iPhone 6s থেকে iPhone SE, একাধিক স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করল ভারত সরকার, জানুন কেন

Avatar

Published on:

iPhone ipad user beware indian-government-issued-a-security-warning-to-update-phone-immediately

iPhone ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করল ভারত সরকার। সম্প্রতি ‘মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স এবং ইনফরমেশন টেকনোলজি’র নিরাপত্তা সংস্থা ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ (CERT-in), ভারতে আইফোন ব্যবহারকারীদের জন্য একটি সিকিউরিটি ওয়ার্নিং জারি করেছে। সংস্থাটি জানিয়েছে যে, এই সমস্যার সমাধান না হলে হ্যাকাররা ব্যবহারকারীর ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেয়ে যাবে। CERT-in তাদের অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছে যে, iPhone 6s, iPhone 7 সিরিজ, iPhone 8 সিরিজ, iPhone SE ফার্স্ট জেনারেশন সহ অন্যান্য সমস্ত পুরনো মডেলগুলিতে লেটেস্ট সিকিউরিটি প্যাচ ডাউনলোড ও ইনস্টল করা উচিত। এছাড়াও, সংস্থাটি iPad ব্যবহারকারীদেরও iPad OS-এর লেটেস্ট ভার্সন ইনস্টল করার পরামর্শ দিয়েছে।

আইফোন আপডেট করার জন্য প্রথমে সেটিংস খুলুন, তারপর জেনারেল অপশনে ক্লিক করুন এবং সফটওয়্যার আপডেট অপশনটি সিলেক্ট করুন। এই একই পদ্ধতি অবলম্বন করে আইপ্যাড ব্যবহারকারীরা নিজের ডিভাইসটি আপডেট করতে পারবেন।

আপডেট করার জন্য কি পদক্ষেপ গুলি অনুসরণ করুন

CERT-in কি জানিয়েছে?

CERT-in -এর বক্তব্য অনুযায়ী, কার্নেলে “ইম্প্রপার ইনপুট ভ্যালিডেশন” এবং “ওয়েবকিটে ইম্প্রপার স্টেট ম্যানেজমেন্ট” -এর কারণে Apple iOS, iPad iOS-এ এই ত্রুটি দেখা দিচ্ছে। প্রত্যেকটি অপারেটিং সিস্টেমের মূলে আছে কার্নেল, অন্যদিকে ওয়েবকিট হলো অ্যাপল সাফারি ব্রাউজারের মূল প্রযুক্তি। নিরাপত্তা সংস্থা বলেছে যে, এই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে হ্যাকাররা ব্যবহারকারীর ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেয়ে যেতে পারে।

iPhone ও iPad এর এই মডেলগুলি আপডেট করুন

অ্যাপল আইফোন মডেলগুলির জন্য নতুন iOS আপডেট আসার পরেই সরকারের তরফ থেকে এই সতর্কতা জারি করা হয়েছে। Apple সম্প্রতি iPhone 6s (সব মডেল), iPhone 7 (সব মডেল), iPhone SE (1st gen), iPad Air 2, iPad Mini (4th gen), iPod Touch (7th gen)-এর জন্য iOS ১৫.৭.৭ এবং iPad OS ১৫.৭ রিলিজ করেছে।

এছাড়া, iPhone 8 এবং iPad Pro (সব মডেল), iPad Air (3Rd gen এবং পরবর্তী মডেল), iPad (5th gen ও পরবর্তী মডেল), iPad Mini ( 5th gen ও পরবর্তী মডেল)-এর জন্য iOS ১৬.৫.১ এবং iPad OS ১৬.৫.১ আপডেট রোলআউট করা হয়েছে। উল্লেখ্য, নিরাপত্তা সংস্থা ক্যাসপারস্কির গবেষকরা অ্যাপলের ডিভাইসে এই দুর্বলতাগুলি আবিষ্কার করেছেন।

সঙ্গে থাকুন ➥