সিনেমার কায়দায় ৩০০ iPhone চুরি, মূল্য ছিল প্রায় ১ কোটি টাকা

Avatar

Published on:

New York Man Robbed 125 iPhones

এ যেন ঠিক পুকুর চুরি! সম্প্রতি নিউ ইয়র্কের ম্যানহাটনে একটি Apple স্টোরের বাইরে ডাকাতির পর বেশ বড়োসড়ো ক্ষতির সম্মুখীন হয়েছেন সেখানকার এক Apple iPhone রিসেলার। নাম প্রকাশে অনিচ্ছুক ২৭ বছর বয়সী ওই যুবক ম্যানহাটনের ফিফথ এভিনিউয়ের একটি Apple স্টোর থেকে ৩০০ টি iPhone 13s কিনেছিলেন। কিন্তু স্টোরের বাইরে বেরোতেই আচমকা দুই ব্যক্তি তাকে আক্রমণ করে এবং তার কাছ থেকে একটি ব্যাগ ছিনিয়ে নেয়, যাতে ১২৫ টি iPhone ছিল বলে জানা গিয়েছে। উল্লেখ্য, নজরকাড়া ডিজাইন এবং একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা iPhone-এর অতিরিক্ত চড়া দামের কথা তো আমাদের সকলেরই জানা। এই কারণে একদিকে যেমন বেশিরভাগ মানুষ এই হ্যান্ডসেটটি কেনা থেকে বিরত থাকেন, তেমনি অন্যদিকে এই ডিভাইসটি চুরির প্রবণতা গোটা বিশ্বজুড়ে দিন-কে-দিন ব্যাপক হারে বাড়ছে। তবে এইরকম বড়োসড়ো ডাকাতির ঘটনা যে নিতান্তই দুর্ভাগ্যজনক, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

আততায়ীদের আক্রমণে খুব গুরুতরভাবে জখম হননি ওই Apple iPhone রিসেলার

নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ডাকাতির ঘটনাটি ঘটে রাত ১টা ৪৫ মিনিটে। অ্যাপল স্টোর থেকে ৩০০ টি আইফোন কিনে বাইরে বেরোনো মাত্রই ওই ব্যক্তিকে ঘিরে ধরে দুই আততায়ী। তবে সৌভাগ্যবশত দুই পক্ষের হাতাহাতিতে তিনি খুব গুরুতরভাবে আহত হননি, যদিও আক্রমণকারীরা তার মুখে বেশ কয়েকটি ঘুষি মেরেছিল বলে খবর মিলেছে। ওই ব্যক্তিকে ঘায়েল করার পর দুষ্কৃতীরা যে গাড়িতে করে এসেছিল, তাতে চড়েই আবার ঘটনাস্থল ছেড়ে চলে যায়।

চুরি যাওয়া iPhone-এর মোট মূল্য প্রায় ৯৫,০০০ ডলার!

পুলিশ আরও জানিয়েছে যে, আইফোন কেনাবেচাই ছিল ওই ব্যক্তির পেশা। এর ফলে ব্যবসার তাগিদে তাকে প্রতিদিনই প্রচুর সংখ্যক আইফোন কিনতে হতো। জানা গিয়েছে, চুরি যাওয়া আইফোনের মোট মূল্য প্রায় ৯৫,০০০ মার্কিন ডলার (প্রায় ৭৭ লক্ষ টাকা)। খুব স্বাভাবিকভাবেই বর্তমানে এই বড়োসড়ো রকমের ডাকাতির ঘটনার তদন্ত চলছে, তবে নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের তরফে এখনও কাউকে গ্রেফতার করা হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গভীর রাতে কেন ওই ব্যক্তি এতগুলি iPhone কেনার সিদ্ধান্ত নিলেন, সেই বিষয়টি এখনও ঠিক স্পষ্ট নয়। তদুপরি, পুলিশকে তদন্তে সহায়তা করার জন্য ওই Apple স্টোর থেকে ঘটনার কোনো সিসিটিভি ফুটেজ পাওয়া গেছে কি না, সে সম্পর্কেও এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে একথা আমাদের সকলেরই জানা যে, iPhone-এ একাধিক কার্যকর ফিচার মজুত থাকে, যার ফলে হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সেগুলিকে অতি অনায়াসেই খুঁজে পাওয়া যায়। তাই আশা করা হচ্ছে যে, Apple কর্তৃপক্ষ এবং পুলিশের যৌথ সহায়তায় অপরাধীরা খুব শীঘ্রই ধরা পড়বে।

সঙ্গে থাকুন ➥