iPhone 16 সিরিজে আসছে বড় পরিবর্তন, যুক্ত হবে নতুন লেন্স ও বাটন, আর কী চমক

Avatar

Published on:

iPhone 16 Pro New Capture Button

Apple iPhone 15 সিরিজ মেজর আপগ্রেডের সাথে গত সেপ্টেম্বর মাসে লঞ্চ হয়েছে। এই লাইনআপের বেস মডেলগুলিতে ডায়নামিক আইল্যান্ড যুক্ত হয়েছে। iPhone 15 Pro Max-এর নতুন টেট্রাপ্রিজম লেন্স ছাড়াও, এখনও পর্যন্ত সবচেয়ে বড় হাইলাইট হল ইউএসবি-সি পোর্টের অন্তর্ভুক্তি। মনে করা হচ্ছে যে আসন্ন iPhone 16 Pro সিরিজে আরও কিছু পরিবর্তন দেখা যেতে পারে। তুন রিপোর্ট থেকে জানা গেছে যে, iPhone 16 Pro-এ অ্যাকশন বোতাম ছাড়াও অ্যাপল একটি নতুন ক্যাপচার বাটনও ইনস্টল করবে। এছাড়া, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেলে আরও বড় ডিসপ্লে এবং টেট্রাপ্রিজম লেন্সও থাকবে। iPhone 16 সিরিজের Pro মডেলগুলির সম্পর্কে কি কি নতুন তথ্য উঠে এসেছে, আসুন দেখে নেওয়া যাক।

iPhone 16 Pro মডেলগুলিতে মিলবে নতুন ক্যাপচার বাটন

ম্যাকরিউমার্স তাদের আগের একটি রিপোর্টে দাবি করেছিল যে অ্যাপল একটি ক্যাপাসিটিভ অ্যাকশন বাটনের ওপর কাজ করছে, যা ডিভাইসের ফ্রেমের সাথে ফ্লাশ করা হবে। এই বাটনটির কোডনাম ছিল অ্যাটলাস (Atlas) এবং বলা হয়েছিল আইফোন ৮-এর টাচ আইডির মতোই এতে একটি প্রেসার সেন্সর যুক্ত থাকবে। তবে, ম্যাকরিউমার্স-এরই নতুন প্রতিবেদন থেকে জানা গেছে যে অ্যাপল তাদের আসন্ন আইফোনগুলিতে যান্ত্রিক অ্যাকশন বাটনই ব্যবহার করবে। পরিবর্তে, অ্যাপল নতুন আইফোন ১৬ সিরিজের প্রো মডেলগুলির ডানদিকে একটি নতুন ক্যাপচার বাটন যুক্ত করবে।

ব্লুমবার্গ-এর মার্ক গারম্যান জানিয়েছেন যে, এই বাটনটি ভিডিও তোলার জন্য ক্যামেরা শাটারের মতো কাজ করবে। ক্যাপচার বাটনটি বাইরের দিকে বেরিয়ে আসবে না এবং ফ্রেমের সাথে অনায়াসে মিশে যাবে। অ্যাপল আইফোন ১৬ প্রো সিরিজের উভয় মডেলগুলিতে গ্রেড ফাইভ টাইটানিয়াম ব্যবহার করবে৷ কোম্পানি টাইটানিয়াম ফ্রেমের জন্য সিলভার কালারের একটি প্রোটোটাইপে কাজ করছে বলেও জানা গেছে, যাকে ‘হোয়াইট টাইটানিয়াম’ বলা হচ্ছে।

ম্যাকরিউমার্স আরও উল্লেখ করেছে যে, iPhone 16 Pro-এ বড় ৬.৩ ইঞ্চির স্ক্রিন থাকবে, যেখানে iPhone 16 Pro Max ৬.৯ ইঞ্চির স্ক্রিন সহ আসবে। iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max যথাক্রমে বিদ্যমান ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চির ডিসপ্লেগুলির তুলনায় এটি একটি উল্লেখযোগ্য আপগ্রেড হবে। অ্যাপল ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ একই সুপার রেটিনা এক্সডিআর ওলেড (OLED) প্যানেল ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

iPhone 16 Pro-তে মিলবে টেট্রাপ্রিজম লেন্স

প্রখ্যাত অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও-ও জানিয়েছেন যে Apple iPhone 16 Pro-তে ৫x অপটিক্যাল জুম সহ টেট্রাপ্রিজম লেন্স আনবে। এখনও পর্যন্ত, শুধুমাত্র iPhone 15 Pro Max-এ টেট্রাপ্রিজম লেন্স রয়েছে, যেখানে রেগুলার iPhone 15 Pro ৩x অপটিক্যাল জুমের মধ্যে সীমাবদ্ধ থাকবে। বিশ্লেষকের মতে, আসন্ন iPhone 16 Pro-তে বড় স্ক্রিনের আকার টেট্রাপ্রিজম লেন্স রাখার জন্য পর্যাপ্ত জায়গা তৈরি করবে। তবে iPhone 16 Pro-এর প্রাইমারি ক্যামেরাটি একই থাকবে বলে আশা করা হচ্ছে।

মিং-চি কুও আরও জানিয়েছেন যে, Apple iPhone 17-এ সেলফি ক্যামেরাটি ২৪ মেগাপিক্সেলে আপগ্রেড করা হবে, যা লেটেস্ট মডেলে থাকা ১২ মেগাপিক্সেলের সেন্সরের থেকে একটি বিশাল আপগ্রেড হবে। কোম্পানিটি ডায়নামিক আইল্যান্ড ফিচারটি বজায় রেখেই ইন-ডিসপ্লে ফেস আইডি প্রযুক্তিতেও কাজ করছে বলেও জানা গেছে।

সঙ্গে থাকুন ➥