ঘড়ির মতো হাতে পরা যাবে Samsung ফোল্ডেবল ফোন, দেখে নিন ছবি

Avatar

Published on:

Samsung Foldable Phone Expandable Wrappable Display Sceen

স্মার্টফোনের ডিসপ্লেকে শুধু ভাঁজ করা নয় এবার হাত দিয়ে মোড়াও যাবে! শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন, তবে এমন তথ্যই উঠে এল স্যামসাংয়ের একটি নতুন পেটেন্ট থেকে। অ্যাপল (Apple) বা স্যামসাং (Samsung)-এর মতো শীর্ষস্থানীয় স্মার্টফোন সংস্থাগুলি প্রতিনিয়ত নিত্যনতুন প্রযুক্তির ওপর গবেষণা করে চলেছে। আর এইসব অত্যাধুনিক প্রযুক্তিকে সামনে আনার জন্য কোম্পানিগুলি বিভিন্ন সময় একাধিক পেটেন্টও দাখিল করে থাকে। যেমন এখন, স্যামসাং তাদের নতুন ফোল্ডেবল ফোনের জন্য একটি পেটেন্ট দাখিল করেছে বলে জানা গেছে, যার স্ক্রিন প্রসারিত করা যাবে এবং/ কিংবা এর ডিসপ্লেটিকে হাতের চারপাশে মোড়ানো যাবে। সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, এটি একটি কন্ট্রোলার, একটি ফোল্ডিং সেন্সর ইউনিট এবং একটি ফোল্ডেবল ডিসপ্লের মাধ্যমে সম্ভব হতে পারে, যা স্যামসাং এই ফোনে অন্তর্ভুক্ত করতে চাইছে। মনে করা হচ্ছে, দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি সংস্থাটি সেকেন্ডারি ডিসপ্লের প্রয়োজনীয়তা কমাতেই এমন ডিজাইনের পরিকল্পনা করেছে।

Samsung-এর নতুন পেটেন্ট ফাইলিংয়ে দেখা গেল একটি সম্প্রসারণযোগ্য, মোড়ানো ডিসপ্লেযুক্ত ফোল্ডেবল ফোনকে

৯১মোবাইলস (91Mobiles)-এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, স্যামসাংয়ের নতুন ফোল্ডিং প্রযুক্তির জন্য দাখিল করা একটি পেটেন্টে উল্লেখ করা হয়েছে যে, আসন্ন একটি স্যামসাং ফোল্ডেবল ডিভাইসে ফ্লেক্সিবল স্ক্রিন ব্যবহার করা হবে, যা হাতের কব্জির চারপাশে প্রসারিত বা মোড়ানো যাবে। ৯১মোবাইলস-এর রিপোর্টে পেটেন্টে বর্ণিত চিত্রগুলিও শেয়ার করা হয়েছে, যা ইঙ্গিত করছে যে ফোল্ডেবল ডিসপ্লেটিকে ডান কোণে ফোল্ড করতে হবে, যা একটি বাঁকা ওয়াটারফলের মতো স্ক্রিন তৈরি করবে।

এছাড়াও, আরেকটি ডায়াগ্রাম রয়েছে, যা নির্দেশ করে যে স্ক্রিনটিকে ১৮০ ডিগ্রি বাঁকিয়ে একটি লুপ তৈরি করে একটি অর্ধবৃত্তাকার ডিসপ্লে এরিয়া তৈরি করা যাবে, যা সহজেই কব্জিতে পরিধান করা সম্ভব হবে। এর অর্থ হল ভবিষ্যতের স্যামসাং ফোল্ডেবল ফোনটিকে ব্যবহারকারীরা কব্জিতে পড়তে পারবেন।

আবার রিপোর্টে বলা হয়েছে যে, Samsung একটি ফোল্ডেবল ডিসপ্লে, একটি ফোল্ডেবল ডিসপ্লের সাথে যোগাযোগ করার জন্য একটি নিয়ামক এবং একটি ফোল্ডিং সেন্সর ইউনিটের মাধ্যমে এই বহুমুখীতা অর্জন করতে পারে। ফোল্ডিং সেন্সরটিতে আরও একটি প্রক্সিমিটি সেন্সর, একটি টাচ সেন্সর, একটি পাইজো সেন্সর এবং একটি প্রেসার সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে। তবে, যেহেতু শুধুমাত্র পেটেন্ট সামনে এসেছে, তাই এখনই নিশ্চিত হওয়া যায় না যে, এই বিশেষ প্রযুক্তির ডিভাইস ক্রেতাদের ব্যবহারের জন্য লঞ্চ করা হবে।

উল্লেখ্য, মাস কয়েক আগে Samsung-এর দাখিল করা আরেকটি পেটেন্ট তুলে ধরেছিল যে, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি একটি প্রসারণযোগ্য ডিসপ্লে তৈরি করছে, যা রোলিং মেকানিজম ব্যবহার করবে। এই ডিজাইনটি সেকেন্ডারি ডিসপ্লের প্রয়োজনীয়তা কমাতে তৈরি করা হয়েছে। পেটেন্টটি দেখে অনুমান করা হচ্ছে যে, এই বিশেষ প্রযুক্তির ডিসপ্লেটি সমস্ত দিক দিয়ে প্রসারিত করা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥