MediaTek আনল নতুন Helio G91 প্রসেসর, এবার সস্তা ফোনেও মিলবে দুর্দান্ত স্পিড এবং 108MP ক্যামেরা

Avatar

Published on:

mediatek-helio-g91-budget-chipset-launched-with-108mp-camera-support

তাইওয়ানের জনপ্রিয় চিপসেট নির্মাতা, মিডিয়াটেক (MediaTek) আজ চুপিসারে Helio G91 চিপসেট লঞ্চ করেছে। এটি MediaTek Helio G88-এর আপগ্রেড ভার্সন, যা তিন বছর আগে লঞ্চ করা হয়েছিল৷ এই নতুন প্রসেসর বাজেট স্মার্টফোনের পারফরম্যান্স এবং ক্ষমতা বাড়াতে ডিজাইন করা হয়েছে। MediaTek Helio G91 চিপটি ৯০ হার্টজ ফুলএইচডি+ ডিসপ্লে এবং ১০৮ মেগাপিক্সেল পর্যন্ত প্রাইমারি ক্যামেরা সাপোর্ট করে। প্রসঙ্গত, পূর্বসূরিতে প্রধান ক্যামেরার জন্য মাত্র ৬৪ মেগাপিক্সেল পর্যন্ত সাপোর্ট ছিল। চলুন তাহলে এই নতুন মিডিয়াটেক প্রসেসরটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া।

MediaTek Helio G91 চিপসেট লঞ্চ হল

মিডিয়াটেক হেলিও জি৯১-এর অক্টা-কোর সিপিইউ কনফিগারেশনে সর্বোচ্চ ২.০ গিগাহার্টজ গতির দুটি আর্ম কর্টেক্স-এ৭৫ কোর এবং দক্ষতার জন্য ১.৮ গিগাহার্টজ ক্লক স্পিডের ছয়টি কর্টেক্স-এ৫৫ কোর রয়েছে। এই চিপসেটের সাথে গ্রাফিক্সের জন্য ১.০ গিগাহার্টজের এআরএম মালি-জি৫২ এমসি২ জিপিইউ যুক্ত রয়েছে। এই সেটআপটি হেলিও জি৮৮-এর অনুরূপ, কর্মক্ষমতা এবং পাওয়ার এফিসিয়েন্সির মধ্যে ভারসাম্য বজায় রাখে। এই প্রসেসরে ৮ জিবি পর্যন্ত এলপিডিডিআর৪এক্স র‍্যাম, সেইসাথে ইএমএমসি ৫.১ স্টোরেজের জন্য সাপোর্ট রয়েছে।

MediaTek Helio G91-এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল উন্নত ক্যামেরা সাপোর্ট। চিপসেটটি ডিভাইসগুলিকে ১০৮ মেগাপিক্সেলের সেন্সর ব্যবহার করতে সক্ষম করবে, বিভিন্ন আলোক পরিস্থিতিতে আরও পরিষ্কার এবং আরও বিস্তারিত ফটোগ্রাফের প্রতিশ্রুতি দেয়। ২.০ মাইক্রোমিটার পিক্সেল বিনিং দ্বারা সমর্থিত ইন-সেন্সর জুম ক্ষমতার লক্ষ্য হল লো-লাইট পারফরম্যান্স উন্নত করা এবং সূক্ষ্ম বিবরণ সহ নিখুঁত পোর্ট্রেট শট প্রদান করা। এর পাশাপাশি, মিডিয়াটেক এই প্রসেসরে উন্নত ফটোগ্রাফির জন্য ডুয়েল ক্যামেরা বোকেহ, ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS) এবং রোলিং শাটার কম্পেন্সেশন (RSC) সাপোর্ট করার জন্য একাধিক হার্ডওয়্যার এক্সিলারেটর অন্তর্ভুক্ত করেছে।

এছাড়া, Helio G91-এ মিডিয়াটেকের হাইপারইঞ্জিন গেমিং প্রযুক্তিও রয়েছে, যা রিয়েল-টাইম পাওয়ার, থার্মাল এবং গেমপ্লে ফ্যাক্টরগুলির ওপর ভিত্তি করে সিপিইউ, জিপিইউ এবং মেমরি জুড়ে পারফরম্যান্স অপ্টিমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি টেকসই কর্মক্ষমতা এবং মসৃণ গেমপ্লে নিশ্চিত করে। চিপসেটটি ডুয়েল ৪জি ভিওএলটিই, সেইসাথে ওয়াই-ফাই ৫ সাপোর্ট করে। যারা ড্রাইভ করেন তাদের জন্য, MediaTek Dimensity G91 প্রসেসরে জিপিএস সার্ভিস ছাড়া যে কোনও স্থানে সঠিক লোকেশন ট্র্যাক করার জন্য ইনারশিয়াল নেভিগেশন ইঞ্জিন রয়েছে এবং হ্যান্ডস-ফ্রি নিয়ন্ত্রণের জন্য ভয়েস ওয়েকআপ ক্ষমতা বিদ্যমান।

সঙ্গে থাকুন ➥