Nokia ফের নম্বর-1, নতুন ফোন এনে বাজার দখল সংস্থার, চমক দেওয়া রিপোর্ট প্রকাশ IDC এর

Avatar

Published on:

Nokia No. 1 Position Phone Market

আজ থেকে দেড় দশক আগেও ফিচার ফোনের কথা উঠলেই Nokia ব্র্যান্ডের নাম আমাদের চোখের সামনে ভেসে উঠতো। কিন্তু চীনা সংস্থাগুলি মার্কেটে প্রবেশ করার পর থেকেই একপ্রকার হারিয়ে যেতে থাকে Nokia। তবে হারিয়ে যেতে বসলেও সংস্থাটি পুরোপুরি লুপ্ত হয়ে যায়নি। HMD Global এর কাছে লাইসেন্স হস্তান্তরের পর থেকেই আবারো বাজার দখলের প্রতিযোগিতায় নেমে পরে Nokia। হালফিলে বেশ কয়েকটি বিদ্যমান মডেলের আপগ্রেডেড ভার্সন এবং নয়া ফিচার ফোন লঞ্চ করার মাধ্যমে ইতিমধ্যেই পাকা জায়গা বানিয়ে ফেলেছে সংস্থাটি। এদিকে IDC -এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, ফিচার ফোন ইন্ডাস্ট্রির শীর্ষ স্থানটি পুনরায় Nokia -এর দখলে চলে গেছে। দীর্ঘ সময় পর সংস্থাটির এরকম সাড়া জাগানো প্রত্যাবর্তন কিন্তু চমকে দিয়েছে সকলকেই।

সর্বাধিক ফিচার ফোন বিক্রি করে শীর্ষে Nokia

মার্কেট অ্যানালিসিস ফার্ম IDC -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে সর্বাধিক ফিচার ফোন বিক্রি করেছে নোকিয়া। সংস্থাটি বর্তমানে ফিচার ফোন ইন্ডাস্ট্রিতে ৩০.৭% মার্কেট শেয়ারের সাথে শীর্ষস্থানে অবস্থান করছে। এক্ষেত্রে এইচএমডি গ্লোবাল মালিকাধীন এই মোবাইল নির্মাতাটি দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় তৃতীয় কোয়ার্টারে ৪.২% অধিক মুনাফা পেয়েছে।

IDC -এর রিপোর্ট বলছে, নোকিয়া-কে ছোঁয়া তো দূরের কথা কাছাকাছি পর্যন্ত ছিল না প্রতিদ্বন্দ্বী চীনা সংস্থাগুলি। এক্ষেত্রে এত জনপ্রিয়তার অন্যতম কারণ শুধুমাত্র ‘ব্র্যান্ড নেম’ নয়, বরং নোকিয়া তাদের সাম্প্রতিক ফিচার ফোনগুলিতে একাধিক স্মার্ট ফিচার অন্তর্ভুক্ত করেছে, যা ইউজারদের চাহিদা পূরণ করছে। একইভাবে ডিভাইসগুলির হার্ডওয়্যার উন্নত করা হয়েছে। যার দরুন নোকিয়া হ্যান্ডসেটগুলির থেকে অন্যান্য সংস্থার ফিচার ফোন পারফরম্যান্সের নিরিখে খানিকটা হলেও পিছিয়ে পড়েছে।

এছাড়া, নোকিয়া হালফিলে তাদের জনপ্রিয় হিরো মডেলগুলি নতুন তথা আপগ্রেডেড ফিচারের সাথে পুনরায় বাজারে ফিরিয়ে এনেছে, যা ক্রেতাদের মাঝে দারুনভাবে সমাদৃত হয়েছে। আবার একদা বাজার কাঁপানো নোকিয়া ক্লাসিক ফোন এখন নতুন অবতারে বিক্রি করা হচ্ছে। এই প্রত্যেকটি কারণে নোকিয়া পুনরায় বাজার দখলে সফল হয়েছে বলেই মনে করা হচ্ছে।

অনলাইন এবং অফলাইন উভয় বাজারই কাঁপাচ্ছে Nokia

অনলাইনে নোকিয়া ফোনের সাথে প্রচুরঅফারর পাওয়া যাওয়ায়, বিক্রিবাট্টা উর্দ্ধমুখী হওয়াই স্বাভাবিক। তবে অনলাইন শপিং পোর্টালগুলির পাশাপাশি, অফলাইন মার্কেটও বেশ ভালোভাবেই নিজের দখলে রেখেছে নোকিয়া। কেননা অফলাইনেও এখন নোকিয়া হ্যান্ডসেটগুলি নানাবিধ আকর্ষণীয় অফার এবং ভারী ডিসকাউন্টের সাথে উপলব্ধ। ফলে যারা একটি কম দামী সেকেন্ডারি বা প্রাইমারি মোবাইল কিনতে চান, তাদের জন্য নোকিয়া ফিচার ফোনগুলি আদর্শ বিকল্প। আবার সংস্থাটি হালফিলে তাদের ফিচার মোবাইলে UPI পেমেন্ট অপশন সংযুক্ত করায় ক্রেতারা উক্ত ব্র্যান্ডের মোবাইল বেছে নিতে অধিক পছন্দ করছেন।

সঙ্গে থাকুন ➥