লুকানো সেলফি ক্যামেরা ও ফাটাফাটি ফিচারের সাথে লঞ্চ হল Nubia Z60 Ultra, টেক্কা দেবে OnePlus, Xiaomi কে

Avatar

Published on:

Nubia Z60 Ultra launched

আজ অর্থাৎ ১৯শে ডিসেম্বর Nubia তাদের হোম-মার্কেটে Nubia Z60 Ultra নামের একটি নতুন স্মার্টফোনের ঘোষণা করলো। এটি হল ব্র্যান্ডটির মালিক সংস্থা ZTE -এর অধীনে আসা তৃতীয় মডেল, যা লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর দ্বারা চালিত। নতুন এই স্মার্টফোন দুর্দান্ত ক্যামেরা পারফরম্যান্সের প্রতিশ্রুতি দেয়। এক্ষেত্রে Nubia Z60 Ultra ফোনে ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট দেওয়া হয়েছে, যা OIS প্রযুক্তি এবং ১২০এফপিএস রেটে ৪কে ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। এছাড়া ডিভাইসটি – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের OLED ডিসপ্লে প্যানেল, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম ওএস, আন্ডার-ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা, ৬,০০০ এমএএইচ ব্যাটারি এবং ওয়াই-ফাই ৭ সহ একাধিক কার্যকরী কানেক্টিভিটি বিকল্পের সাথে এসেছে। ফলে যাবতীয় ফিচার ও দামের নিরিখে মনে করা হচ্ছে এটি OnePlus 12, Realme GT 5 Pro, iQOO 12 Pro, এবং Xiaomi 14 Pro ফোনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। চলুন Nubia Z60 Ultra স্মার্টফোনের দাম ও বিশেষত্ব জেনে নেওয়া যাক।

Nubia Z60 Ultra স্মার্টফোনের ডিজাইন

নুবিয়া জেড৬০ আল্ট্রা স্মার্টফোন ফুল-স্ক্রীন ভিউয়িং অভিজ্ঞতা প্রদান করে। এতে থাকা ডিসপ্লে সরু বেজেল পরিবেষ্টিত এবং কোনো ক্যামেরা কাটআউট সহ আসেনি। কেননা নয়া এই হ্যান্ডসেটে ZTE বিকশিত ৫তম প্রজন্মের আন্ডার-ডিসপ্লে ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোন মোট তিনটি ভ্যারিয়েন্টের সাথে লঞ্চ হয়েছে, যথা – স্টার কালেক্টরস এডিশন, গ্যালাক্সি এবং স্টার গ্লোরি কালার। যার মধ্যে ‘স্টারি স্কাই কালেক্টরস এডিশন’ -এ মাইক্রো-এচিং প্রযুক্তির সাহায্যে নির্মিত ৩ডি স্টারি স্কাই ডিজাইন যুক্ত ব্যাক প্যানেল রয়েছে। আবার ‘গ্যালাক্সি’ এবং ‘স্টার গ্লোরি’ কালার ভ্যারিয়েন্ট দুটি ম্যাট এবং গ্লসি ফিনিশিংয়ের সংমিশ্রিত লুক প্রদান করতে AG ফ্রস্টিং প্রযুক্তির সাথে এসেছে। প্রতিটি ভ্যারিয়েন্ট IP68 রেটিং প্রাপ্ত হওয়ায় ডাস্টপ্রুফ এবং জল-প্রতিরোধী।

Nubia Z60 Ultra স্মার্টফোনের স্পেসিফিকেশন ও ফিচার

নুবিয়া জেড৬০ আল্ট্রা স্মার্টফোনে ৬.৮-ইঞ্চির ১.৫কে (২৪৮০x১১১৬ পিক্সেল) BOE Q9+ OLED ডিসপ্লে প্যানেল আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১৫০০ নিট পিক ব্রাইটনেস, ২১৬০ হার্টজ PWM হাই-ফ্রিকোয়েন্সি ডিমিং, ১০ বিট কালার ডেপ্থ, এবং ১০০% DCI-P3 কালার গ্যামেট সাপোর্ট করে। ভালো পারফরম্যান্স প্রদানের জন্য এতে কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক মাই ওএস ১৪ (My OS 14) কাস্টম স্কিনে রান করে। আবার স্টোরেজ হিসাবে ২৪ জিবি পর্যন্ত LPDDR5x র‍্যাম এবং সর্বোচ্চ ১ টেরাবাইট UFS 4.0 মেমরি মিলবে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে।

Nubia Z60 Ultra স্মার্টফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা ইউনিট রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল Sony IMX800 প্রাইমারি সেন্সর (ফোকাল লেন্থ : ১৮ মিমি), ৫০ মেগাপিক্সেল OmniVision OV50E আল্ট্রা-ওয়াইড লেন্স (ফোকাল লেন্থ : ৩৫ মিমি), এবং ৩এক্স জুম সহ ৬৪ মেগাপিক্সেল OV64B পেরিস্কোপ টেলিফটো লেন্স (ফোকাল লেন্থ : ৮৫ মিমি)। এই তিনটি রিয়ার ক্যামেরাই ‘অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ (OIS) প্রযুক্তি এবং ১২০ ফ্রেম-পার-সেকেন্ড (fps) রেটে ৪কে ভিডিও রেকর্ডিং করতে সমর্থ। এদিকে সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসটি সংস্থার নিজেস্ব ডিসপ্লে চিপ এবং এআই ডিপ-সেন্সিং ইঞ্জিন যুক্ত ১২ মেগাপিক্সেলের আন্ডার-ডিসপ্লে ক্যামেরার সাথে এসেছে।

কানেক্টিভিটি অপশন হিসাবে এই হ্যান্ডসেটে – ডুয়াল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, ডুয়াল-ফ্রিকোয়েন্সি জিপিএস, এনএফসি এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত। নয়া Nubia Z60 Ultra স্মার্টফোনে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির সিলিকন কার্বন অ্যানোড ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট ওয়্যারড চার্জিং সমর্থন করে। তবে ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা এতে পাওয়া যাবে না।

Nubia Z60 Ultra স্মার্টফোনের দাম ও লভ্যতা

চীনের বাজারে নুবিয়া জেড৬০ আল্ট্রা স্মার্টফোন মোট পাঁচটি স্টোরেজ কনফিগারেশনের সাথে লঞ্চ হয়েছে। প্রত্যেকটি ভ্যারিয়েন্টের দাম নীচে দেওয়া হল:

  • ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ – ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৪৯,১০০ টাকা)
  • ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ – ৪,৬৯৯ ইউয়ান (প্রায় ৫৩,৭০০ টাকা)
  • ১৬ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ – ৫,২৯৯ ইউয়ান (প্রায় ৬০,৫০০ টাকা)
  • ২৪ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ – ৫,৯৯৯ ইউয়ান (প্রায় ৬৮,৫০০ টাকা)
  • নুবিয়া জেড৬০ আল্ট্রা স্টারি নাইট কালেক্টর এডিশন (১৬ জিবি র‍্যাম+৫১২ জিবি স্টোরেজ) – ৪,৯৯৯ ইউয়ান (প্রায় ৫৭,১০০ টাকা)
সঙ্গে থাকুন ➥