India: চীনা ব্র্যান্ডদের বাজার শেষ, শীঘ্রই নয়া ফোনের সাথে এন্ট্রি নিচ্ছে Micromax, Karbonn, Lava

Avatar

Published on:

Micromax Karbonn Lava Indian Smartphone Comeback soon

এক দশক আগেও Micromax, Karbonn, Lava -এর মতো দেশীয় ব্র্যান্ডগুলির হ্যান্ডসেট একচেটিয়াভাবে বিক্রি হত ভারতে। এরফলে সংস্থাগুলি একত্রে প্রায় অর্ধেকেরও বেশি মার্কেট শেয়ার দখল করতে সক্ষম হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে Xiaomi, Oppo, Vivo এর মতো চীনা স্মার্টফোন নির্মাতাদের আগমনের পর দেশীয় ব্র্যান্ডগুলি এক এক করে অদৃশ্য হয়ে যেতে থাকে বাজার থেকে। মূলত বাইরের সংস্থাগুলির মোবাইল কেনার প্রতি ক্রেতাদের ঝোঁক বাড়তে থাকায়, বড়সড় লোকসানের মুখে পরে ভারতীয় ব্র্যান্ডগুলি। যার জন্য কিছু সংস্থা প্রোডাকশন বন্ধ করে দিতে বাধ্য হয়। কিন্তু ইকোনমিক টাইমস (ইটি) -এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Micromax, Karbonn, Lava -রা নতুন তথা সাশ্রয়ী ডিভাইসের সাথে শীঘ্রই এদেশে প্রত্যাবর্তন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। যার মানে আগামী কয়েক মাসের মধ্যেই হয়তো আবার ভারতীয় বাজার মেড-ইন-ইন্ডিয়া স্মার্টফোনে ছেয়ে যাবে।

শীঘ্রই প্রত্যাবর্তন ঘটতে চলেছে Micromax, Karbonn, Lava-র মতো দেশীয় স্মার্টফোন ব্র্যান্ডের

ET এর এই রিপোর্ট অনুসারে, মাইক্রোম্যাক্স, লাভা এবং কার্বন -এর মতো ভারতীয় স্মার্টফোন নির্মাতারা চীনা ব্র্যান্ডগুলিকে টক্কর দেওয়ার জন্য কম-বাজেট এবং মিড-রেঞ্জ সেগমেন্টের অধীনে হ্যান্ডসেট লঞ্চ করার লক্ষ্য নিয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রোডাক্ট লঞ্চ সংক্রান্ত নয়া নিয়ম প্রবর্তন ও নানাবিধ চাপ আসার কারণে চীনা ব্র্যান্ডগুলি লো-বাজেট রেঞ্জ অর্থাৎ ৮,০০০ টাকার কম দামি স্মার্টফোন আনা প্রায় বন্ধ করে দিয়েছে। ফলস্বরূপ Redmi A2, Infinix Smart 7 -এর মতো হাতে গোনা কয়েকটি মাত্র সাশ্রয়ী মূল্যের মোবাইল বর্তমানে ভারতে কেনার জন্য উপলব্ধ আছে।

এক্ষেত্রে বাজেট কম থাকার কারণে বহু ক্রেতাকে এখন রিফারবিশড ফোন বেছে নিতে হচ্ছে, নতুবা ইএমআই-এ নয়া মোবাইল কিনতে হচ্ছে। যদিও ইএমআই যে সবসময় লাভদায়ক হয় এমনটা নয়, ‘হিডেন চার্জ’ -এর জন্য ধার্য মূল্যের থেকেও বেশি টাকা ব্যয় হয়ে যায়। যে কারণে অনেকে আবার নতুন ফোন কেনার পরিকল্পনাই পিছিয়ে দিতে বাধ্য হচ্ছেন। এমত পরিস্থিতিতে ভারতীয় ব্র্যান্ডগুলির প্রত্যাবর্তন ঘটলে সবদিক থেকেই লাভবান হবে দেশবাসী। এমনকি দেশীয় সংস্থাগুলির মালিকেরাও, “ভোক্তাদের বিশ্বাস এবং পুনরায় বাজার দখল করার আদর্শ সময় এটাই” এমনটা মনে করছেন।

এদিকে রিপোর্টে উল্লেখ আছে যে, কার্বন এবং মাইক্রোম্যাক্স অদূর ভবিষ্যতে যথাক্রমে ৪,৯৯৯ টাকা এবং ৫,৯৯৯ টাকা দামের নতুন স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছে। সর্বোপরি আসন্ন সাশ্রয়ী মূল্যের ডিভাইসগুলিকে হয়তো জিও (Jio) বা এয়ারটেল (Airtel) -এর মতো নেটওয়ার্ক প্রোভাইডার সংস্থাগুলির সাথে হাত মিলিয়ে লঞ্চ করা হবে এমন খবরও কানে এসেছে আমাদের৷

প্রসঙ্গত জানিয়ে রাখি, দেশীয় ব্র্যান্ড Lava ইতিমধ্যেই Blaze 5G এবং Agni 2 নামের দুটি নয়া স্মার্টফোন লঞ্চ করার মাধ্যমে নিজেদের ‘কামব্যাক’ নিশ্চিত করেছে। বিশেষত Agni 2 মডেলটি লঞ্চের মাত্র কয়েক দিনের মধ্যে দুর্দান্ত সেলের রেকর্ড গড়েছে এবং টেক বিশ্লেষকদের থেকেও দারুন ভাবে প্রশংসিত হয়েছে। এমনকি দেশের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন যে, তিনিও Lava Agni 2 ব্যবহারকারিদের মধ্যে একজন। যাইহোক, সংস্থাটি আগামী সময়ে ১০,০০০ টাকার কমে একাধিক মেড-ইন-ইন্ডিয়া ৫জি (5G) এনাবল ফোন লঞ্চ করবে বলে ঘোষণা করেছে।

বিশেষ সূত্র মারফৎ খবর পাওয়া যাচ্ছে যে, ভারত সরকার দেশীয় সংস্থাগুলিকে মেড-ইন-ইন্ডিয়া ডিভাইস তৈরির জন্য নির্দেশ দিয়েছে এবং মূল্য বৈষম্যের কারণে আবারো যাতে চীনা ব্র্যান্ডগুলি বাজার দখলের লড়াইয়ে জয়ী না হয়ে যায় তাও সুনিশ্চিত করতে বলেছে। জন্য জানিয়ে রাখি, কম দামে স্মার্টফোন লঞ্চ করার মার্কেটিং স্ট্র্যাটেজিকে কাজে লাগিয়েই একসময় দেশীয় ব্র্যান্ডগুলিকে বাজার-চুত্য করছিল ভিভো, অপ্পো, শাওমিরা। যাইহোক, এই বিষয়ে কার্বন ব্র্যান্ডের মালিক প্রদীপ জৈন (Pradeep Jain) মন্তব্য করেছেন যে, “এদেশের স্মার্টফোন বাজারে চলমান প্রতিযোগিতায় আক্রমণাত্মকভাবে অংশ নেওয়ার এটাই উপযুক্ত সময়। তাই আমরা লো-বাজেট ক্যাটাগরির অধীনে সর্বাধিক সংখ্যক প্রোডাক্ট লঞ্চ করার দিকে অধিক মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছি।”

দেখতে গেলে, ২০২০ সালে In-সিরিজের অধীনে স্মার্টফোন লঞ্চ করার মাধ্যমে মাইক্রোম্যাক্স প্রত্যাবর্তনের চেষ্টা করেছিল। কিন্তু ক্রেতাদের আশানুরূপ প্রোডাক্ট সরবরাহ করতে না পেরে সংস্থাটি আবার বাজার থেকে হারিয়ে যায়। কিন্তু এবার আঁটঘাট বেঁধে বাজারে নামার ঘোষণা করেছে সংস্থার কর্মকর্তারা।

সঙ্গে থাকুন ➥