খারাপ খবর! ভারতে তৈরি হলেও দাম কমবে না Apple iPhone 15-এর, জেনে নিন কারণ

Avatar

Published on:

Made in India iPhone 15 No Price Cut

মাত্র তিনদিন হল লেটেস্ট Apple iPhone 15 সিরিজ লঞ্চ হয়েছে। আজ ১৫ই সেপ্টেম্বর থেকে ভারতে এই নতুন প্রিমিয়াম স্মার্টফোনগুলির প্রি-অর্ডার করা যাবে, আর এগুলির শিপিং শুরু হবে আগামী ২২শে সেপ্টেম্বর থেকে। এক্ষেত্রে প্রতিবারের মতোই নতুন প্রজন্মের iPhone সিরিজের অধীনে মোট চারটি মডেল – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max বাজারে পা রেখেছে। এদের দামও রাখা হয়েছে পূর্বসূরি মডেলগুলির কার্যত অনুরূপই। বরঞ্চ সিরিজের ‘Pro’ ফোনদুটির প্রারম্ভিক দাম বেড়েছে; শুধু তাই নয় iPhone 15 লাইনআপের সবচেয়ে প্রিমিয়াম মডেল iPhone 15 Pro Max-এর ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম পড়বে ১,৯৯,৯৯৯ টাকা। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে যে, এবারের iPhone সিরিজ ভারতে স্থানীয়ভাবে তৈরি করা হবে। তবে আপনি এই খবর শুনে যদি বহুমূল্য ফোনগুলি তুলনামূলকভাবে কম দামে কেনার কথা ভাবেন, তাহলে কিন্তু আপনি আশাহত হতে পারেন।

ভারতে তৈরি হলেও দাম কমবে না iPhone 15 সিরিজের

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে মার্কিন কোম্পানি অ্যাপল, এদেশে কিছু আইফোন মডেল তৈরি করছে। ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA) নামক ইন্ডাস্ট্রি বডি এবং সরকারি কর্মকর্তাদের মতে, মার্চ মাসে শেষ হওয়া অর্থবর্ষে ভারতের স্মার্টফোন রপ্তানি পরিমাণ দ্বিগুণেরও বেশি বেড়ে ১১ বিলিয়নের বেশি পৌঁছেছে। সেক্ষেত্রে এখন শোনা যাচ্ছে যে, অ্যাপল, আগামী ত্রৈমাসিক থেকে স্থানীয়ভাবে ভারতে আইফোন ১৫ প্লাস তৈরি করবে, যেখানে এরই মধ্যে সিরিজের বেস মডেল আইফোন ১৫-র সফলভাবে উৎপাদন শুরু করেছে ভারত। এবারে উৎপাদন বেড়ে ৬%-এর কাছাকাছি হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোন উপলব্ধ হলেও এগুলির দামে কিন্তু কোনো রকমফের দেখা যায়না। এমনিতে মার্কিন যুক্তরাষ্ট্র, দুবাই, সিঙ্গাপুর এবং অন্যান্য কিছু দেশের তুলনায় ভারতে আইফোনের দাম অনেকটাই বেশি। সেক্ষেত্রে কিছু আইফোন এদেশে তৈরি হলেও, সেগুলির দাম কমেনা; এই বিষয়টি অনেককেই অবাক করে তোলে। কিন্তু এর পেছনে অনেক কারণ আছে।

iPhone-এর দাম না কমার কারণ

  • ট্যাক্স এবং GST ফ্যাক্টর: এখন আইফোনগুলি ‘মেড ইন ইন্ডিয়া’ হিসেবে পরিচিত হলেও এগুলি সম্পূর্ণরূপে ভারতের তৈরি নয়, এগুলিকে ভারতে অ্যাসেম্বেল বা একত্রিত করা হয়। আর প্রয়োজনীয় সমস্ত উপাদান ভারতে আনার জন্য অ্যাপলকে শুল্ক দিতে হয়, যাতে করে তারা শেষ পর্যন্ত ফোনের দাম অপরিবর্তিত রাখে। তাছাড়া এই ফোনগুলির ওপর জিএসটি আরোপ করা হয়। সব মিলিয়ে ভারতে আইফোন কেনার খরচ বেশিই হয়৷
  • পুরোনো iPhone-এর বেশি বিক্রি: দেখতে গেলে, পুরোনো-প্রজন্মের আইফোন মডেলগুলিই ভারতে অ্যাপলের সিংহভাগ বিক্রির উৎস। লঞ্চের কিছু সময় পরে এগুলি অনেকটা কম দামে উপলব্ধ হওয়ায় অনেকেই এগুলি কেনার দিকে ঝোঁকেন।
  • কোনো ‘Made in india’ স্মার্টফোনের দাম কমেনি:
    শুধু অ্যাপল নয়, অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ড যেমন স্যামসাং (Samsung), ওপ্পো (Oppo), শাওমি (Xiaomi)-র মতো কোম্পানিরাও ভারতে ফোন তৈরি করে যাদের ফ্ল্যাগশিপ ফোনের দাম কয়েক বছর ধরে একই রয়েছে।
সঙ্গে থাকুন ➥