ColorOS 14: ফোনের জন্য নতুন সফটওয়্যার আনল Oppo, আপডেট কবে পাবেন, ফিচার্স কেমন, রইল সব তথ্য

Avatar

Published on:

Oppo launches coloros 14 features rollout schedule list of eligible devices

গুগল (Google) গত সেপ্টেম্বরে নতুন Android 14 অপারেটিং সিস্টেম নিয়ে এসেছিল। আর আজ, ওপ্পো (Oppo) তাদের নয়া মোবাইল সফটওয়্যার, ColorOS 14 বিশ্বজুড়ে লঞ্চ করেছে, যা Android 14 ভার্সনের উপর ভিত্তি করে তৈরি এবং নানা নতুন ফিচার অফার করবে। কাস্টম স্কিনটি অপ্টিমাইজড অ্যাকোয়ামরফিক ডিজাইন, উন্নত এফিসিয়েন্সির জন্য এআই ফিচার, আরও ভালো পারফরম্যান্স ও নিরাপত্তা-গোপনীয়তার জন্য সহজে ব্যবহারযোগ্য টুলস অফার করবে। ওপ্পো জানিয়েছে যে, ColorOS 14-এর স্টেবল ভার্সন নভেম্বরের মাঝামাঝি প্রকাশ করা হবে এবং এখন শুধুমাত্র Oppo Find N2 Flip-এর কিছু নির্বাচিত ব্যবহারকারীরা প্রাথমিকভাবে ColorOS 14 অপারেটিং সিস্টেম চালাতে সক্ষম হবেন। চলুন দেখে নিই Oppo ColorOS 14-এর বৈশিষ্ট্য এবং কোন কোন ফোনে প্রথমে রোলআউট (বিটা ভার্সন) হয়েছে বা হবে।

Oppo ColorOS 14-এর রোলআউটের টাইমলাইন

বিশ্বব্যাপী ওপ্পো ডিভাইস ব্যবহারকারীদের জন্য কালারওএস ১৪-এর বিস্তারিত রোডম্যাপ –

অক্টোবর, ২০২৩:

Oppo Find X5 Pro

Oppo Find X5

Oppo Reno10 Pro+ 5G

Oppo Reno8 Pro 5G

Oppo A77

নভেম্বর, ২০২৩:

Oppo Find X3 Pro 5G

Oppo Reno7

Oppo Reno 10 Pro 5G

Oppo F23 5G

Oppo Reno10 5G

Oppo F21s Pro 5G

Oppo Reno8 5G

Oppo F21 Pro

Oppo Reno8 T 5G

Oppo A98 5G

Oppo Reno8

Oppo A78 5G

Oppo Reno8T

Oppo A77s

ডিসেম্বর, ২০২৩:

Oppo K10 5G

Oppo A77 5G

জানুয়ারি, ২০২৪:

Oppo A78

Oppo A58

এপ্রিল, ২০২৪:

Oppo Reno8 Z 5G

Oppo F21s Pro 5G

Oppo A96 5G

ColorOS 14-এর বৈশিষ্ট্য

পরিমার্জিত ডিজাইন এবং পার্সোনালাইজড এক্সপেরিয়েন্স

কালারওএস ১৪ তার নতুন অ্যাকোয়া ডায়নামিক ডিজাইনের একটি ঝকঝকে এবং স্ট্যান্ডারাইজড ইউজার ইন্টারফেস নিয়ে এসেছে। এটির সাহায্যে, সাধারণ বাবল, ক্যাপসুল এবং প্যানেলগুলি অবিচ্ছিন্নভাবে স্ট্যাটাস বারে মিশে যায়, যাতে ডিসপ্লেতে কোন বিশৃঙ্খলার সৃষ্টি না করেই কার্যকারিতা প্রদান করা যায়। একইভাবে, ওপ্পোর নতুন সফ্টওয়্যার স্কিনের অ্যাকোয়ামরফিক কালারিং সিস্টেম বহুমুখীভাবে স্ট্যাটাস বার এবং অন-স্ক্রীন কনটেন্টকে দিনের নির্দিষ্ট সময়ের সাথে সামঞ্জস্য করে এবং আরও টিউনড ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স তৈরি করে।

ওপ্পো পরিবেশ-সচেতনতার ধারনা প্রচার করে, অলওয়েজ-অন ডিসপ্লের জন্য একটি নতুন গো গ্রিন স্টাইলও লঞ্চ করেছে। এছাড়া, ব্যবহারকারীরা এখন বিটমোজি (Bitmoji) স্টিকারগুলিকে তাদের ডিভাইসে অন্তর্ভুক্ত করতে পারেন, যা লোকেশন, অ্যাক্টিভিটি, ওয়েদার এবং অন্যান্য প্রাসঙ্গিক কারণগুলির ওপর ভিত্তি করে সারাদিন ধরে পরিবর্তিত হতে পারে।

পারফরম্যান্স বুস্ট

ColorOS 14 একটি আপগ্রেডেড ট্রিনিটি ইঞ্জিনও নিয়ে এসেছে। এটি কর্মক্ষমতা এবং ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য একটি ত্রি-মুখী পদ্ধতি। এটির তিনটি উপাদান হল – রম ভাইটালাইজেশন, র‍্যাম ভাইটালাইজেশন এবং সিপিইউ ভাইটালাইজেশন।

জানিয়ে রাখি, রম ভাইটালাইজেশন কার্যকরভাবে অ্যাপ এবং ফাইল ডেটা সঙ্কোচন করে এবং একটি সাধারণ ফোনে ২০ জিবি পর্যন্ত স্টোরেজ সংরক্ষণ করে। র‍্যাম ভাইটালাইজেশন র‍্যাম ম্যানেজমেন্ট সিস্টেমকে উন্নত করে। অন্যদিকে, সিপিইউ ভাইটালাইজেশন চিপসেটের কর্মক্ষমতা এবং শক্তি খরচের মধ্যে ভারসাম্য বজায় রাখে, ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করে।

উন্নততর প্রাইভেসি এবং স্মার্ট ফিচার

ColorOS 14-এর সাথে আসা পিকচার কিপার নির্দিষ্ট ফটো এবং ভিডিও অ্যাক্সেস করার জন্য অতিরিক্ত অনুমতির প্রয়োজনীয়তা যুক্ত করে গোপনীয়তার একটি অতিরিক্ত স্তর যোগ করেছে। স্মার্ট ইমেজ ম্যাটিং এখন ছবি এবং ভিডিও থেকে একাধিক ব্যক্তি এবং প্রাণীকে ক্রপ করতে পারে। অন্যদিকে, নতুন স্মার্ট টাচ ফিচারটি ইউজারকে বিভিন্ন অ্যাপ থেকে টেক্সট, ছবি এবং ভিডিও সিলেক্ট করতে এবং ফাইল ডকে সেভ করতে দেয়। এটি একটি সিঙ্ক্রোনাইজড ক্লিপবোর্ড যা ColorOS-চালিত ডিভাইসে অ্যাক্সেসযোগ্য।

উল্লেখযোগ্যভাবে, বিখ্যাত মেসেজিং অ্যাপ, স্ন্যাপচ্যাট (Snapchat)-এর ব্যবহারকারীরা ColorOS 14-এর মাধ্যমে বিশেষ সুবিধা পেতে পারেন। তারা দ্রুত অ্যাক্সেসের জন্য লক স্ক্রিনে একটি স্ন্যাপচ্যাট শর্টকাট রাখতে পারেন এবং নতুন মেসেজ, স্ট্যাটাস এবং কাছাকাছি থাকা বন্ধুদের লোকেশনের ইনস্ট্যান্ট আপডেটের জন্য শেল্ফে একটি ডেডিকেটেড স্ন্যাপচ্যাট উইজেট ব্যবহার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥