iPhone SE 3: সস্তা আইফোনের দাম বাড়লো ৫ হাজার টাকা পর্যন্ত, এখন কিনতে কত খরচ হবে

Avatar

Published on:

iPhone SE 3 price in India increased

নতুন প্রজন্মের আইফোনের আগমনের পর, যে সমস্ত Apple-প্রেমীরা ভেবেছিলেন বিদ্যমান মডেলগুলিকে সস্তায় পকেটস্থ করবেন, তাদের জন্য রয়েছে দুঃসংবাদ। আসলে, সম্প্রতি একটি সাশ্রয়ী মূল্যের আইফোন মডেলের দাম একধাক্কায় কয়েক হাজার টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। আজ্ঞে হ্যাঁ! আমরা কথা বলছি ২০২২ সালের মার্চ মাসে লঞ্চ হওয়া iPhone SE 3 নিয়ে। আমরা সকলেই জানি যে, iPhone SE লাইনআপের ডিভাইসগুলিকে সর্বদাই পকেট-বান্ধব মূল্যে আনা হয়। ছোট ডিসপ্লে স্ক্রিন, তুলনায় কম ক্যাপাসিটির ব্যাটারি এবং একক ক্যামেরা ইউনিট থাকা সত্ত্বেও, লেটেস্ট চিপসেটের সাথে আসার দরুন উক্ত সিরিজ অন্তর্গত মডেলগুলি চাহিদা বরাবরই বেশি থাকে। ফলে কম বাজেটে আইফোন ব্যবহারের শখ মেটানোর জন্য বেশিরভাগ ক্রেতা এখন iPhone SE হ্যান্ডসেট কিনতে পছন্দ করছেন। আর হয়তো এই কারণেই টেক জায়ান্টটি তাদের iPhone SE 3 ফোনের প্রারম্ভিক মূল্য ফ্লাট ৫,৯০১ টাকা বৃদ্ধি করেছে। যারপর, Apple iPhone SE 3 কিনতে ৪৩,৯৯৯ টাকার পরিবর্তে নূন্যতম ৪৯,৯০০ টাকা খরচ করতে হবে।

Apple সংস্থার অনলাইন স্টোরে iPhone SE 3 মডেলকে নতুন দামের সাথে তালিকাভুক্ত করা হল

আইফোন এসই ৩ মডেলের প্রত্যেকটি স্টোরেজ ভ্যারিয়েন্টের নতুন দাম নিম্নরূপ :

৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : ৪৯,৯০০ টাকা

১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : ৫৪,৯০০

২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : ৬৪,৯০০ টাকা

তবে আপনারা যদি Flipkart -এর মাধ্যমে আলোচ্য আইফোনটিকে কেনেন, তাহলে কিছু পরিমাণ টাকা সাশ্রয় করে এটিকে কিনতে পারবেন। এক্ষেত্রে উক্ত ই-কমার্স সাইটে iPhone SE 3 মডেলের দাম কিরূপ রাখা হয়েছে তার বিশদ নিচে দেওয়া হল :

৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : ৪৭,৯৯০ টাকা

১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : ৫২,৯৯০

২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট : এই মুহূর্তে উপলব্ধ নেই

বর্ধিত দামে iPhone SE 3 মডেলটি কেনা কি লাভজনক হবে?

এই প্রশ্নের উত্তর হল একদমই না। কেননা, আপনারা প্রায় একই দামে ২০২০ সালে লঞ্চ হওয়া আইফোন ১২ সিরিজের ভ্যানিলা মডেলটি কিনতে পারবেন। যেমন, আইফোন ১২ ফোনের ৬৪ জিবি ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে যথাক্রমে ৪৭,৯৯০ টাকায় এবং ৫২,৯৯০ টাকায় বিক্রি করছে অনলাইন শপিং সাইট Amazon।

অন্যদিকে ফিচারের তুলনা করলে, আইফোন এসই ৩ মডেলের তুলনায় আইফোন ১২ নিঃসন্দেহে একটি ভাল বিকল্প। এক্ষেত্রে, ১২তম প্রজন্মের আইফোনে আপনারা বড় ৬.১-ইঞ্চির OLED ডিসপ্লে এবং ১২ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ পাবেন। আর আইফোন এসই ৩ -তে থাকছে ৪.৭-ইঞ্চির LCD ডিসপ্লে এবং সিঙ্গেল রিয়ার ক্যামেরা।

উল্লেখিত দুটি মডেলই ৫জি নেটওয়ার্ক সমর্থন করে। তবে আইফোন ১২ -এ ২,৮১৫ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৫ ওয়াট পর্যন্ত MagSafe ওয়্যারলেস চার্জিং ও ৭.৫ ওয়াট পর্যন্ত Qi ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। অন্যদিকে আইফোন এসই ৩ -তে রয়েছে তুলনায় ছোট ২,০১৮ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি, যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৭.৫ ওয়ার Qi ওয়্যারলেস চার্জিং অফার করে। ব্যাটারি লাইফের দিক থেকে আইফোন ১২ বিজয়ী, কেননা এটি ৩তম প্রজন্মের এসই মডেলের থেকে বেশি অর্থাৎ প্রায় ১দিন পর্যন্ত পাওয়ার ব্যাকআপ অফার করে।

তবে এ১৪ বায়োনিক (A14 Bionic) চিপসেট থাকায় আইফোন ১২ পিছিয়ে আছে সামান্য। কারণ বিপরীতে আইফোন এসই ৩, আইফোন ১৩ মডেলে উপলব্ধ এ১৫ বায়োনিক (A15 Bionic) প্রসেসরের সাথে এসেছে। যাইহোক, অধিকাংশ ফিচারের নিরিখে আইফোন ১২ কিন্তু আইফোন এসই ৩ -এর থেকে অধিক ভালো প্রমাণিত।

সঙ্গে থাকুন ➥