HomeMobilesOppo Reno 12 vs Reno 11: দাম প্রায় একসমান, ওপ্পো রেনো ১২ নাকি রেনো ১১ কেনা লাভজনক হবে

Oppo Reno 12 vs Reno 11: দাম প্রায় একসমান, ওপ্পো রেনো ১২ নাকি রেনো ১১ কেনা লাভজনক হবে

গতকাল অর্থাৎ ২৩শে মে লঞ্চ হয়েছে Oppo Reno 12। মডেলটি গত বছর ১২ই জানুয়ারি আগত Oppo Reno 11 ফোনের উত্তরসূরি হিসাবে এসেছে। উভয় মডেলই মিড-রেঞ্জের এবং একাধিক অনুরূপ ফিচার অফার করে। এগুলিতে রয়েছে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ কাস্টম স্কিন, ৫০ মেগাপিক্সেল Sony LYT 600 মুখ্য সেন্সর যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, লেন্স ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ৫,০০০ এমএএইচ ব্যাটারি। যদিও প্রসেসর ভ্যারিয়েন্ট, সহায়ক রিয়ার ক্যামেরা, সেলফি সেন্সর, চার্জিং ক্যাপাসিটি ইত্যাদি বিভাগে নয়া মডেলে আপগ্রেড নজরে পড়বে। এক্ষেত্রে বিচার্য বিষয় উত্তরসূরি নাকি পূর্বসূরি কে এগিয়ে? এই প্রশ্নের উত্তর পেতে আজ আমরা Oppo Reno 12 এবং Oppo Reno 11 ফোন দুটির মধ্যে দাম ও ফিচারের মধ্যে পার্থক্যগুলি তুলে ধরবো।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : দাম

ওপ্পো রেনো ১২ ফোন মোট চারটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম থাকছে ২,৬৯৯ ইউয়ান (প্রায় ৩১,০৩০ টাকা)। আবার ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ উভয় বিকল্পের দাম রাখা হয়েছে ২,৯৯৯ ইউয়ান (প্রায় ৩৪,৫০০ টাকা)। এছাড়া টপ-এন্ড ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ অপশনের দাম ৩,১৯৯ ইউয়ান (প্রায় ৩৬,৮০০ টাকা) ধার্য করা হয়েছে। এটি – সিলভার, ব্ল্যাক এবং পীচ কালার অপশনে উপলব্ধ।

ভারতের বাজারে ওপ্পো রেনো ১১ স্মার্টফোনের দাম ২৯,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে। এই দাম এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের। আর উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের থাকছে ৩১,৯৯৯ টাকা। এটি দুটি কালার অপশনে এসেছে, যথা – রক গ্রে এবং ওয়েভ গ্রিন।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : ডিসপ্লে, সেন্সর

ওপ্পো রেনো ১২ ফোনে কর্নিং গরিলা গ্লাস ২ দ্বারা সুরক্ষিত ৬.৭ ইঞ্চির কার্ভড OLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১,২০০ নিট পর্যন্ত পিক ব্রাইটনেস এবং ২,১৬০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পাওয়া যাবে।

ওপ্পো রেনো ১১ স্মার্টফোন এসেছে ৬.৭-ইঞ্চির (২৪১২x১০৮০ পিক্সেল) কার্ভড AMOLED ডিসপ্লের সাথে। এই ডিসপ্লের ডিজাইনও পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ১২০ হার্টজ ডাইনামিক রিফ্রেশ রেট, ৯৫০ নিট পিক HDR ব্রাইটনেস, ২০:৯ এসপেক্ট রেশিও, ১০-বিট প্যানেল, ৯৩% স্ক্রিন-টু-বডি রেশিও, DCI-P3 কালার গ্যামেট ও HDR10+ প্রযুক্তি সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ফেস আনলক ফিচার বিদ্যমান।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ওপ্পো রেনো ১২ স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২৫০ স্টার স্পিড এডিশন প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি স্টোরেজ সংযুক্ত। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ কাস্টম স্কিনে রান করে।

ওপ্পো রেনো ১১ ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২০০ প্রসেসর এবং মালি জি৬১০ জিপিইউ থাকছে। এতে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য, Oppo Reno 12 ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-600 প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ২এক্স অপটিক্যাল জুম যুক্ত ৫০ মেগাপিক্সেল টেলিফটো শুটার। এদিকে সেলফি এবং ভিডিও কলের জন্য ৫০ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

Oppo Reno 11 স্মার্টফোনে LED ফ্ল্যাশ যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS, এফ/১.৮ অ্যাপারচার ও ২৬মিমি ফোকাল লেন্থ সহ ৫০ মেগাপিক্সেলের Sony LYT 600 প্রাইমারি লেন্স (সেন্সর সাইজ : ১/১.৯৫-ইঞ্চি) + ২এক্স অপটিক্যাল জুম, এফ/২.০ অ্যাপারচার ও ৪৭মিমি ফোকাল লেন্থ যুক্ত ৩২ মেগাপিক্সেলের Sony IMX 709 RGBW টেলিফোটো পোর্ট্রেট শুটার + ১১২° ফিল্ড-অফ-ভিউ, এফ/২.২ অ্যাপারচার ও ১৬মিমি ফোকাল লেন্থের সাথে ৮ মেগাপিক্সেলের Sony IMX 355 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর।

এই ফোনের রিয়ার ক্যামেরা ইউনিট হাইপারটোন ইমেজিং ইঞ্জিন সাপোর্ট করে। ডিভাইসটির ডিসপ্লের উপরিভাগে ৩২ মেগাপিক্সেলের OmniVision OV32C সেলফি ক্যামেরা পাওয়া যাবে, যার সেন্সর সাইজ ১/২.৭৪-ইঞ্চি।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য ওপ্পো রেনো ১২ ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ৮০ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

ওপ্পো রেনো ১১ স্মার্টফোনে ৬৭ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। যা ব্যাটারি হেলথ ইঞ্জিনের সাথে এসেছে এবং মাত্র ৪৫ মিনিটে ফুল চার্জ হবে।

Oppo Reno 12 vs Oppo Reno 11 : পরিমাপ

Oppo Reno 12 স্মার্টফোনের পরিমাপ ১৬১.৪০x৭৪.৮০x৭.৩০ মিমি এবং ওজন ১৭৯ গ্রাম।

Oppo Reno 11 স্মার্টফোনের পরিমাপ ১৬২.৪x৭৪.১x৭.৯৯ মিমি (রক গ্রে) / ৮.০৪ মিমি (ওয়েভ গ্রিন) এবং ওজন ১৮২ গ্রাম।

RELATED ARTICLES

আরও পড়ুন