Snapdragon বাতিল, Nothing Phone (2a) আসছে আরো শক্তিশালী Mediatek প্রসেসরের সাথে

Avatar

Published on:

Nothing Phone 2a Price

Nothing আগামী ৫ই মার্চ ভারত সহ একাধিক আঞ্চলিক বাজারে তাদের নতুন মিড-রেঞ্জ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। এই ফোনের নাম রাখা হবে Nothing Phone (2a)। ডিভাইসটির লঞ্চের সময় যত ঘনিয়ে আসছে ততই এর সম্পর্কে নতুন নতুন তথ্য সামনে আসছে। তবে এবার এই ফোনের ফিচার সম্পর্কে যে খবর সামনে এসেছে, তা প্রকাশ্যে নিয়ে এসেছেন স্বয়ং সংস্থার কর্ণধার কার্ল পেই (Carl Pei)। Nothing সিইও নিশ্চিত করেছেন যে, তাদের এই আসন্ন হ্যান্ডসেট নতুন MediaTek Dimensity 7200 Pro প্রসেসর দ্বারা চালিত হবে। জানিয়ে রাখি, Nothing Phone (2a) হবে সংস্থার প্রথম স্মার্টফোন যাতে MediaTek -এর প্রসেসর থাকবে।

প্রসঙ্গত, MediaTek এখনও তাদের এই নতুন চিপসেট ঘোষণা করেনি। মনে করা হচ্ছে, ৫ই মার্চ বা তার আগেই হয়তো প্রসেসরটি লঞ্চ করা হবে।

নাথিং সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আসন্ন নাথিং ফোন (২এ) -তে প্রাথমিক ভাবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭এস জেন ২ (Qualcomm Snapdragon 7s Gen 2) অথবা কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৮২জি (Qualcomm Snapdragon 782Gও) – এই দুটি স্ন্যাপড্রাগন প্রসেসরের মধ্যে একটি ব্যবহার করার কথা বিবেচনা করা হচ্ছিলো। পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। আসলে উক্ত দুটি কোয়ালকম প্রসেসরগুলির তুলনায় আপকামিং মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ প্রো (MediaTek Dimensity 7200 Pro) এসওসি অধিক ভালো পারফর্ম করতে সক্ষম৷ তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কার্ল পেই।

জানিয়ে রাখি, নয়া মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ প্রো প্রসেসর ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড’ (TSMC) -এর ৪এনএম প্রসেসিং নোডের উপর ভিত্তি করে নির্মিত। এতে বিদ্যমান ডাইমেনসিটি ৭২০০ চিপসেটের তুলনায় আরও ভাল সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইন্টিগ্রেশন রয়েছে৷ আবার নাথিং সংস্থার দাবি অনুসারে, এই প্রসেসর ডিসপ্লে আইসি ও মডেল সহ নির্দিষ্ট কয়েকটি কম্পোনেন্ট থেকে কম পাওয়ার শোষণ করার ফলে অধিক এফিসিয়েন্ট৷

Nothing Phone (2a) স্মার্টফোনের দাম ও স্পেসিফিকেশন (সম্ভাব্য)

টিপস্টার স্টিভ হেমারস্টোফার (ওরফে OnLeaks) এবং SmartPrix -এর সৌজন্যে সম্প্রতি আসন্ন Nothing Phone (2a) -এর ডিজাইন রেন্ডার, স্পেসিফিকেশন এবং ভারতে এর দামে কত রাখা হবে তা অনলাইন ফাঁস হয়েছে। রিপোর্ট অনুযায়ী, উক্ত মডেলটির দাম এদেশে ২৩,৯৯৯ টাকা থেকে শুরু হতে পারে।

এবার আসা যাক ফিচারের প্রসঙ্গে। Nothing Phone (2a) ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭-ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হতে পারে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক নথিং ওএস ২.৫.২ কাস্টম স্কিনের সাথে প্রি-লোডেড হয়ে আসবে। সদ্য ফাঁস হওয়া রেন্ডারে ডিভাইসটির ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল ক্যামেরা সেটআপ দেখা গেছে। এই ক্যামেরাগুলি – S5KG9 অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সহ ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেলের Samsung ISOCELL JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল শুটার হতে পারে। ফোনের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হবে। পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে হয়তো, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করবে। এর পরিমাপ ১৬২.২×৭৬.৫×৮.৭ মিমি এবং ওজন হবে ১৮৮ গ্রাম। এছাড়া জানা গেছে Nothing Phone (2a) ৮ জিবি/১২ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি/২৫৬ জিবি স্টোরেজ কনফিগারেশনের সাথে লঞ্চ হবে।

সঙ্গে থাকুন ➥