iPhone 16 সিরিজে বড় চমক, অত্যাধুনিক প্রযুক্তির আর্শীবাদে আসতে চলেছে এই চেঞ্জ

Published on:

iPhone 16 Pro Series Launch Date

অ্যাপল এবছরের দ্বিতীয়ার্ধে iPhone 16 সিরিজ লঞ্চ করতে চলেছে। তবে আত্মপ্রকাশের এখনও ক’মাস বাকি থাকলেও, জল্পনা থেমে নেই। ইতিমধ্যেই iPhone 16 লাইনআপ সম্পর্কে একাধিক তথ্য সামনে এসেছে। শোনা যাচ্ছে, ডিজাইনে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে। আর এখন সূত্র মারফৎ নতুন আইফোনগুলির বেজেল সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। বলা হচ্ছে যে, iPhone 16 সিরিজে বর্ডার রিডাকশন স্ট্রাকচার বা বিআরএস (BRS) ব্যবহার করা হবে। এই প্রযুক্তিটি বিশেষভাবে লক্ষ্য করে আসন্ন আইফোন সিরিজের চারটি মডেলেরই নীচের বেজেল বা চিন কমানোর দিকে।

iPhone 16 Pro মডেলগুলি সামান্য বড় ডিসপ্লের সাথে বাজারে আসতে পারে

সিসা জার্নাল প্রকাশ করেছে যে, আইফোন 16 সিরিজের ডিসপ্লে প্যানেল সরবরাহকারী স্যামসাং ডিসপ্লে (Samsung Display), বিওই (BOE) এবং এলজি ডিসপ্লে (LG Display)- এই তিনটি সংস্থাই বর্ডার রিডাকশন স্ট্রাকচার বা বিআরএস প্রযুক্তিটি অর্জন করেছে। অধিকতর স্লিম বেজেল ছাড়া, রেগুলার আইফোন 16 এবং আইফোন 16 প্লাস মডেল দুটি গত বছরের নন-প্রো মডেলগুলির মতো একই আকার এবং প্যানেল অফার করবে বলে শোনা যাচ্ছে।

জানিয়ে রাখি, লেটেস্ট আইফোন 15 এবং আইফোন 15 প্লাস-এ যথাক্রমে 6.1 ইঞ্চির এবং 6.7 ইঞ্চির 60 হার্টজ এলটিপিএস (লো টেম্পারেচার পলিক্রিস্টালাইন সিলিকো) প্যানেল রয়েছে৷ তবে, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max-এর জন্য ডিসপ্লের আকার সামান্য বৃদ্ধি পেতে পারে। গবেষণা সংস্থা, ওমডিয়া-এর দাবি, iPhone 16 Pro-তে 6.3 ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে, যেখানে গত বছরের মডেলটিতে 6.1 ইঞ্চির স্ক্রিন ছিল। আর iPhone 16 Pro Max তার পূর্বসূরি iPhone 15 Pro Max-এর মতো 6.7 ইঞ্চির প্যানেলের পরিবর্তে 6.9 ইঞ্চির ডিসপ্লের সাথে আসতে পারে।

ডিসপ্লে প্রযুক্তির পরিপ্রেক্ষিতে, এই বড় প্যানেলগুলি একই এলটিপিও (লো টেম্পারেচার পলি ক্রিস্টাললাইন অক্সাইড) প্রযুক্তি অফার করবে, যা গত বছরের Pro মডেলগুলিতেও রয়েছে৷ এছাড়াও, ওমডিয়ার এক সিনিয়র গবেষক কাং মিন-সু জানিয়েছেন যে, অ্যাপল তাদের ভবিষ্যৎ প্রজন্মের আইফোনের ডিসপ্লের নীচে ফ্রন্ট ক্যামেরা বা ফেস আইডি-কে স্থাপন করে ডিসপ্লের ফর্ম আরও পরিবর্তন করার চেষ্টা করছে। কিন্তু অ্যাপলের আন্ডার ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি বাজারে আসতে বিলম্ব হবে। তার মতে, এটি 2027 সালের আগে বাজারে আসবে না।

সঙ্গে থাকুন ➥