিমধ্যেই অ্যাপল ওয়াচের কিছু মডেলে টাইটানিয়াম ব্যবহার করেছে, তাই সেই জল্পনা আরও জোরালো হয়েছে। আর দ্বিতীয়ত, লেটেস্ট প্রো আইফোনগুলির ক্যামেরা হার্ডওয়্যারে উল্লেখযোগ্য উন্নতি দেখা যাবে, যা মূল্য বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা রাখবে। শোনা যাচ্ছে যে, সিরিজের টপ-এন্ড আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে একটি পেরিস্কোপ জুম লেন্স অন্তর্ভুক্ত থাকবে৷

এছাড়া, আইফোন ১৫ সিরিজে অত্যাধুনিক অ্যাকশন বাটন, থান্ডারবোল্ট ৪-এর সাপোর্ট সহ ইউএসবি টাইপ-সি পোর্ট এবং অধিক শক্তিশালী নতুন এ১৭ বায়োনিক চিপসেট সহ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য দেখা যাবে। ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্টের সাহায্যে আসন্ন আইফোন মডেলগুলির চার্জিং এবং ডেটা ট্রান্সফারের স্পিড অ্যাপলের চিরাচরিত লাইটনিং পোর্টের তুলনায় বাড়বে বলে আশা করা হচ্ছে।

iPhone 15, 15 Plus এবং iPhone 15 Pro- এই তিনটি ফোন আগামী ১২ সেপ্টেম্বর অ্যাপলের “ওয়ান্ডারলাস্ট” (Wonderlust) ইভেন্টের পরেই প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে না বলে অনুমান। পরিবর্তে, এগুলির প্রি-অর্ডার আগামী ১৫ সেপ্টেম্বরের কাছাকাছি সময়ে চালু হতে পারে। আইফোন ১৫ প্রো ম্যাক্স সাপ্লাই চেইনের সমস্যার কারণে স্ট্যান্ডার্ড আইফোন ১৫ মডেলের কয়েক সপ্তাহ পরে বাজারে আসতে পারে।

উল্লেখ্য, অ্যাপল গ্লোবাল মার্কেটের সাথেই ভারতেও একইসময়ে iPhone 15 সিরিজটি উন্মোচন করার পরিকল্পনা করছে। ইতিমধ্যেই চেন্নাইয়ে অ্যাপলের অন্যতম ম্যানুফ্যাকচারার, ফক্সকন (Foxconn)-এর ফেসিলিটিতে এই আসন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলির উৎপাদন প্রক্রিয়া চালু হয়ে গেছে। Apple iPhone 15-এর লঞ্চ ইভেন্টটি আগামী ১২ সেপ্টেম্বর, ভারতীয় সময়ে রাত ১০:৩০ টায় অনুষ্ঠিত হবে।

সঙ্গে থাকুন ➥