লেটেস্ট iPhone 15 Pro-তে আছে এইসব গেমিং ফিচার, এবার চুটিয়ে গেম খেলা যাবে আইফোনেই

Avatar

Published on:

iPhone 15 Pro Models Biggest Gaming Features

পূর্ব ঘোষণা মতোই গতকাল ‘Wonderlust’ ইভেন্টে iPhone 15 সিরিজের ওপর থেকে পর্দা সরিয়েছে খ্যাতনামা প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple। এই লেটেস্ট লাইনআপের অধীনে মোট চারটি নতুন স্মার্টফোন লঞ্চ হয়েছে – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max। এক্ষেত্রে সমস্ত জল্পনা করে সত্যি করে Apple iPhone 15 সিরিজটিকে গত বছরের iPhone 14 ফোনগুলির তুলনায় বেশ কিছু উন্নত ফিচারসহ আনা হয়েছে। যেমন, এই বছরের বেস iPhone মডেলগুলিতে মানে ভ্যানিলা iPhone 15 এবং iPhone 15 Plus স্মার্টফোনদুটি ডায়নামিক আইল্যান্ড, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার ক্যামেরা, USB Type-C চার্জিং পোর্ট, নতুন 2x টেলিফোটো লেন্স ইত্যাদি বৈশিষ্ট্যাবলী বহন করবে৷ তবে এরই সাথে এই লেটেস্ট iPhone সিরিজ গেমারদেরও সেরা এক্সপিরিয়েন্স দেবে বলে মনে হচ্ছে। আসলে প্রিমিয়াম পারফরম্যান্সের জন্য এবং স্টাইল স্টেটমেন্ট হিসেবে Apple iPhone সব সময়ই ক্রেতাদের পছন্দের তালিকায় থাকে। সেক্ষেত্রে সময়ের সাথে তাল মিলিয়ে মার্কিনি সংস্থাটি এবার তার নতুন iPhone সিরিজে একাধিক মোবাইল গেমিং ফিচারও দিয়েছে। আসুন, এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

iPhone 15 Pro মডেলে মিলবে নতুন মোবাইল গেমিং ফিচার

অ্যাপল নিশ্চিত করেছে যে, সদ্য লঞ্চ হওয়া আইফোন ১৫ প্রো মডেলগুলিতে লেটেস্ট এ১৭ প্রো (A17 Pro) প্রসেসর থাকবে যা ইন্ডাস্ট্রির প্রথম ৩ ন্যানোমিটার (3nm) ফ্যাব্রিকেশন প্রসেসে নির্মিত চিপ। এই চিপসেট অ্যাপলের ব্যবসায়িক ইতিহাসে সবচেয়ে বড় জিপিউ রিডিজাইন (এই GPU-তে একটি ৬-কোর ডিজাইন রয়েছে) ও উন্নতি আনবে বলে দাবি করা হচ্ছে। সংস্থার মতে, এই প্রসেসরের কারণে আইফোনের জিপিইউ, ইউজারদের ২০% পর্যন্ত দ্রুত এবং নতুন পারফরম্যান্স আনলকের সুবিধা দেবে; মিলবে সর্বোচ্চ এফিসিয়েন্সিও। আর, এই নতুন প্রসেসরটিই আইফোনে মোবাইল গেমিংয়ের বিষয়টিকে অন্য মাত্রায় (টেক দুনিয়ার ভাষায় নেক্সট লেভেলে) নিয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এ১৭ প্রো চিপসেটটি উন্নতমানের গ্রাফিক পারফরম্যান্স অফারের সাথে সাথে রে-ট্রেসিং প্রযুক্তিও সমর্থন করবে। এই প্রযুক্তি ভিডিও গেমগুলিতে বাস্তবসম্মত আলো প্রদর্শন করতে সাহায্য করবে। শুধু তাই নয়, প্রসেসরটিতে রেসিডেন্ট এভিল ভিলেজ (Resident Evil Village), রেসিডেন্ট ইভিল ৪ রিমেক (Resident Evil 4 Remake) এবং অ্যাসাসিনস ক্রিড মিরাজ (Assassin’s Creed Mirage)-এর মতো গেমের কনসোল ভার্সনের সাপোর্টও পাওয়া যাবে। সব মিলিয়ে এই প্রসেসর চালিত আইফোন ১৫ প্রো-এর ইউজাররা দুর্দান্ত গেমিং এক্সপিরিয়েন্স পাবেন।

Apple iPhone 15 সিরিজের দাম, লভ্যতা

আইফোন ১৫ সিরিজের দাম শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে। এক্ষেত্রে সিরিজের সবচেয়ে প্রিমিয়াম আইফোনটি কিনতে ১,৯৯,৯০০ টাকা ব্যয় করতে হবে – বলে রাখি, এই প্রথমবার অ্যাপলের স্মার্টফোনের দাম ২ লাখের অঙ্ক ছুঁয়েছে। লেটেস্ট এই মডেলগুলি আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে, এগুলির শিপিং শুরু হবে ২২শে সেপ্টেম্বর থেকে৷

সঙ্গে থাকুন ➥