রণনীতি বদলে Apple-র পদাঙ্ক অনুসরণ করছে Samsung, 2023 সালে নতুন টার্গেট নিল সংস্থা

Avatar

Published on:

Samsung Eyes 20% sales Foldable Phones

যত দিন যাচ্ছে ফোল্ডেবল ফোন ততটাই জনপ্রিয় হয়ে উঠছে। সাম্প্রতিক কালে অ্যাপল (Apple) বাদে প্রায় সব শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতাই বাজারে ফ্লেক্সিবল ওলেড (OLED) ফোন লঞ্চ করেছে। তবে অ্যাপলও বর্তমানে এই অত্যাধুনিক টেকনোলজির ডিসপ্লে প্যানেলের ওপর কিছু কাজ করছে বলে খবর। স্যামসাং (Samsung) সবার আগে ফোল্ডিং ফোন সাধারণ ক্রেতাদের জন্য আনার ফলে এখন বাজারে অনেকটাই এগিয়ে। এমনকি, Galaxy Z Fold 5 এবং Z Flip বলে দু’টি নয়া ফোল্ডিং ফোন ক’দিন আগেই লঞ্চ করেছে তারা। আর এখন একটি রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, এই প্রযুক্তি থেকে কোম্পানির উচ্চ প্রত্যাশা রয়েছে। স্যামসাং চলতি বছরের মধ্যে গ্লোবাল মার্কেটে তাদের প্রিমিয়াম সেলের ২০% ফোল্ডেবল ফোন থেকে আসবে বলে আশা রাখছে।

Samsung এবছর আরও বেশি পরিমাণে ফোল্ডেবল ফোন বিক্রি করার পরিকল্পনা করছে

প্রিমিয়াম স্মার্টফোন কোম্পানিদের কাছে তাদের অন্যান্য মডেল বিক্রির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এর কারণ হল সংস্থাগুলি তাদের বেশিরভাগ অর্থ এই ধরনের হাই-এন্ড ডিভাইস থেকে উপার্জন করে। উদাহরণস্বরূপ, অ্যাপল বহু বছর ধরে স্যামসাংয়ের তুলনায় কম ফোন বিক্রি করেও বেশি অর্থ উপার্জন করে চলেছে। কারণ মার্কিন সংস্থাটি স্যামসাংয়ের গ্যালাক্সি এম বা এ-সিরিজের মতো এন্ট্রি-লেভেল বা মিড-রেঞ্জ ডিভাইস নয়, শুধুমাত্র ফ্ল্যাগশিপ ফোন বিক্রি করে। আর এখন স্যামসাংও সেই পথ ধরে ফোল্ডেবল স্মার্টফোনগুলির মাধ্যমে একই সাফল্য অর্জন করতে চায়।

স্যামসাং ইলেক্ট্রনিক্সের মোবাইল বিজনেসের প্রেসিডেন্ট এবং প্রধান রোহ টে-মুন বলেছেন যে, ২০২৩ সাল তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ স্যামসাংয়ের উদ্দ্যেশ্য এ বছর আরও বেশি সংখ্যায় ফোল্ডেবল ফোন বিক্রি করা। তাদের লক্ষ্য সংস্থার বিক্রি হওয়া মোট ফোনের ২০ শতাংশের বেশি যেন ফোল্ডেবল হয়। তিনি আরও বলেন যে, আগামী কয়েক বছরের মধ্যে স্যামসাং বিশ্ববাজারে প্রতি বছর ১০০ মিলিয়ন (১০ কোটি) ইউনিট ফোল্ডেবল ফোন বিক্রি করতে পারে। এই পরিসংখ্যান স্মার্টফোন ইন্ডাস্ট্রির ওপর গবেষণাকারী কিছু সংস্থার রিপোর্ট থেকে সামনে এসেছে।

জানিয়ে রাখি, ২০২৫ সালের মধ্যে, স্যামসাং তাদের স্মার্টফোন বিক্রির অর্ধেকই ফোল্ডেবল মডেল থেকে আনার পরিকল্পনা করেছে। অর্থাৎ, ফোল্ড করা ফোনগুলি কোম্পানির কাছে Galaxy S-সিরিজের ফ্ল্যাগশিপ মডেলগুলির মতোই গুরুত্বপূর্ণ হবে। সংস্থাটি ইতিমধ্যেই ফোল্ডিং ফোনের বাজারে একটি শীর্ষস্থানীয় অবস্থান ধরে রেখেছে। গত বছর গ্লোবাল ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের মার্কেট শেয়ার ছিল ৭৭%। ২০২৭ সালের মধ্যে এই ধরনের ফোনের বিক্রি ৪৮.১ মিলিয়ন বা ৪.৮১ কোটি ইউনিটে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে৷

সঙ্গে থাকুন ➥