সুখবর, iPhone 15-র ফিচার্সের সঙ্গে সবচেয়ে সস্তায় নয়া স্মার্টফোন লঞ্চ করতে পারে Apple

Avatar

Published on:

iPhone SE 4 Design Leaked

অ্যাপল (Apple) সম্প্রতি iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। জানিয়ে রাখি, তুলনামূলক সাশ্রয়ী মূল্যের আরেকটি লাইনআপের আইফোন বিক্রি করে মার্কিন সংস্থাটি, যা SE-ব্র্যান্ডিংয়ের সাথে উপলব্ধ। কত বছর মার্চ মাসে অ্যাপল শেষ iPhone SE 3 লঞ্চ করেছিল। তারপর থেকেই মাঝেমধ্যেই আগামী প্রজন্মের iPhone SE 4 মডেলটিকে নিয়ে টেক পাড়ায় জল্পনা শোনা যায়। এখন এমনই এক নতুন সূত্রে আইফোনের এই ‘Special Edition’-এর চতুর্থ মডেলটির সম্পর্কে নির্দিষ্ট কিছু তথ্য সামনে এসেছে।

iPhone SE 4 আসতে পারে iPhone 14-এর অনুরূপ ডিজাইনে

ম্যাকরিউমার্স-এর প্রতিবেদন অনুসারে, অ্যাপল আইফোন এসই ৪-এর কোডনেম “ঘোস্ট” (Ghost)। লক্ষণীয় বিষয়টি হল, এসই সিরিজের আইফোনের প্রথম তিনটি প্রজন্মের মডেলে একই ধরনের ফর্ম ফ্যাক্টর থাকলেও, আইফোন এসই ৪ গত বছর লঞ্চ হওয়া ফ্ল্যাগশিপ আইফোন ১৪-এর মতো ডিজাইনের সাথে আসতে পারে।

প্রকাশনাটি জানিয়েছে যে, পরবর্তী আইফোন এসই মডেলে ইউএসবি-সি পোর্ট এবং অ্যাকশন বাটন সহ আইফোন ১৪-এর চ্যাসিসের মডিফায়েড ভার্সন ব্যবহার করবে। জানিয়ে রাখি, অ্যাপল আইফোন ১৫ সিরিজের সবকটি মডেলে ইউএসবি-সি পোর্ট এবং আইফোন ১৫ প্রো মডেলগুলিতে অ্যাকশন বাটন (বিভিন্ন কাজ সম্পাদনের জন্য কনফিগার করা) অন্তর্ভুক্ত করেছে।

এটি আরও নির্দেশ করে যে, iPhone SE 4-এ পুরু বেজেলের পরিবর্তে ওপরের দিকে একটি ছোট নচ সহ এজ-টু-এজ স্ক্রিন থাকতে পারে। এই মডেলে ফ্ল্যাশ সহ সিঙ্গেল রিয়ার ক্যামেরা থাকবে। একটি রিপোর্টে আরও বলা হয়েছে যে, অ্যাপল পরবর্তী iPhone SE-তে ক্যামেরা মডিউলের জন্য কমপক্ষে পাঁচটি মক-আপ প্রস্তুত করেছে। কোনোটিতে আয়তাকার আকৃতির কাটআউটে ক্যামেরা এবং ফ্ল্যাশ রয়েছে (যেমন iPhone 8 Plus-এর ডুয়েল-ক্যামেরা সেটআপ), আবার কোনোটিতে রিয়ার প্যানেল থেকে ক্যামেরা রিং বাইরের দিকে বেরিয়ে রয়েছে (Galaxy S23 সিরিজের ক্যামেরার মতো)।

যেটুকু খবর, iPhone SE 4-তে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকতে পারে। অর্থাৎ কোম্পানি এতে ২× লসলেস জুম এনেবল করতে পারে। এছাড়াও, যেহেতু ফোনটি iPhone 14-এর অনুরূপ ডিজানের সাথে আসবে বলে শোনা যাচ্ছে, তাই এটি iPhone SE 3-তে থাকা টাচ আইডির পরিবর্তে ফেস আইডি ফিচারটি অফার পারে। এটি iPhone 15-এর ফিচার্স অনেক সস্তায় অফার করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥