কোনটি কিনবেন? Redmi Note 12 Pro Plus 5G নাকি Realme 10 Pro Plus 5G নাকি OnePlus Nord CE 2 5G

Avatar

Published on:

Redmi vs Realme vs OnePlus Compared

গতকাল অর্থাৎ ৫ জানুয়ারি Redmi তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজ Redmi Note 12 ভারতে লঞ্চ করেছে। এই লাইনআপের অধীনে আত্মপ্রকাশ করা তিনটি মডেলের মধ্যে Redmi Note 12 Pro Plus 5G হল একটি হাই-এন্ড ফোন, যা ৩০,০০০ টাকার প্রাইস সেগমেন্টের অধীনে OIS-এনাবল ২০০ মেগাপিক্সেল Samsung HPX প্রাইমারি সেন্সর যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ অফার করে। এছাড়া – FHD+ ডিসপ্লে প্যানেল, মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ চিপসেট, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কাস্টম ওএস, LPDDR4x র‍্যাম, UFS 2.2 স্টোরেজ, ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরার মতো ফিচারের সাপোর্টও পাওয়া যাবে এতে। এক্ষেত্রে উল্লেখিত যাবতীয় বৈশিষ্ট্যের নিরিখে, ভারতীয় বাজারে Redmi Note 12 Pro Plus স্মার্টফোনের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী হবে – ২০২২ সালের ৮ই ডিসেম্বর আগত Realme 10 Pro Plus 5G এবং ফেব্রুয়ারি মাসে লঞ্চের মুখ দেখা OnePlus Nord 2 CE 5G মডেল দুটি। কিন্তু এখন প্রশ্ন হল Redmi, Realme এবং OnePlus ব্র্যান্ডিংয়ের এই তিনটি ফোনের মধ্যে কোনটি সেরা? চলুন আর দেরি না করে Redmi Note 12 Pro Plus 5G, Realme 10 Pro Plus 5G ও OnePlus Nord CE 2 5G স্মার্টফোন-ত্রয়ীর মধ্যে দাম ও ফিচারগত তুলনা দেখে নেওয়া যাক।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : ডিসপ্লে, সেন্সর

রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এটি একটি ফ্লাট ডিসপ্লে এবং ডিজাইন হোল-পাঞ্চ স্টাইলের। ডিভাইসের এই টাচ প্যানেলটি – অ্যাডাপ্টিভ ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০০ নিট পিক ব্রাইটনেস, ডিসিআই-পি৩ কালার গ্যামেট, ডলবি ভিশন, এইচডিআর১০+ এবং ওয়াইডভাইন এল১ টেকনোলজি সাপোর্ট করে।

রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪১২x১০৮০ পিক্সেল) ১০-বিট কার্ভড OLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ২১৬০ হার্টজ PWM ডিমিং টেকনোলজি, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ৮০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। নিরাপত্তার জন্য এই ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) পাঞ্চ-হোল ফ্লুইড AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও অফার করবে। সিকিউরিটি ফিচার হিসাবে থাকছে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি স্মার্টফোনটি মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ প্রসেসর সহ এসেছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। আবার স্টোরেজ হিসাবে এই ফোনে সর্বাধিক ১২ জিবি LPDDR4x র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 রম মিলবে। প্রসঙ্গত, এই ডিভাইসটি ভারতে এন২৮এ, এন৪০, এন৪১, এন৭৭ এবং এন৭৮ পর্যন্ত দশটি ৫জি ব্যান্ড সাপোর্ট করে৷

পারফরম্যান্স এবং মাল্টি-টাস্কিংয়ের জন্য রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি মডেলে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ প্রসেসর উপস্থিত। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম স্কিন পাওয়া যাবে। ডিভাইসটি ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজের সাথে এসেছে।

উন্নত পারফরম্যান্স অফার করার জন্য, ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে আর্ম মালি জি৬৮ জিপিইউ এবং ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক এমটি৬৮৭৭ ডাইমেনসিটি ৯০০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেন ওএস ১১ কাস্টম স্কিন দ্বারা চালিত। এই ফোনে ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত UFS 2.2 অন-বোর্ড স্টোরেজ বর্তমান।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : ক্যামেরা সেটআপ

ছবি তোলার জন্য রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপে বিদ্যমান, যার প্রাইমারি ক্যামেরাটি হল এফ/১.৬৫ অ্যাপারচার সহ ২০০ মেগাপিক্সেলের Samsung HPX সেন্সর। এই ১/১.৪-ইঞ্চির মুখ্য সেন্সরটি অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) প্রযুক্তি সাপোর্ট করে এবং ১২.৫ মেগাপিক্সেলের পিক্সেল-বিনড ছবি তৈরি করে। আর বাকি দুটি সহায়ক ক্যামেরা হল – ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শুটার। আর ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

ফটোগ্রাফির জন্য, রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো স্ন্যাপার৷ আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের উপরে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার উপস্থিত।

ক্যামেরার কথা বললে, ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১১৯-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ (FOV) ও এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। আবার ফোনটির ডিসপ্লের উপরি বাম কোণে, এফ/২.৪ অ্যাপারচার ও EIS সাপোর্ট সহ ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা রয়েছে।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : ব্যাটারি, কানেক্টিভিটি

রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি ফোনে কানেক্টিভিটির জন্য – ডুয়েল সিম স্লট, ৫জি, ৪জি, ওয়াই-ফাই ৬ (৮০২.১১ এ/বি/জি/এন/এসি/এএক্স), ব্লুটুথ ভি৫.২, এ-জিপিএস, গ্লোনাস, এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৪,৯৮০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থাটি দাবি করেছে যে, এই ফোনের চার্জারটি মাত্র ১৯ মিনিটের মধ্যে ডিভাইসকে ফুল চার্জ করতে সক্ষম। এক্ষেত্রে ইউজারদের নিরাপদ এবং আরও দক্ষ চার্জিং অভিজ্ঞতা প্রদানের জন্য চার্জার থেকে ফোনের ভিতরের সার্কিটরি পর্যন্ত প্রতিরক্ষামূলক স্তর তৈরী করা হয়েছে।

কানেক্টিভিটির জন্য রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে – ডুয়াল সিম স্লট, ৫জি, ডুয়াল-ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫.১, জিএনএসএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত মডেলে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

কানেক্টিভিটি অপশন হিসাবে এই হ্যান্ডসেটে সামিল আছে – ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.২, এনএফসি, রেডিও, ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক। আর, পাওয়ার ব্যাকপের জন্য ওয়ানপ্লাস নর্ড সিই ২ ফোনে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজির সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : পরিমাপ

রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬২.৯x৭৬.০৩x৮.৯ মিমি এবং ওজন ২০৮.৪ গ্রাম।

রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬১.৫x৭৩.৯x৭.৮ মিমি বা পুরুত্ব ৭.৭৮ মিমি এবং ওজন প্রায় ১৭৩ গ্রাম।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬০.৬x৭৩.২x৭.৮ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম।

Redmi Note 12 Pro Plus 5G vs Realme 10 Pro Plus 5G vs OnePlus Nord CE 2 5G : দাম

রেডমি নোট ১২ প্রো প্লাস ৫জি স্মার্টফোনকে ভারতে দুটি স্টোরেজ বিকল্প সহ লঞ্চ করা হয়েছে। এক্ষেত্রে এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং উচ্চতর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ২৯,৯৯৯ টাকা এবং ৩২,৯৯৯ টাকা। এটিকে আর্কটিক হোয়াইট, আইসবার্গ ব্লু এবং অবসিডিয়ান ব্ল্যাক কালারে বেছে নেওয়া যাবে।

রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি মডেলটিকে তিনটি ভিন্ন স্টোরেজ বিকল্পে পাওয়া যাবে। যার মধ্যে ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য থাকছে ২৪,৯৯৯ টাকা। আর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম রাখা হয়েছে যথাক্রমে ২৫,৯৯৯ টাকা ও ২৭,৯৯৯ টাকা। এটি – হাইপারস্পেস গোল্ড, ডার্ক ম্যাটার, নেবুলা ব্লু কালারে উপলব্ধ।

ওয়ানপ্লাস নর্ড সিই ২ ৫জি স্মার্টফোনটি দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে ভারতে লঞ্চ হয়েছে। এক্ষেত্রে, এর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৩,৯৯৯ টাকা রাখা হয়েছে এবং ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের বিক্রয় মূল্য থাকছে ২৪,৯৯৯ টাকা। ফোনটি বোহামা ব্লু ও গ্রে মিরর কালারে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥