HomeMobilesSnapdragon 8 Gen 2 দিয়ে প্রথম ফোন লঞ্চ করবে OnePlus, ক্যামেরা, ডিসপ্লে,...

Snapdragon 8 Gen 2 দিয়ে প্রথম ফোন লঞ্চ করবে OnePlus, ক্যামেরা, ডিসপ্লে, ব্যাটারির খুঁটিনাটি ফাঁস

সম্প্রতি কোয়ালকম (Qualcomm) তাদের নতুন ফ্ল্যাগশিপ মোবাইল প্ল্যাটফর্ম, Snapdragon 8 Gen 2 লঞ্চ করেছে। এই নতুন ফ্ল্যাগশিপ কোয়ালকম মোবাইল প্রসেসরটি হল বিশ্বের প্রথম ৫জি এআই (AI) প্রসেসর, যা ওয়াই-ফাই ৭ এবং হার্ডওয়্যার রে-ট্রেসিং সাপোর্ট করে৷ নতুন ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত স্ন্যাপড্রাগন প্রসেসরটি ৩৫ শতাংশ পর্যন্ত উচ্চতর পারফরম্যান্স এবং ৪০ শতাংশ পাওয়ার এফিসিয়েন্সি অফার করবে বলে দাবি করা হয়েছে। নতুন Snapdragon 8 Gen 2 চিপসেট যুক্ত ফোনগুলি এবছরের শেষের দিকেই আত্মপ্রকাশ করবে বলেও শোনা যাচ্ছে৷ আর এখন ওয়ানপ্লাস নিশ্চিত করেছে যে, তাদের নতুন OnePlus 11 5G ফ্ল্যাগশিপ স্মার্টফোনে নতুন কোয়ালকম মোবাইল প্ল্যাটফর্মটি থাকবে৷ এই আসন্ন ওয়ানপ্লাস ফ্ল্যাগশিপ ফোনটি সম্পর্কে এর আগে অনেক তথ্যই অনলাইনে ফাঁস হয়েছে। আসুন তাহলে আপকামিং OnePlus 11 5G সম্পর্কে এখনও অবধি কি কি তথ্য সামনে এসেছে, তা দেখে নেওয়া যাক।

নতুন OnePlus 11 5G-তে ব্যবহার করা হবে Snapdragon 8 Gen 2

ওয়ানপ্লাসের তরফে নিশ্চিত করা হয়েছে যে, তাদের নতুন ওয়ানপ্লাস ১১ ৫জি ফোনে কোয়ালকমের লেটেস্ট এবং সর্বশ্রেষ্ঠ স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরটি ব্যবহার করা হবে। ডিভাইসটির সঠিক লঞ্চের তারিখটি এখনও অজানা। তবে লঞ্চের তারিখ ঘোষণা করার আগে, ওয়ানপ্লাস জানিয়েছে যে, তারা নতুন কোয়ালকম প্রসেসর সহ ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করার ক্ষেত্রে অগ্রবর্তী স্মার্টফোন নির্মাতাদের মধ্যে থাকবে। নয়া কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর নির্মিত এবং এর সর্বোচ্চ ক্লক স্পিড ৩.২ গিগাহার্টজ। যদিও এর ক্লক স্পিড পূর্বসূরি স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১-এর মতোই, তবে চিপসেট নির্মাতা তাদের নতুন মোবাইল প্ল্যাটফর্মের মূল গঠনে পরিবর্তন এনেছে।

প্রসঙ্গত, স্ন্যাপড্রাগন ৮ জেন ২-তে একটি নতুন কর্টেক্স-এক্স৩ প্রাইম কোর সহ চারটি পারফরম্যান্স কোর এবং তিনটি এফিসিয়েন্সি কোর রয়েছে। কোয়ালকম দাবি করেছে যে, নতুন অ্যাড্রেনো ৭৪০ জিপিইউ-টি ২৫ শতাংশ পর্যন্ত উন্নত পারফরম্যান্স এবং ৪৫ শতাংশ পর্যন্ত উন্নত পাওয়ার এফিসিয়েন্সি প্রদান করবে।

এছাড়া, Snapdragon 8 Gen 2 প্রসেসরের উপস্থিতি নিশ্চিত করার সময়, ওয়ানপ্লাস তাদের আসন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির অন্য কোনো স্পেসিফিকেশন প্রকাশ করেনি। যদিও সম্প্রতি, এক টিপস্টার জানিয়েছেন যে, OnePlus 11 Pro মডেলটি OnePlus 11 হিসাবে লঞ্চ হবে। আবার, নয়া ফ্ল্যাগশিপটির ডিজাইন রেন্ডারও ইতিমধ্যেই ফাঁস হয়ে গেছে। রেন্ডার থেকে জানা যাচ্ছে, ফোনটির রিয়ার ক্যামেরা মডিউলটি ফ্রেমের মধ্যে মিশে থাকবে, যা সম্ভবত ধাতু দ্বারা নির্মিত হবে। এর মধ্যে ট্রিপল-ক্যামেরা সেটআপ এবং একটি এলইডি ফ্ল্যাশ অন্তর্ভুক্ত থাকবে। আর ফোনটির কার্ভড ডিসপ্লে প্যানেলের ওপরের বাম কোণায় সেলফি ক্যামেরার জন্য একটি পাঞ্চ-হোল কাটআউট দেখা যাবে।

জানিয়ে রাখি রিপোর্ট অনুযায়ী, OnePlus 11 5G-এ ৬.৭ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে, যা কিউএইচডি+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। ফোনটি সর্বাধিক ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ আসবে বলে শোনা যাচ্ছে।

ফটোগ্রাফির জন্য, OnePlus 11 5G-তে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৯০ প্রাইমারি ক্যামেরা সেন্সর, একটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং একটি ৩২ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত থাকবে৷ আর সেলফির জন্য, ফোনের সামনে একটি ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। ডিভাইসটিতে ১০০ মেগাপিক্সেলের ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে। আশা করা যায়, ফোনটিতে অ্যান্ড্রয়েড ১৩-ভিত্তিক অক্সিজেনওএস ১৩ (OxygenOS 13) কাস্টম স্কিনে রান করবে।

RELATED ARTICLES

Most Popular