Redmi Note 12 5G নাকি iQOO Z6 Lite 5G নাকি Samsung Galaxy F23 5G, কোনটি সেরা হবে দেখে নিন

Avatar

Published on:

Redmi vs iQOO vs Samsung Compared

গতকাল অর্থাৎ ৫ই জানুয়ারি ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছে Redmi Note 12 স্মার্টফোন সিরিজ। এই লাইনআপের অধীনে মোট তিনটি ডিভাইস এসেছে। যার মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের মডেলটি হল Redmi Note 12 5G। এক্ষেত্রে ভারতের বাজারে উক্ত ফোনের প্রারম্ভিক বিক্রয় মূল্য ১৬,৪৯৯ টাকা রাখা হয়েছে। দেখতে গেলে প্রায় সম-প্রাইস রেঞ্জের অধীনে আরো দুটি জনপ্রিয় স্মার্টফোন বিদ্যমান আছে, যা নবাগতটিকে কড়া টক্কর দেওয়ার ক্ষমতা রাখে। যেগুলি হল, ২০২২ সালের ১৩ই সেপ্টেম্বর আগত iQOO Z6 Lite 5G এবং ৮ই মার্চ লঞ্চ হওয়া Samsung Galaxy F23 5G। বাজেট সেগমেন্টের অধীনে একাধিক মডেল লঞ্চ হওয়া সত্ত্বেও বিশেষভাবে এই দুটি ফোনকে বেছে নেওয়ার কারণ, Xiaomi আনীত লেটেস্ট স্মার্টফোনের সাথে এগুলির মধ্যে একাধিক ফিচারগত সাদৃশ্য আছে। যেমন – Redmi Note 12 ও iQOO Z6 Lite, উভয় ফোনেই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ চিপসেটে আছে। এছাড়া তিনটি হ্যান্ডসেটই – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, ৬ জিবি র‍্যাম, ১২৮ জিবি রম, ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ৫,০০০ এমএএইচ ব্যাটারি এবং সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে। ফলে এখন আমাদের বিচার্য বিষয় হল, সামান্য দাম ও ফিচারগত তারতম্যের সাথে আসা উল্লেখিত তিনটি ফোনের মধ্যে কোনটিকে কেনা সর্বাধিক লাভজনক হবে। চলুন Redmi Note 12 5G, iQOO Z6 Lite 5G এবং Samsung Galaxy F23 5G ফোন-ত্রয়ীর তুলনামূলক আলোচনা করার মাধ্যমে এই প্রশ্নের উত্তর খুঁজে নেওয়া যাক এবার…

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : ডিসপ্লে, সেন্সর

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস Samsung AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য ইউজাররা সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পেয়ে যাবেন।

আইকো জেড৬ লাইট ৫জি ফোনে আছে ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০৮×১,০৮০ পিক্সেল) ডিসপ্লে। এই ডিসপ্লে প্যানেলের ডিজাইন ওয়াটারড্রপ নচ স্টাইলের এবং এটি ১২০ হার্টজ স্ক্রিন রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পাওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চি ফুল এইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে। এই ডিসপ্লেকে সুরক্ষিত রাখার জন্য কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন ব্যবহার করা হয়েছে। ইউজারদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য রেডমি নোট ১২ ৫জি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত ডিভাইসে ৬ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ১২৮ জিবি UFS 2.2 স্টোরেজ বিদ্যমান রয়েছে। যদিও মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত সম্প্রসারণ করা যাবে।

উন্নত পারফরম্যান্সের জন্য আইকো জেড৬ লাইট ৫জি ফোনে স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই চিপসেটটি পূর্বসূরির তুলনায় ১০% উন্নত জিপিইউ পারফরম্যান্স এবং ১৫% পর্যন্ত ভালো সিপিইউ পারফরম্যান্স প্রদান করবে বলে দাবি করা হয়েছে। তদুপরি, উক্ত ৫জি হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচওএস ১২ (FuntouchOS 12) কাস্টম স্কিনে রান করে। আর স্টোরেজ হিসাবে এতে সর্বাধিক ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত রম পাওয়া যাবে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি অক্টা-কোর প্রসেসর আছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ (UI 4.1) কাস্টম স্কিনে রান করে। আর স্টোরেজ হিসাবে ডিভাইসে ৬ জিবি পর্যন্ত র‍্যাম ও সর্বোচ্চ ১২৮ জিবি রম বিদ্যমান থাকছে।

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল শ্যুটার। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার দেওয়া হয়েছে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য, আইকো জেড৬ লাইট ৫জি ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ অবস্থান করছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। আর সেলফি এবং ভিডিও কলের জন্য ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত রয়েছে।

ছবি তোলার জন্য স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL JN1 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এছাড়া সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ফোনের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : ব্যাটারি ও চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি নোট ১২ ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

আইকো জেড৬ লাইট ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১৮ ওয়াট চার্জিং সাপোর্ট করে। যদিও এই হ্যান্ডসেটের রিটেইল-বক্সে কোনও চার্জার অন্তর্ভুক্ত নেই।

পাওয়ার ব্যাকআপের কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই ফোনে অ্যাডাপটিভ পাওয়ার সেভিং টেকনোলজি উপলব্ধ যা ব্যাটারির দক্ষতা আরও বাড়াবে।

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : পরিমাপ

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৮৮x৭৬.২১x৭.৯৮ মিমি এবং ওজন ১৮৮ গ্রাম।

আইকো জেড৬ লাইট ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪x৭৫.৮x৮.৩ মিমি এবং ওজন ১৯৪ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৫x৭৭x৮.৪ মিমি এবং ওজন ১৯৮ গ্রাম।

Redmi Note 12 5G vs iQOO Z6 Lite 5G vs Samsung Galaxy F23 5G : দাম

রেডমি নোট ১২ স্মার্টফোনকে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১৬,৪৯৯ টাকা রাখা হয়েছে। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য থাকছে ১৮,৪৯৯ টাকা। এটি তিনটি কালার ভ্যারিয়েন্টে এসেছে – ম্যাট ব্ল্যাক (কালার চেঞ্জিং), মিস্টিক ব্লু (কালার চেঞ্জিং) এবং ফ্রস্টেড গ্রিন।

ভারতে আইকো জেড৬ লাইট ৫জি ফোনের প্রারম্ভিক বিক্রয় মূল্য ১৩,৯৯৯ টাকা ধার্য করা হয়েছিল। এই দাম ৪ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ মডেলের। আর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত উচ্চতর ভ্যারিয়েন্টের দাম থাকছে ১৫,৪৯৯ টাকা। এটিকে স্টেলার গ্রিন এবং মিস্টিক নাইট -এই দুই কালার অপশনে বেছে নেওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনকে দুটি স্টোরেজ কনফিগারেশনের সাথে অফিসিয়াল করা হয়েছে। এক্ষেত্রে, ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১৭,৪৯৯ টাকা ও ১৮,৪৯৯ টাকা রাখা হয়েছে। এটি – অ্যাকোয়া ব্লু এবং ফরেস্ট গ্রিন কালার বিকল্পে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥