তৃতীয় কোয়ার্টারেও Samsung কে হারাতে ব্যর্থ Xiaomi, জনপ্রিয়তা বাড়ছে Apple iPhone এর

Avatar

Published on:

Samsung Beats Xiaomi India

সম্প্রতি রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্ট তাদের ২০২৩ সালের ত্রৈমাসিক মার্কেট রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে বলা হয়েছে, জনপ্রিয় টেক ব্র্যান্ড Samsung ২০২৩ সালে ভারতে বিক্রির নিরিখে Xiaomi-কে অতিক্রম করেছে।

রিপোর্টে এর কারণ হিসেবে বলা হয়েছে, Samsung-এর কাছে প্রতিটি ডিস্ট্রিবিউশন চ্যানেলের জন্য নির্দিষ্ট স্মার্টফোন সিরিজ রয়েছে, যা সংস্থাটির বিক্রি বাড়াতে সাহায্য করেছে। উদাহরণস্বরূপ, অফলাইন চ্যানেলের জন্য আছে Galaxy A সিরিজ, অনলাইন রিটেলার Flipkart-এর জন্য আছে F সিরিজ এবং Amazon-এর জন্য আছে সংস্থাটির M সিরিজ। এছাড়াও, Samsung-এর প্রিমিয়াম Galaxy S এবং Z সিরিজ ভারতীয় বাজারে ভাল পারফর্ম করেছে।

এদিকে, Apple-এর iPhone 14 Pro প্রিমিয়াম বিভাগে সেরা পারফরম্যান্স করেছে। এটি Samsung এর ফ্ল্যাগশিপ মডেলগুলিকে পিছনে ফেলেছে। আবার কাউন্টারপয়েন্টের রিপোর্ট অনুসারে, এই মুহূর্তে টেকনো, ইনফিনিক্স এবং অ্যাপল দক্ষিণ পূর্ব এশিয়ায় দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড। যদিও, বছরের ভিত্তিতে এই ব্র্যান্ডগুলির স্মার্টফোনের শিপমেন্ট ২ শতাংশ কমেছে। তবে, এই বছরের তৃতীয় প্রান্তিকে ৩ শতাংশ শিপমেন্ট বৃদ্ধিও পেয়েছে। 

রিপোর্ট অনুযায়ী, Infinix এবং Tecno দুর্দান্ত স্পেসিফিকেশন অফার করার মাধ্যমে স্মার্টফোনের বাজারে এগিয়ে যাচ্ছে। আর, Samsung এবং Xiaomi বিভিন্ন রেঞ্জে নতুন মডেল লঞ্চ করে বাজারে তাদের জায়গা ধরে রাখছে। অন্যদিকে, Oppo, Vivo-এর মতো ব্র্যান্ডগুলি সীমিত মডেল অফার করে গ্রাহকদের আকর্ষিত করতে চাইছে।

সঙ্গে থাকুন ➥