HomeMobilesহচ্ছেটা কী! ওয়ানপ্লাসের পর এবার গ্রিন লাইনের সমস্যা Nothing ব্র্যান্ডের ফোনে

হচ্ছেটা কী! ওয়ানপ্লাসের পর এবার গ্রিন লাইনের সমস্যা Nothing ব্র্যান্ডের ফোনে

লন্ডন-ভিত্তিক প্রযুক্তি ব্র্যান্ড নাথিং (Nothing) সম্প্রতি ভারত সহ অনেক অঞ্চলে তাদের বাজেট-রেঞ্জের Nothing Phone (2a) স্মার্টফোনটি উন্মোচন করেছে। লঞ্চের সময়, প্রাথমিকভাবে ডিভাইসটিতে বেশকিছু পারফরম্যান্স এবং ক্যামেরা সম্পর্কিত সমস্যা দেখা গিয়েছিল। তবে, পরে একাধিক আপডেটের সাথে এগুলির বেশিরভাগেরই সমাধান করেছে ব্র্যান্ড। তবে এখন আবার একটি নতুন সমস্যার সম্মুখীন হয়েছেন Nothing Phone (2a) হ্যান্ডসেটের কিছু ব্যবহারকারী। তারা তাদের ডিভাইসে কুখ্যাত “গ্রিন লাইন ইস্যু” নিয়ে অভিযোগ জানিয়েছেন। আসুন এই সফ্টওয়্যার-কেন্দ্রিক সমস্যাটির সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Nothing Phone (2a) হ্যান্ডসেটে দেখা দিয়েছে গ্রীন লাইনের সমস্যা

স্ক্রিনে অবাঞ্ছিত সবুজ রেখা আবির্ভূত হওয়া ওলেড (OLED) ডিসপ্লে যুক্ত স্মার্টফোনগুলিতে একটি সুপরিচিত সমস্যা৷ এর আগে স্যামসাং (Samsung), মোটোরোলা (Motorola) এবং ওয়ানপ্লাস (OnePlus) ফোনের বহু ইউজার এই সমস্যার বিষয়ে অভিযোগ জানিয়েছেন৷ এখন এই তালিকায় নাম জুড়লো নাথিংয়েরও। এক এক্স (টুইটার) ইউজার ডিসপ্লের ডানদিকে একটি উল্লম্ব সবুজ লাইন সহ একটি নাথিং ফোন (২এ) মডেলের একটি ভিডিও এবং কয়েকটি ছবি শেয়ার করেছেন। ছবিটি আরও প্রকাশ করে যে ডিভাইসটিতে লেটেস্ট নাথিং ওএস ২.৫.৫.এ (Nothing OS 2.5.5.a) আপডেট রয়েছে, যা প্রায় ১৯ দিন আগে রোলআউট করা হয়েছিল। এটিকে নাথিং ফোন (২এ)-এর স্ক্রিনে সবুজ লাইন আবির্ভাবের প্রথম রিপোর্ট করা কেস বলে মনে হচ্ছে।

ওই টুইটার ব্যবহারকারী এই সমস্যার উৎস বা সময় নির্দিষ্ট করে জানাননি। তবে এখানে লক্ষণীয় যে, ওয়ানপ্লাস এবং স্যামসাং ডিভাইসে গ্রীন লাইন সমস্যার বেশিরভাগ ঘটনা সফ্টওয়্যার আপডেটের পরেই ঘটেছে। যদিও ব্র্যান্ডগুলি এই পোস্ট-আপডেট সমস্যার কারণটি খোলাখুলিভাবে সমাধান করেনি, তবে অনেক অনুসন্ধানের পরে জানা গেছে যে সফ্টওয়্যার আপডেটগুলি ডিসপ্লে প্যারামিটার, বিশেষ করে ভোল্টেজ সেটিংস পরিবর্তন করে। আর তার দরুন ডিসপ্লেতে বৈদ্যুতিক ত্রুটি দেখা দিতে পারে, যা ডেড পিক্সেলের সবুজ লাইন হিসাবে স্ক্রিনে প্রদর্শিত হয়।

তবে, স্মার্টফোনের ডিসপ্লেতে সবুজ রেখা দেখা দেওয়ার অন্যান্য কারণও রয়েছে বলেও মনে করা হয়। যেমন ফোন কোনও উঁচু জায়গা থেকে পড়ে যাওয়া, ডিসপ্লে বেঁকে যাওয়া, বা স্ক্রিনে অত্যধিক চাপ প্রয়োগের কারণে অভ্যন্তরীণ ক্ষতি এবং মাদারবোর্ডের সাথে সংযোগকারী ডিসপ্লে কানেকট্রর বা ফ্লেক্স তারের ক্ষতি হওয়ার জন্য সমস্যাটি দেখা দিতে পারে।

Nothing Phone (2a) হ্যান্ডসেটের প্রসঙ্গে ফিরে আসা যাক। এখনও পর্যন্ত এক্স (আগে টুইটার নামে পরিচিত) বা নাথিং কমিউনিটি ফোরাম (Nothing Community Forum)-এ গ্রীন লাইন ইস্যু নিয়ে আর কোনও Nothing Phone (2a) ইউজারকে রিপোর্ট করতে দেখা যায়নি। তাই এক্স প্ল্যাটফর্মে শেয়ার করা সমস্যাটিকে আপাতত একটি বিচ্ছিন্ন সমস্যা বলেই মনে করা হচ্ছে। এই সংক্রান্ত আরও রিপোর্ট সামনে আসলে, বিষয়টি পরিষ্কার হবে।

RELATED ARTICLES

Most Popular