কাল iPhone 15 সিরিজের লঞ্চ, ক্যামেরা, প্রসেসর, ব্যাটারি কেমন হবে? রইল খুঁটিনাটি

Published on:

iPhone 15 Series Launch Date

অ্যাপল (Apple) অনুরাগীরা প্রহর গুনছেন, কারণ আগামীকালই (১২ সেপ্টেম্বর) আত্মপ্রকাশ করতে চলেছে বহু প্রতীক্ষিত iPhone 15 সিরিজ। আশা করা হচ্ছে, এই লাইনআপে চারটি মডেল অন্তর্ভুক্ত থাকবে– iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max। কিন্তু কিছু সূত্র মারফৎ দাবি করা হয়েছে যে, এই সিরিজের অধীনে একটি পঞ্চম মডেলও বাজারে আসবে, যার নাম হবে iPhone 15 Ultra। অন্যদিকে আবার প্রযুক্তি মহলের একাংশ মনে করছে যে, iPhone 15 সিরিজের টপ-এন্ড Pro Max মডেলটির নাম বদলে iPhone 15 Ultra করা হবে। এগুলির মধ্যে কোন তত্ত্বটি বাস্তবায়িত হয় তা খুব শীঘ্রই জানা যাবে। প্রসঙ্গত, প্রতিটি নতুন আইফোন সিরিজের লঞ্চের সময়, অ্যাপলের সমলোচকেরা ‘ভিন্ন নামে একই ফোন’-এর তত্ত্ব নিয়ে হাজির হয়, তবে এবছর এমনটা হওয়ার সম্ভাবনা ভীষণই কম। গত বছরের iPhone 14 সিরিজের থেকে আসন্ন মডেলগুলিতে প্রচুর পরিবর্তন থাকবে বলে আশা করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে iPhone 15-এ বিশেষ পরিবর্তন দেখা যাবে।

iPhone 15 তার পূর্বসূরির তুলনায় কি কি পরিবর্তন নিয়ে আসতে চলেছে?

ইউএসবি টাইপ-সি পোর্ট – আইফোন ১৫ সিরিজে সবথেকে বড় যে পরিবর্তনটি দেখা যাবে, তা হল চার্জিং এবং ডেটা ট্রান্সফারের জন্য ১১ বছর ধরে ব্যবহার করে আসা লাইটনিং পোর্ট এ বছরের মডেলে থাকবে না। সেই জায়গায় কোম্পানি সার্বজনীন স্ট্যান্ডার্ড মেনে ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করবে। ইউরোপীয় ইউনিয়ন (EU)-এর নতুন নিয়মাবলী সম্ভবত অ্যাপলকে তাদের নিজস্ব লাইটনিং পোর্ট থেকে সরে আসতে বাধ্য করেছে, যা প্রথম আইফোন ৫-এ প্রথম দেখা গিয়েছিল। আইফোন ১৫ সিরিজের চারটি মডেলই ইউএসবি-সি পোর্ট অফার করবে, যার ফলে সেগুলি নন-অ্যাপল চার্জারের সাথেও কম্প্যাটিবল হবে। তবে, প্রো মডেলগুলির ক্ষেত্রে দ্রুত চার্জিং গতি, থান্ডারবোল্ট দেখা যেতে পারে।

ডায়নামিক আইল্যান্ড – অ্যাপল গতবছর আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলির সাথে তাদের সিগনেচার ডিসপ্লে নচকে আংশিকভাবে বিদায় জানিয়েছে, যা ২০১৭ সালে প্রথম আইফোন এক্স-এ দেখা গিয়েছিল। আইফোন ১৪ প্রো মডেলগুলিতে ডায়নামিক আইল্যান্ড রয়েছে। এটি হল একটি পিল-আকৃতির ইন্টারেক্টিভ কাটআউট, যা লাইভ অ্যাক্টিভিটিগুলিকে প্রতিফলিত করে। এবছর, প্রো মডেলগুলির পাশাপাশি, বেস আইফোন ১৫ মডেল – অর্থাৎ আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস-এও ফিচারটি যুক্ত করা হবে।

ক্যামেরা – সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, চলতি বছরে iPhone 15 সিরিজ একটি বিশাল ক্যামেরা আপগ্রেড পাবে। ফোনগুলিতে উন্নত লো-লাইট কর্মক্ষমতা সহ ৪৮ মেগাপিক্সেলের সনি (Sony) সেন্সর অবস্থান করবে। আগের প্রজন্মের নন প্রো আইফোন মডেলের ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা দেখা যায়, ফলে বোঝাই যাচ্ছে যে এই ক্যামেরা সেন্সরটির অন্তর্ভুক্তির কারণে ফটোগ্রাফির মানে বিশাল পরিবর্তন দেখা যাবে। iPhone 15-এ স্ট্যাকড ক্যামেরা প্রযুক্তি থাকবে কিনা, তা এখনও স্পষ্ট নয়, যা অ্যাপল পরীক্ষা করছে বলে শোনা যাচ্ছিল। অন্যদিকে, iPhone 15 Pro Max মডেলটিতে পেরিস্কোপ লেন্স যুক্ত থাকতে পারে।

চিপসেট – iPhone 15 এবং iPhone 15 Plus-এ সম্ভবত A16 Bionic চিপসেট থাকবে, যা iPhone 14 Pro এবং Pro Max-এ ব্যবহার করা হয়েছে। এতে ৬ জিবি এল পিডিডিআর৫ র‍্যাম মিলতে পারে। অন্যদিকে, Pro মডেলগুলি নতুন A17 Bionic প্রসেসর দ্বারা চালিত হবে।

ব্যাটারি – iPhone 15-এ ৩,৮৭৭ এমএএইচ ক্ষমতার ব্যাটারি ব্যবহৃত হতে পারে, যা iPhone 14-এ থাকা ৩,২৭৯ এমএএইচ-এর থেকে বেশি। তবে, অ্যাপল কখনই আনুষ্ঠানিকভাবে ব্যাটারির আকার প্রকাশ করে না। এই পরিসংখ্যানগুলি iPhone 14 টিয়ারডাউন এবং রিপোর্টের ওপর ভিত্তি করে সামনে এসেছে।

উল্লেখ্য, iPhone 15-এর দাম সম্পর্কে এখনও কোনও নিশ্চিত তথ্য সামনে আসেনি, যদিও শোনা যাচ্ছে যে iPhone 15 Pro মডেলগুলি তার পূর্বসূরির তুলনায় বেশি দামে বিক্রি হবে। তবে আশা করা যায়, অন্যবারের মতো এবারও iPhone 15 সিরিজ লঞ্চ হওয়ার পর iPhone 14-এর দাম কিছুটা কমবে।

সঙ্গে থাকুন ➥