প্রথমবার Apple 5G মডেমের সাথে বাজারে আসছে সস্তা iPhone SE 4, কবে লঞ্চ হবে

Avatar

Updated on:

Iphone se 4 to come with apple 5g modem in 2025 says report

বিগত বেশ কয়েক মাস ধরে খবর পাওয়া যাচ্ছে যে, Apple তাদের প্রোডাক্টগুলির জন্য নিজস্ব 5G মডেম তৈরি করার কাজে উঠেপড়ে লেগেছে। যদিও এই খবর কতটা সত্যি বা শুধুমাত্র গুজব কিনা তা নিয়ে নিশ্চিত ভাবে কিছু জানা যাচ্ছিল না। কিন্তু এখন জনপ্রিয় Apple ডিভাইস বিশ্লেষক মিং চি কুও (Ming Chi Kuo) তার একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছেন যে, Apple এর নেটওয়ার্কিং মডেমটি ২০২৫ সালে লঞ্চ হতে চলা iPhone SE 4 মডেলের হাত ধরেই বাজারে প্রবেশ করবে।

iPhone SE 4 মডেলের সাথেই ২০২৫ সালে আত্মপ্রকাশ করতে পারে Apple 5G মডেম

Apple বর্তমানে তাদের সেলুলার ডিভাইসের জন্য 5G মডেম ডেভেলপের কাজে ব্যস্ত। এক্ষেত্রে বিশ্লেষক মিং চি কুও মনে করছেন যে, কুপারটিনো ভিত্তিক টেক জায়ান্টটি মডেম ব্যবহারের ক্ষেত্রে অন্যান্য সংস্থাগুলির উপর নির্ভরতা কমাতে এবং আত্মনির্ভর হতেই এই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। জানিয়ে রাখি, ২০১৯ সাল পর্যন্ত Apple তাদের iPhone মডেলে ইন্টেলের (Intel) মডেম ব্যবহার করতো। আর বর্তমানে টিম কুকের সংস্থাটি 5G মডেমের জন্য বহুজাতিক সেমিকন্ডাক্টর ব্র্যান্ড কোয়ালকমের (Qualcomm) উপর নির্ভরশীল। ২০২২ সালে লঞ্চ হওয়া iPhone 14 সিরিজে 5G কানেক্টিভিটির জন্য কোয়ালকম -এর এক্স৬৫ (Qualcomm X65) মডেম ব্যবহার করা হয়।

যদিও খুব শীঘ্রই অ্যাপল কোয়ালকমের সাথে মডেম সরবরাহের চুক্তি বাতিল করতে পারে বলেই মনে হচ্ছে। কেননা কুও জানিয়েছেন, ২০২৫ সালে মধ্যেই টেক জায়ান্টটি তাদের স্ব-নির্মিত ৫জি মডেম (Apple 5G) লঞ্চ করার পরিকল্পনা করছে৷ যারপর, অ্যাপলের এই নতুন ইন-হাউস ৫জি মডেমকে আইফোন সহ অন্যান্য সেলুলার-এনাবল ডিভাইসে ব্যবহার করা হবে৷ এক্ষেত্রে মিং চি কুও -এর দাবি, ২০২৫ সালে লঞ্চ হতে চলা ৪তম প্রজন্মের আইফোন এসই (iPhone SE 4) হবে সংস্থার নিজস্ব ৫জি মডেম সমর্থিত প্রথম আইফোন।

প্রসঙ্গত, সাপ্লাই চেইনে সমস্যার কারণে অ্যাপল তাদের ৫জি মডেমের ব্যাপকতর উৎপাদনের কাজ এখনো শুরু করতে পারেনি। যেকারণে Apple 5G নেটওয়ার্কিং প্রযুক্তির লঞ্চ ২০২৫ সাল পর্যন্ত বিলম্বিত হতে পারে বলে মনে করেছেন মিং চি কুও।

সঙ্গে থাকুন ➥