108MP ক্যামেরার লেটেস্ট Redmi Note 13-কে টেক্কা দেবে Poco-র এই পুরোনো ফোন, কোনটি কিনবেন?

Avatar

Published on:

Redmi Note 13 Vs Poco X5 Pro Comparison

Redmi Note 13 Vs Poco X5 Pro: বিগত কয়েক সপ্তাহে ভারতের স্মার্টফোন বাজার, বহু নতুন অতিথির মুখ দেখেছে – নতুন বছরের শুরুতেও তার কোনো অব্যাহতি হয়নি। যেমন গতকালই কয়েকটি ব্র্যান্ড, বাজেট রেঞ্জ থেকে শুরু করে ফ্ল্যাগশিপ রেঞ্জে নতুন ফোন লঞ্চ করেছে। এর মধ্যে সদ্য আত্মপ্রকাশ করা Xiaomi-র Redmi Note 13 সিরিজটি বেশ আলোচিত হচ্ছে, অল্প সময়ের মধ্যে Redmi Note 13 অর্থাৎ দীর্ঘ প্রতীক্ষিত এই লাইনআপের সস্তা মডেলটি সাড়াও ফেলেছে! এমনকি এটি ২০ হাজার টাকা বাজেটে উপলব্ধ সমস্ত ফোনকে করা টক্কর দেবে বলে মনে হচ্ছে। সেক্ষেত্রে আপনি যদি এই দামে নতুন ফোন কিনতে চান, আর সেজন্য ২০২৩ সালে লঞ্চ হওয়া জনপ্রিয় Poco X5 Pro এবং ব্র্যান্ড নিউ Redmi Note 13 স্মার্টফোনের মধ্যে কোনটি কেনা লাভজনক হবে তা নিয়ে একটু বিভ্রান্ত থাকেন, তাহলে আমাদের এই প্রতিবেদন আপনার কাজে আসবে। কারণ এখানে আমরা দুটি ফোনের দাম, স্পেসিফিকেশন ইত্যাদি জরুরি বিষয়গুলির তুলনামূলক বিচার করব।

Poco X5 Pro নাকি Redmi Note 13, কোনটি কেনা ভালো?

  • বডি ও ডিজাইন: নতুন রেডমি নোট ১৩ ও পোকো এক্স৫ প্রো, দুটি ফোনই প্লাস্টিক বডি এবং ফ্ল্যাট ফ্রেম বহন করে। এর মধ্যে রেডমি স্মার্টফোনটি ৭.৬ মিমি স্লিম এবং এর ওজন ১৭৩.৫ গ্রাম, যেখানে পোকো ফোন ৭.৯ মিমি পুরুত্ব ও ১৮১ গ্রাম ওজন বহন করবে। আবার প্রথম হ্যান্ডসেটটিতে IP54 রেটিং পাবেন, এদিকে ‘পুরোনো’ পোকো এক্স৫ প্রো অফার করবে IP53 রেটিং। মানে এক্ষেত্রে রেডমি ফোনটিই এগিয়ে থাকছে। কিন্তু নতুন রেডমি ফোনে মনো স্পিকার সেটআপ থাকলেও পোকোর ডিভাইস ডুয়াল স্পিকার পাবেন।
  • ডিসপ্লে: রেডমি এবং পোকো, উভয়ের স্মার্টফোনেই ১২০ হার্টজ রিফ্রেশ রেটযুক্ত ৬.৬৭ ইঞ্চি ফ্ল্যাট অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে, যার রেজোলিউশন ১০৮০পি (1080p)। তবে রেডমি নোট ১৩-র স্ক্রিন ব্রাইটনেস ১,০০০ নিটস, যেখানে পোকো এক্স৫ প্রো ফোনে সর্বাধিক ৯০০ নিটস ব্রাইটনেস মিলবে। এদিকে পোকো-তে ডলবি ভিশন কন্টেন্ট প্লে করা যাবে।
  • প্রসেসর: রেডমি নোট ১৩ ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০৮০ প্রসেসর দেওয়া হয়েছে, অন্যদিকে পোকো এক্স৫ প্রো চলে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি চিপসেটের সাহায্যে।
  • ব্যাটারি: পোকো ও রেডমি, দুটি ফোনেই পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ ব্যাটারি দেওয়া হয়েছে। তবে পোকো এক্স৫ প্রো ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট দেবে, যেখানে রেডমি নোট ১৩ ফোনে বর্তমান ৩৩ ওয়াট চার্জিং প্রযুক্তি। মানে এদিকে পুরোনো ফোনটিই বাজিমাত করছে।
  • ক্যামেরা: দুটি ফোনেই ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার ক্যামেরা রয়েছে। কিন্তু পোকো এক্স৫ প্রো-তে মেইন সেন্সরের সাথে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর রয়েছে, অথচ রেডমি নোট ১৩ অতিরিক্তভাবে বহন করবে ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। এছাড়াও প্রথম ফোনটি @60fps পর্যন্ত ভিডিও রেকর্ডিংয়ের বিকল্প দেবে, যেখানে দ্বিতীয়টিতে @30fps পর্যন্ত ভিডিও রেকর্ডিংয়ের বিকল্প পাবেন। অর্থাৎ এখানেও পোকো এগিয়ে!
  • দাম: রেডমি নোট ১৩-এর ৬ জিবি ও ১২৮ জিবি স্টোরেজ বিশিষ্ট বেস ভ্যারিয়েন্ট ১৮,৯৯৯ টাকায় লঞ্চ হয়েছে, এর সর্বাধিক দাম ২২,৯৯৯ টাকা। এদিকে পোকো এক্স৫ প্রো-র ৬ জিবি ও ১২৮ জিবি বেস স্টোরেজ ভ্যারিয়েন্ট ১৬,৯৯৯ টাকায় মিলছে, যেখানে এর ৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট ২২,৯৯৯ কেনা যাবে।

সব মিলিয়ে Poco X5 Pro ফোনটিই ফিচার বা পারফরম্যান্সের দিক থেকে অনেকটা এগিয়ে থাকছে বলে দেখা যাচ্ছে। তবে লেটেস্ট ওএস বা প্রযুক্তি আঙুলের ডগায় পেতে হলে Redmi Note 13 কেনাই সঠিক সিদ্ধান্ত হবে।

সঙ্গে থাকুন ➥