সস্তা ফোনের বাজারে ঝড় তুলতে আসছে Samsung Galaxy A05, লঞ্চ খুব শীঘ্রই

Avatar

Published on:

Samsung galaxy a05 FCC bis certified could launch soon

স্যামসাং (Samsung) তাদের A0x ব্র্যান্ডিংয়ের স্মার্টফোনগুলি কোম্পানির সবচেয়ে বাজেট-ফ্রেন্ডলি ডিভাইস হিসাবে লঞ্চ করে থাকে। ফোনগুলি মাঝারি মানের বৈশিষ্ট্য অফার করলেও, দামের নিরিখে এগুলি যথেষ্টই ভালো। লেটেস্ট Galaxy A04 গত বছর MediaTek Helio P35 অক্টা-কোর প্রসেসরের সাথে আত্মপ্রকাশ করেছে। কোম্পানি শীঘ্রই এর উত্তরসূরি হিসাবে Galaxy A05 লঞ্চ করবে বলে শোনা যাচ্ছে, কারণ এটি একাধিক সার্টিফিকেশন প্ল্যাটফর্মে উপস্থিত হতে শুরু করেছে। আর এখন Galaxy A05 আমেরিকার এফসিসি (FCC) এবং ভারতের বিআইএস (BIS) সার্টিফিকেশন পেয়েছে, যা উল্লেখিত দেশগুলিতে ফোনটির আসন্ন আগমনের ইঙ্গিত দিচ্ছে। আসুন এই সার্টিফিকেশনগুলি আপকামিং হ্যান্ডসেটটির সম্পর্কে কি কি তথ্য প্রকাশ করেছে, জেনে নেওয়া যাক।

Samsung Galaxy A05 পেল একাধিক সার্টিফিকেশন সাইটের অনুমোদন

SM-A055M মডেল নম্বর সহ স্যামসাং গ্যালাক্সি এ০৫ ফোনটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) এবং ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)-এর প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে। তবে উভয় সার্টিফিকেশনই স্যামসাংয়ের এই নতুন হ্যান্ডসেটটির সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করেনি। এফসিসি লিস্টিং থেকে জানা গেছে যে, স্যামসাং গ্যালাক্সি এ০৫ ৪জি এলটিই-এর পাশাপাশি ওয়াইফাই ২.৪ গিগাহার্টজ, ৫ গিগাহার্টজ এবং ৫.৮ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড সাপোর্ট সহ আসবে৷ অন্যদিকে, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) সার্টিফিকেশন শুধুমাত্র মডেল নম্বরটিই প্রকাশ করেছে। তবে, এই সার্টিফিকেশনটি ইঙ্গিত করে যে গ্যালাক্সি এ০৫ ভারতীয় মার্কেটে শীঘ্রই পা রাখতে পারে।

আবার, জুলাইয়ের শেষের দিকে এই স্মার্টফোনটি ব্লুটুথ এসআইজি সার্টিফিকেশনও পেয়েছে, যা এতে ব্লুটুথ ভি৩.০-এর সাপোর্ট নিশ্চিত করেছে। এছাড়াও জানা গেছে যে, গ্যালাক্সি এ০৫ অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক স্যামসাংয়ের ওয়ান ইউআই ৫ (One UI 5) সফ্টওয়্যার স্কিনে রান করবে। তবে, সফ্টওয়্যারটি “কোর” (Core) সংস্করণ হতে পারে, যা হার্ডওয়্যার-কেন্দ্রিক সীমাবদ্ধতা সহ বাজেট-ফ্রেন্ডলি ফোনের জন্য নির্মিত।

জানিয়ে রাখি, Samsung Galaxy A05 গত বছর আগস্ট মাসে লঞ্চ হওয়া এর পূর্বসূরি Galaxy A04-এর তুলনায় বেশ কিছু আপগ্রেডের সাথে লঞ্চ হবে। আপগ্রেড বলতে, এতে সম্ভবত নতুন প্রসেসর যুক্ত করা হবে এবং ডিসপ্লেতে কিছু উন্নতি দেখা যাবে। আর যদি স্যামসাং উদার হয়, তাহলে এতে নতুন ক্যামেরা সেন্সরেরও দেখা মিলতে পারে।

প্রসঙ্গত পূর্বসূরি Galaxy A04-এ ইনফিনিটি-ভি নচ এবং এইচডি+ রেজোলিউশন সহ ৬.৫ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। ফটোগ্রাফির জন্য, ফোনটির রিয়ার প্যানেলে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা ও একটি ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর সমন্বিত ডুয়েল ক্যামেরা সিস্টেম এবং সামনের দিকে একটি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung Galaxy A04-এ ৫,০০০ এমএএইচ ব্যাটারি ইউনিট ব্যবহার করা হয়েছে, যা ১০ ওয়াট চার্জিং সাপোর্ট করে।

সঙ্গে থাকুন ➥