OnePlus 11 Pro 5G ভরপুর পারফরম্যান্স অফার করবে, আসছে Snapdragon 8 Gen 2 প্রসেসর সহ

Avatar

Published on:

OnePlus 11 Pro 5G Launch in 2022

উন্নত পারফরম্যান্স এবং উৎকৃষ্ট মানের ক্যামেরা সেটআপ সহ প্রিমিয়াম রেঞ্জের হ্যান্ডসেট বাজারে আনার জন্য ওয়ানপ্লাস (OnePlus) স্মার্টফোন মার্কেটে যথেষ্টই প্রসিদ্ধ। চলতি বছরে সংস্থাটি Qualcomm Snapdragon 8 সিরিজের প্রসেসরের সাথে কয়েকটি ফ্ল্যাগশিপ ডিভাইস ইতিমধ্যেই লঞ্চ করেছে। গত জানুয়ারি মাসে কোম্পানি চীনে Snapdragon 8 Gen 1 চিপসেট দ্বারা চালিত OnePlus 10 Pro 5G হ্যান্ডসেটটি উন্মোচন করে। আর এখন একটি নতুন রিপোর্ট থেকে জানা গেছে যে, নতুন “SM8550” চিপসেট সমন্বিত ওয়ানপ্লাসের পরবর্তী ফ্ল্যাগশিপ ফোনটি এবছরের শেষের দিকেই আত্মপ্রকাশ করতে চলেছে। উল্লেখিত মডেল নম্বরটি আপকামিং ফ্ল্যাগশিপ Snapdragon 8 Gen 2 চিপসেটের সাথে যুক্ত বলে জানা গেছে। তাহলে চলুন রিপোর্টটি থেকে আর কি কি তথ্য উঠে এল, দেখে নেওয়া যাক।

Qualcomm Snapdragon 8 Gen 2-এর সাথে চলতি বছরেই লঞ্চ হতে পারে OnePlus-এর নতুন স্মার্টফোন

টেকগোইং (TechGoing)-এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, নির্ভরযোগ্য চীনা টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, ২০২২ সালের শেষের দিকে ওয়ানপ্লাস বাজারে আনতে পারে একটি নতুন ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট, যা SM8550 মডেল নম্বর যুক্ত একটি কোয়ালকম প্রসেসর দ্বারা চালিত হবে। টিপস্টার যে SM8550 চিপের কথা বলেছেন, তা হল কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ মোবাইল প্ল্যাটফর্ম, যা আগামী নভেম্বর মাসে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। শোনা যাচ্ছে যে, স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেটটি বিদ্যমান স্ন্যাপড্রাগন ৮ জেন ১ এবং স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেটে ব্যবহৃত ১+৩+৪ আর্কিটেকচারের পরিবর্তে ১+২+২+৩ আর্কিটেকচার ডিজাইন সহ আসবে। তবে এটিও ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত প্রসেসর হবে।

প্রসঙ্গত, স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এ একটি কর্টেক্স-এক্স৩ (Cortex-X3) কোর, দুটি কর্টেক্স-এ২৭০ (Cortex-A270) কোর, দুটি কর্টেক্স-এ৭১০ (Cortex-A710) কোর এবং তিনটি কর্টেক্স-এ৫১০ (Cortex-A510) কোর থাকবে বলে আশা করা হচ্ছে। এই প্রসেসরে গ্রাফিক্সের জন্য অ্যাড্রেনো ৭৪০ (Adreno 740) জিপিইউ এবং স্ন্যাপড্রাগন এক্স৭০ ৫জি (Snapdragon X70 5G) মডেমও অন্তর্ভুক্ত থাকবে। সাম্প্রতিক একটি রিপোর্টে বলা হয়েছে যে, এসডি৮জি২ (SD8G2) পূর্ববর্তী প্রজন্মের তুলনায় সামগ্রিকভাবে ১০ শতাংশ উন্নত পারফরম্যান্স অফার করতে পারে।

এছাড়াও টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, OnePlus পারফরম্যান্স এবং ডিজাইনের মতো বিষয়গুলিতে ফোকাস করবে। যেহেতু চীনে এই বছরের শুরুতে Snapdragon 8 Gen 1-এর সাথে OnePlus 10 Pro 5G ফোনটি উন্মোচন করেছে, তাই সম্ভবত উত্তরসূরি 8 Gen 2 চিপ দ্বারা চালিত পরবর্তী ফ্ল্যাগশিপটি OnePlus 11 Pro 5G হবে। যেহেতু এটি একটি Pro মডেল হবে বলে অনুমান করা হচ্ছে, তাই ফোনটি বিখ্যাত ক্যামেরা সেন্সর প্রস্তুতকারক হ্যাসেলব্লাড (Hasselblad) দ্বারা অপ্টিমাইজ করা উন্নত ক্যামেরা সেটআপ এবং একটি অ্যালার্ট স্লাইডার সহ আসতে পারে।

উল্লেখ্য, OnePlus 11 Pro 5G অবশ্য বাজারে লঞ্চ করা প্রথম Snapdragon 8 Gen 2 চালিত ডিভাইস হবে না। কেননা ইতিমধ্যেই জল্পনা চলছে যে, শাওমি (Xiaomi) নভেম্বরে SD8G2-এর সাথে Xiaomi 13 এবং 13 Pro হ্যান্ডসেটগুলি উন্মোচন করতে পারে।

সঙ্গে থাকুন ➥