OnePlus 12 5G vs iQOO 12 5G: ফিচারের কোনো কমতি নেই, দুই ফ্ল্যাগশিপ ফোনের মধ্যে কে এগিয়ে

Published on:

OnePlus 12 5G vs iQOO 12 5G Comparison

iQOO 12 5G vs OnePlus 12 5G : গত ৫ই ডিসেম্বর চীনে পা রেখেছিল OnePlus 12 5G। মনে করা হচ্ছে, ভারতে লঞ্চ হওয়ার পর এই ফোনের অন্যতম প্রতিদ্বন্দ্বী হবে সদ্য (১২ই ডিসেম্বর) এদেশে আত্মপ্রকাশ করা iQOO 12 5G ফ্ল্যাগশিপ ফোনটি। এমনটা মনে করার কারণ, উভয় মডেলই একাধিক টপ-নচ ফিচারের সাথে এসেছে। যেমন – সর্বশেষ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর, লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন, ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা, অপটিক্যাল ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ইত্যাদি উল্লেখযোগ্য ফিচার পাওয়া যাবে। যদিও ডিসপ্লে বিভাগে iQOO মডেলটি এগিয়ে রয়েছে। বিপরীতে OnePlus ব্র্যান্ডিংয়ের হ্যান্ডসেটটি অধিক র‍্যাম, স্টোরেজ এবং ব্যাটারি অফার করে। ফলে ভারতে আগমনের পর ‘সেরার সেরা’ লড়াইয়ে OnePlus 12 5G এগিয়ে থাকবে, নাকি ইতিমধ্যেই বাজারে বিদ্যমান iQOO 12 5G মডেলটি প্রতিযোগিতায় মাত দেবে তার আন্দাজ পেতে চলুন ফ্ল্যাগশিপ ফোন দুটির দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা দেখে নেওয়া যাক।

iQOO 12 5G vs OnePlus 12 5G : ডিসপ্লে, সেন্সর

ফ্লাট ও গ্লসি অ্যালুমিনিয়াম অ্যালয় ফ্রেমের সাথে আসা আইকো ১২ স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ১.৫কে (২৮০০x১২৬০ পিক্সেল) ১০-বিট LTPO AMOLED ডিসপ্লে আছে। এই টাচস্ক্রিনের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি – ৪৫২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ২১৬০ হার্টজ PWM ডিমিং এবং ৩০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে অপটিক্যাল ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনে ৬.৮২ ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩,১৬৮ x ১,৪৪০ পিক্সেল) কার্ভড OLED ১০-বিট ডিসপ্লে প্যানেল রয়েছে। এই টাচস্ক্রিন – যা ৫১০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১-১২০ হার্টজ রিফ্রেশ রেট (LTPO), ৪৫০০ নিট পিক ব্রাইটনেস লেভেল এবং ২,১৬০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং সাপোর্ট করে। ইউজারদের ডেটা নিরাপদ রাখার জন্য এতে আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।

iQOO 12 5G vs OnePlus 12 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

মাল্টিটাস্কিং ও উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য আইকো ১২ ৫জি স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ফানটাচ ওএস ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে। এই ফোন ১৬ জিবি LPDDR5x র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত UFS 4.0 স্টোরেজ সহ পাওয়া যাবে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনে সর্বশেষ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর এবং অ্যাড্রেন ৭৫০ জিপিইউ থাকছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। আবার ডিভাইসটি সর্বোচ্চ ২৪ জিবি LPDDR5X র‍্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত UFS 4.0 স্টোরেজ সহ লঞ্চ হয়েছে।

iQOO 12 5G vs OnePlus 12 5G : ক্যামেরা সেটআপ

iQOO 12 5G ফোনের রিয়ার প্যানেলে থাকা আয়তক্ষেত্রাকার ক্যামেরা আইল্যান্ডের মধ্যে তিনটি ক্যামেরা লক্ষ্যণীয়। এই ক্যামেরাগুলি হল – OIS এনাবল ৫০ মেগাপিক্সেল OmniVision OV50H প্রাইমারি সেন্সর, অটোফোকাস সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড লেন্স, এবং OIS ও ৩এক্স জুম সমর্থিত ৬৪ মেগাপিক্সেল OV64B পেরিস্কোপ সেন্সর। এদিকে ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের Samsung S5K3P9 সেলফি স্ন্যাপার বিদ্যমান।

OnePlus 12 ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-808 প্রাইমারি সেন্সর, OIS-সহায়ক ৩এক্স পেরিস্কোপ জুম লেন্স যুক্ত ৬৪ মেগাপিক্সেল OmniVision OV64B সেন্সর এবং অটোফোকাস সহ ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 আল্ট্রা-ওয়াইড লেন্স। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এফ/২.৪ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। প্রত্যেকটি ক্যামেরাই হ্যাসেলব্লাড (Hasselblad) ইমেজ প্রসেসিং অফার করে।

iQOO 12 5G vs OnePlus 12 5G : ব্যাটারি, কানেক্টিভিটি বিকল্প

কানেক্টিভিটি বিকল্প হিসাবে আইকো ১২ ৫জি স্মার্টফোনে সামিল রয়েছে – ডুয়াল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস, এনএফসি, এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। নবাগতটি ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটি ব্যাটারির সাথে এসেছে, যা ১২০ ওয়াট ওয়্যারড চার্জিং সমর্থন করে।

কানেক্টিভিটির জন্য ওয়ানপ্লাস ১২ ৫জি ফোনে – ডুয়েল সিম স্লট, ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস, এনএফসি এবং ইউএসবি ৩.২ জেন অন্তর্ভুক্ত থাকছে। এই ফ্ল্যাগশিপ ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৫,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১০০ ওয়াট ওয়্যার্ড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এটি পাওয়ার মেনেজমেন্ট চিপের সাথে এসেছে।

iQOO 12 5G vs OnePlus 12 5G : পরিমাপ

আইকো ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৩.২x৭৫.৯x৮.১ মিমি এবং ওজন ১৯৮.৫ বা ২০৩.৭ গ্রাম।

ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৩x৭৫.৮x৯.১৫ মিমি এবং ওজন ২২০ গ্রাম।

iQOO 12 5G vs OnePlus 12 5G : দাম

ভারতের বাজারে iQOO 12 5G স্মার্টফোন দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে। যার মধ্যে ১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৫২,৯৯৯ টাকা। আর উচ্চতর ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ অপশন ৫৯,৯৯৯ টাকায় কেনা যাবে। এটি – লেজেন্ড (হোয়াইট) এবং আলফা (ব্ল্যাক) কালারে পাওয়া যাবে।

OnePlus 12 5G স্মার্টফোন চীনে মোট চারটি স্টোরেজ বিকল্পের সাথে এসেছে। যার মধ্যে বেস ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৫০,৬০০ টাকা) রাখা হয়েছে। আবার সামান্য উচ্চতর ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ অপশনের দাম থাকছে যথাক্রমে ৪,৭৯৯ ইউয়ান (প্রায় ৫৬,৫০০ টাকা) ও ৫,২৯৯ ইউয়ান (প্রায় ৬২,৪০০ টাকা)। এছাড়া টপ-এন্ড ২৪ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি ৫,৭৯৯ ইউয়ান (প্রায় ৬৮,২২৫ টাকা) মূল্যে পাওয়া যাচ্ছে। এই ফোন – রক ব্ল্যাক, পেল গ্রিন এবং হোয়াইট কালারে লঞ্চ হয়েছে।

সঙ্গে থাকুন ➥