One UI 6.0: কোন Samsung Galaxy ফোনে আসবে প্রথম Android 14 আপডেট জেনে নিন

Avatar

Published on:

One UI 6.0 Android 14 1st Samsung Galaxy eligible devices

টেক জায়ান্ট Google কিছুদিন আগেই তাদের Pixel স্মার্টফোনগুলির জন্য Android 14 অপারেটিং সিস্টেমের বিটা টেস্টিং শুরু করেছে। আর এই নতুন ওএস ভার্সনের পাবলিক বিটা রিলিজ হতেই Samsung, এর উপর ভিত্তি করে One UI 6.0 কাস্টম রম ডেভেলপ করতে তৎপর হয়ে উঠেছে। এই কাস্টম স্কিনের অনেক বৈশিষ্ট্য মূল Android 14 -এর অনুরূপ হবে। আবার অতিরিক্তভাবে কয়েকটি নতুন ফিচার অন্তর্ভুক্ত করা হতে পারে। শুরুতে এই কাস্টম স্কিনের বিটা টেস্টিং শুরু হবে, এরপর ত্রুটিগুলি ঠিক করে Samsung এর স্টেবল ভার্সন রোলআউট করবে। কিন্তু কোন Galaxy-সিরিজের ডিভাইসটি সর্বপ্রথম Android 14 ভিত্তিক One UI 6.0 সফ্টওয়্যার আপডেট পাবে? এই প্রশ্নের উত্তর জানতে চাইছে অনেক স্যামসাং ফ্যান। এই প্রতিবেদনে আমরা এই প্রশ্নের উত্তর দেব।

Samsung Galaxy S23 স্মার্টফোন সিরিজ সর্বপ্রথম Android 14 ভিত্তিক One UI 6.0 আপডেট পেতে পারে

Samsung এর পরবর্তী কাস্টম স্কিন One UI 6.0 পাওয়ার জন্য যোগ্য প্রথম গ্যালাক্সি সিরিজটি হবে ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস২৩ (Galaxy S23)। কেননা প্রত্যেকবারই এস-সিরিজের ডিভাইসগুলিই সর্বপ্রথম নতুন ওয়ান ইউআই ওএস আপডেট পেয়ে থাকে। ফলে এবারও এর অন্যথা হবে না বলেই মনে হয়। তাই বলা যায় স্যামসাং গ্যালাক্সি এস২৩ (Galaxy S23), গ্যালাক্সি এস২৩+ (Galaxy S23+), এবং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা (Galaxy S23 Ultra) ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ান ইউআই ৬.০ ওসের বিটা ভার্সন প্রথম টেস্ট করবে।

তবে আলোচ্য গ্যালাক্সি এস২৩ লাইনআপের পাশাপাশি অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনগুলিকেও এই বিটা প্রোগ্রামের অধীনে নিয়ে আসতে পারে স্যামসাং। এক্ষেত্রে এই তালিকায় – চলতি বছরের শেষে আসন্ন গ্যালাক্সি জেড ফোল্ড ৫ (Galaxy Z Fold 5) এবং জেড ফ্লিপ ৫ (Z Flip 5) মডেল দুটিকে অন্তর্ভুক্ত করা হতে পারে। এছাড়া প্রায় সমস্ত গ্যালাক্সি-এস, নোট এবং ফোল্ডেবল ফ্ল্যাগশিপগুলি নয়া ওয়ান ইউআই ৬.০ কাস্টম ওএস আপডেট পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হতে পারে। আবার মিড-রেঞ্জের অন্তর্ভুক্ত কয়েকটি ফোনও অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক স্যামসাংয়ের নতুন কাস্টম ইউজার ইন্টারফেসের বিটা আপডেট পেতে পারে। যদিও কোন কোন ডিভাইস এর জন্য ‘এলিজেবল’ হবে তা এই মুহূর্তেই নিশ্চিতভাবে বলা সম্ভব হচ্ছে না। আমাদের অনুমান, গ্যালাক্সি এ৫৩ (Galaxy A53) এবং গ্যালাক্সি এ৫৪ (Galaxy A54) মডেল দুটি শুরুতে ওয়ান ইউআই ৬.০ আপডেট পেতে পারে

One UI 6.0 কাস্টম স্কিনের বিটা টেস্টিং আগস্টে শুরু হতে পারে

অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক স্যামসাংয়ের নিজস্ব ওয়ান ইউআই ৬.০ কাস্টম ইউজার ইন্টারফেসের রিলিজ টাইমলাইনের কথা বললে, চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে অর্থাৎ আগস্ট মাস নাগাদ এর বিটা ভার্সন প্রকাশ করা হতে পারে। যেহেতু পুরোনো প্রজন্মের One UI 5.0 সফ্টওয়্যারের বিটা সংস্করণটি গত বছরে আগস্টের শুরুতে আত্মপ্রকাশ করেছিল, সেহেতু এবারও একই টাইমলাইন অনুসরণ করা হবে বলে আমাদের অনুমান। আর এমনটা হলে, আলোচ্য কাস্টম স্কিনের স্টেবল পাবলিক ভার্সনকে অক্টোবর থেকে রোলআউট করার কাজ শুরু করে দেওয়া উচিত। যদিও নিশ্চিতভাবে এখুনি কিছু বলা সম্ভব হচ্ছে না। কারণ মূল অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের স্টেবল ভার্সন রিলিজের তারিখ এখনো ঘোষণা করেনি গুগল।

সঙ্গে থাকুন ➥