Oppo Reno 10 Pro+ Review: ক্যামেরা থেকে ডিসপ্লে, কতটা সন্তুষ্ট করল ওপ্পোর নতুন ফোন, রিভিউ পড়ুন

Published on:

Oppo Reno 10 Pro Plus Review

Oppo Reno 10 সিরিজটি মে মাসের শেষের দিকে চীনে আত্মপ্রকাশ করেছে। আর দেশীয় বাজারে লঞ্চের দু’মাসের মধ্যেই লাইনআপটি ধীরে ধীরে বিশ্ব বাজারে পা রাখতে শুরু করেছে। এটি চলতি সপ্তাহেই ভারতীয় মার্কেটে উন্মোচিত হয়েছে। প্রথমবারের জন্য, কোম্পানি প্রায় সব অঞ্চলে এই সিরিজের টপ-এন্ড ‘Pro+’ মডেলটি লঞ্চ করছে। এটি চীনের বাইরে এবছরের ওপ্পো ফ্ল্যাগশিপ হিসেবে আত্মপ্রকাশ করেছে, কারণ কোম্পানির ফ্ল্যাগশিপ Find X6 লাইনআপটি শুধুমাত্র চীনা বাজারেই সীমাবদ্ধ থাকবে। একাধিক বাজারে ব্যয়বহুল ডিভাইস হওয়া সত্ত্বেও, Reno সিরিজটি Find X-এর মতো প্রিমিয়াম নয়৷ এটি সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম বিভাগের অধীনে পড়ে এবং ডিজাইন ও ক্যামেরা ফিচারগুলির মতো লাইফস্টাইল-কেন্দ্রিক দিকগুলিতে বেশি ফোকাস করে৷ Reno 10 Pro Plus মডেলটির মাধ্যমে ওপ্পো কি আদৌ ভারতে প্রিমিয়াম সেগমেন্টে প্রবেশ করতে সক্ষম হয়েছে, আসুন জেনে নেওয়া যাক।

ভারতে Oppo তাদের Reno 10 Pro Plus মডেলটিকে প্রিমিয়াম সেগমেন্টে উন্নীত করার চেষ্টা করছে

ওপ্পো রেনো ১০ প্রো প্লাস ভারতে লঞ্চ হওয়া ব্র্যান্ডের প্রথম ‘রেনো প্রো প্লাস’ হ্যান্ডসেট। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, ওপ্পো রেনো ১০এক্স জুম-এর পর এটিই এদেশের প্রথম উপযুক্ত ওপ্পো-ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ স্মার্টফোন। যদিও ফোনটিতে সাম্প্রতিকতম বা সর্বশ্রেষ্ঠ হার্ডওয়্যার নেই, তবে এটি অন্যান্য ফ্ল্যাগশিপের মতো ব্যয়বহুলও নয়।

জানিয়ে রাখি, ওপ্পো রেনো ১০ প্রো প্লাস-এর দাম ভারতে ৫৪,৯৯৯ টাকা। এই মূল্য এটিকে স্বাচ্ছন্দ্যে ওয়ানপ্লাস ১১আর এবং ওয়ানপ্লাস ১১-এর মধ্যে রাখে। প্রসঙ্গত, ওয়ানপ্লাস হল ওপ্পোর একটি সাব-ব্র্যান্ড, কিন্তু উভয়ই ভারতে স্বাধীন কোম্পানি হিসেবে কাজ করে। তবে, ব্র্যান্ডগুলির মেনস্ট্রিম পোর্টফোলিও একসাথে দেখলে, একটি সম্পূর্ণ ছবি পাওয়া সম্ভব। উভয় ব্র্যান্ডেরই প্রধান ডিভাইসগুলির দাম ১৮,০০০ থেকে শুরু হয় এবং ৬২,০০০ টাকা পর্যন্ত যায়। সুতরাং, গ্রাহকরা প্রতিটি মূল্য বিভাগে একটি ওয়ানপ্লাস বা ওপ্পো বিকল্প পাবেন।

রেনো ১০ প্রো প্লাস-এর প্রসঙ্গে ফিরে আসা যাক। এই ফোনটিকে ওয়ানপ্লাস ১১আর-এর থেকে উন্নততর অপশন বলা যেতে পারে। তাই যদি কারুর বাজেট ৬০,০০০ টাকার কম হয় এবং তিনি কোনও কারণে ওয়ানপ্লাস ১১ কিনতে আগ্রহী না হন, তাহলে এটি একটি খুব ভালো বিকল্প হবে। ওপ্পো রেনো ১০ প্রো প্লাস একটি লাইফস্টাইল স্মার্টফোন এবং এতে ব্যবহারকারীর সুবিধার্থে স্লিম এবং হালকা ডিজাইন রয়েছে। এছাড়াও রেনো ১০ প্রো প্লাস-এ চমৎকার ক্যামেরা এবং অতি প্রয়োজনীয় ফাস্ট চার্জিং সাপোর্ট পাওয়া যায়। তবে দামের নিরিখে, রেনো ১০ প্রো প্লাস ভিভো (Vivo), শাওমি (Xiaomi), স্যামসাং (Samsung) এবং অ্যাপল (Apple)-এর মতো ভারতের লিডিং ব্র্যান্ডগুলির ফ্ল্যাগশিপের চেয়ে বেশি সাশ্রয়ী।

নয় বছরেরও বেশি সময় ধরে, ভারতে ওপ্পো ব্র্যান্ডের উপস্থিতি রয়েছে। কিন্তু এটি এখনও প্রিমিয়াম ক্যাটাগরিতে নিজের নাম যুক্ত করতে পারেনি। অন্যদিকে, সিস্টার-ব্র্যান্ড ওয়ানপ্লাস এই সেগমেন্টে অনেকদিন ধরেই বিরাজমান। কিন্তু Reno 10 Pro Plus-এর সাথে ওপ্পো এবার এই বিভাগেও প্রবেশের কৌশল গ্রহণ করেছে। এই ফোনটি স্পষ্টভাবেই OnePlus 11-এর একটি বিকল্প। যদিও উভয় ফোনের দাম প্রায় একই, তবে একে অপরের থেকে বিভিন্ন ক্ষেত্রে আলাদা। পেরিস্কোপ ক্যামেরার মতো কিছু প্রিমিয়াম বৈশিষ্ট্য এই দামে শুধুমাত্র Oppo Reno 10 Pro Plus-এ পাওয়া যায়, যা এটিকে অন্যান্য কোম্পানির ব্যয়বহুল ফ্ল্যাগশিপগুলির থেকে আলাদা করে তুলেছে।

Oppo Reno 10 Pro Plus এর মূল বৈশিষ্ট্যগুলির উৎকৃষ্টতা

পূর্বসূরি মডেলগুলির মতো, Oppo Reno 10 Pro Plus একটি ‘পোর্ট্রেট এক্সপার্ট’ হিসেবে বাজারজাত করা হয়েছে। এতে একটি ৩x পেরিস্কোপ ক্যামেরা রয়েছে। জুম লেন্স একটি ৬৪ মেগাপিক্সেলের ওমনিভিশন ওভি৬৪বি সেন্সর ব্যবহার করে। এটি খুব ভাল পোর্ট্রেট অ্যালগরিদম তৈরি করতে সক্ষম হয়েছে। ফলে ছবি তোলার পর প্রয়োজন হলে অ্যাপারচার পরিবর্তন করার অপশন সহ ইউজাররা এতে চমৎকার ‘পোর্ট্রেট শট পাবেন। এই ৩x পেরিস্কোপ ক্যামেরাটি ১২০x পর্যন্ত ডিজিট্যাল জুমও সাপোর্ট করে। উল্লেখযোগ্যভাবে, পর্যাপ্ত আলো থাকলে ২০x-এর মধ্যেও আকর্ষণীয় ডিটেলস পাওয়া সম্ভব। Reno 10 Pro Plus-এর ক্যামেরা সেটআপে পেরিস্কোপ লেন্সের পাশাপাশি ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৯০ প্রাইমারি ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের আইএমএক্স৩৫৫ আল্ট্রা-ওয়াইড ক্যামেরা যুক্ত রয়েছে। আর ফোনের সামনের একটি ৩২ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৭০৯ সেন্সর ব্যবহার করা হয়েছে, যা কম আলোতে ভালো পারফর্ম করতে পারে।

Oppo Reno 10 Pro Plus কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেট দ্বারা চালিত, যা বছরখানেকের পুরনো হলো যথেষ্ট ভালো পারফরম্যান্স অফার করে। এছাড়াও, এটিতে ১.৫কে (1.5K) ডিসপ্লে রয়েছে যা রেগুলার ১০৮০ প্যানেলের চেয়ে শার্প। যদি ইউজার উপযুক্ত কালার প্রোফাইল ব্যবহার করেন, তবে কার্ভড স্ক্রিনটি বাস্তবসম্মত রঙগুলি প্রদর্শন করতে সক্ষম। এমনকি এটি গ্যালারিতে এইচডিআর ছবির প্রদর্শনও সাপোর্ট করে। পরিশেষে, Reno 10 Pro Plus-এর ১০০ চার্জিং সাপোর্টের জন্য ডিভাইসের ব্যাটারি প্রায় ৩০ মিনিট বা তার কম সময়ে পূর্ণ করা যেতে পারে। তাড়ায় থাকলে মাত্র কয়েক মিনিটের চার্জেই অনেকক্ষণ ফোনটি চালু রাখা সম্ভব।

তবে, উৎকৃষ্ট স্পেসিফিকেশন থাকা সত্ত্বেও অন্য যেকোনো প্রোডাক্টের মতো, Oppo Reno 10 Pro Plus-ও একবারে নিখুঁত নয়। যেমন এর ভাইব্রেশন মোটরটি অধিক ব্যয়বহুল Find X সিরিজের মতো যথেষ্ট শক্তিশালী নয়। কিছু কারণে, ডিভাইসটি আল্ট্রা-ওয়াইড এবং পেরিস্কোপ ক্যামেরা থেকে ভিডিও রেকর্ডিং সমর্থন করে না। শাটারের গতি যথেষ্ট দ্রুত নয়, পরিবেশ অন্ধকার হয়ে গেলে শাটারের গতি আরও খারাপ হয়।

এছাড়া, ফোনটিতে উন্নত ডুয়েল স্টেরিও স্পিকার রয়েছে, যার ইয়ারপিস সেকেন্ডারি ইউনিট হিসেবে কাজ করে। কিন্তু স্পিকারগুলিকে যথেষ্ট জোরে বাজানোর জন্য ভলিউমকে অনেকটাই বাড়াতে হয়। Reno 10 Pro Plus-এর ভিতরে Snapdragon 8 Plus Gen 1 চিপসেটটি সঠিকভাবে টিউন করা হয়নি। এছাড়াও, ফোনটির ব্যাটারি শুধুমাত্র এক দিন বা তার কম স্থায়ী হতে পারে, বিশেষ করে ৫জি কানেক্টিভিটি ব্যবহার করলে। তবে আশার কথা হল, উল্লিখিত কিছু সমস্যা সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে সহজেই ঠিক করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥