iPhone কে টেক্কা দিতে প্রাক্তন অ্যাপল কর্মীদের সহয়তায় OpenAI আনছে নতুন স্মার্টফোন

Avatar

Published on:

openai-to-launch-new-smartphone-to-beat-apple-iphone

‘জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (AI) টুলগুলি বিগত কিছু সময় ধরে ব্যাপক চর্চার মধ্যে আছে। এক্ষেত্রে OpenAI সংস্থার ChatGPT নামের সফ্টওয়্যারের হাত ধরেই এই প্রযুক্তির জনপ্রিয়তা তুঙ্গে উঠেছে বলা ভালো হবে। তবে সাম্প্রতিক সাফল্যের পর এখন উক্ত সংস্থাটি এমন একটি নয়া স্মার্টফোনের উপর কাজ করছে, যা বাজারে এলে ফোন ব্যবহারের অভিজ্ঞতা সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়ে যাবে বলে দাবি করা হচ্ছে। এমনকি OpenAI -এর এই প্রথম হ্যান্ডসেট, গ্লোবাল স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে নতুন বিপ্লব আনতে পারে এমন মন্তব্য করতেও পিছপা হননি টেক বিশ্লেষকরা। মোট কথা, যদি এই খবর সত্যি হয় তবে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে চলেছে টিম কুকের (Tim Cook) সংস্থা Apple।

OpenAI সংস্থার আপকামিং ফোন সম্পূর্ণরূপে AI ভিত্তিক হবে

একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, ওপেনএআই (OpenAI) সংস্থার আপকামিং স্মার্টফোনটি সম্পূর্ণরূপে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি’ (AI) -এর উপর ভিত্তি করে তৈরী হতে পারে। এক্ষেত্রে মোবাইল ব্যবহারকারীদের পছন্দ-অপছন্দকে মাথায় রেখে ডিভাইসটি বিকাশ করা হবে।

প্রসঙ্গত, একাধিক টেক ব্র্যান্ড ইতিমধ্যেই এমন অনেক ডিভাইস বাজারে লঞ্চ করেছে যা এআই ভিত্তিক ফিচার অফার করে। যেমন দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট Samsung তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজ Galaxy S24 -এ একাধিক এআই বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে। Google -ও তাদের Pixel ফোনে এমনই কিছু ফিচার উপলব্ধ করছে। যদিও এখন পর্যন্ত সম্পূর্ণরূপে এআই প্রযুক্তির উপর নির্ভর করে পারফর্ম করে এমন কোনো স্মার্টফোন বাজারে আসেনি। তবে OpenAI -এর এই উদ্যোগ টেকপ্রেমীদের মনে বিশেষ আশা জাগাচ্ছে।

এবার আসা যাক নির্মাতাদের প্রসঙ্গে। জানিয়ে রাখি, এই হ্যান্ডসেটটি ওপেনএআই একা নির্মাণ করছে না। লাভফ্রম (LoveFrom) নামের আরেকটি সংস্থার সাথে হাত মিলিয়ে এই ফোন বাজারে নিয়ে আসা হবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, লাভফ্রম সংস্থার প্রতিষ্ঠাতা হলেন জনি ইভ (Jony Ive)। যিনি একদা টেক জায়ান্ট অ্যাপলের হয়ে কাজ করতেন। কিন্তু এখন ইনি টিম কুককে টক্কর দেওয়ার জন্য, অ্যাপল থেকে বেরিয়ে আসা সঙ্গী-সাথীদের নিয়েই একটা নয়া সংস্থা অর্থাৎ লাভফ্রম নির্মাণ করেছেন। যাতে হালফিলে যুক্ত হয়েছে ট্যাং ট্যান (Tang Tan), যিনি অ্যাপলের আইফোন এবং অ্যাপল ওয়াচ টিমের সাথে যুক্ত ছিলেন। উক্ত দুটি সংস্থার যৌথ উদ্যোগে তৈরী হতে চলা এই বিশেষ AI ডিভাইসটির উপর কাজ করার গুরুদায়িত্ব এখন ট্যাং ট্যান এবং ওপেনএআই -এর সিইও স্যাম অল্টম্যান (Sam Altman) -এর উপর।

সবথেকে মজার ব্যাপার হল, লাভফ্রম সংস্থার সাথে যুক্ত ২০ জনেরও বেশি এমন কর্মচারী রয়েছেন যারা দীর্ঘদিন যাবৎ অ্যাপলের সাথে কাজ করেছেন। ফলে টিম কুকের সংস্থাটির ডিভাইস নির্মাণের কৌশল বা ফিচার সংযুক্ত করার প্যাটার্ন সবটাই জানা এই ব্যক্তিদের। এমত পরিস্থিতিতে ওপেনএআই ও লাভফ্রম বিকশিত এআই-ভিত্তিক নতুন স্মার্টফোন বাজারে এলে অ্যাপলের বিক্রয়কার্য যথেষ্ট প্রভাবিত হবে বলেই মনে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥