সস্তা Samsung Galaxy S23 FE কি বাজার মাত করবে? দাম কমাতে নয়া পদক্ষেপ সংস্থার

Avatar

Published on:

Samsung Galaxy S23 FE Processor

স্যামসাং (Samsung) গত ফেব্রয়ারিতে তাদের ফ্ল্যাগশিপ S-সিরিজের স্মার্টফোনগুলি উন্মোচন করেছে। এই Galaxy S23 সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড S23, S23+ এবং S23 Ultra মডেলগুলি এসেছে। তবে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি বর্তমানে তাদের এই লাইনআপটিতে তুলনামূলক সাশ্রয়ী মূল্যের একটি Fan Edition-ও যুক্ত করার পরিকল্পনা করছে। চলতি বছরের শেষের দিকে Samsung Galaxy S23 FE নামের এই যমডেলটি বাজারে লঞ্চ হতে পারে। ডিভাইসটি কোম্পানির নিজস্ব এক্সিনস ২২০০ প্রসেসর দ্বারা চালিত বলে জানা গেছে। তবে এর কোনও Qualcomm Snapdragon সংস্করণ বাজারে আসবে না বলেই মনে করা হচ্ছে।

Samsung Galaxy S23 FE একটিমাত্র প্রসেসর সংস্করণে লঞ্চ হতে পারে

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই-তে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসরের পরিবর্তে শুধুমাত্র এক্সিনস ২২০০ প্রসেসর ব্যবহার করা হবে বলে শোনা যাচ্ছে, যা খরচ কমাতে এবং লভ্যাংশ বাড়াতে স্যামসাংয়ের একটি কৌশলগত পদক্ষেপ হতে পারে। তবে, একই এক্সিনস ২২০০ চিপসেট দ্বারা চালিত স্যামসাং গ্যালাক্সি এস২২ সিরিজের তুলনামূলক খারাপ পারফরম্যান্সের দিকটি বিবেচনা করে, কোম্পানির এই সিদ্ধান্ত গ্যালাক্সি এস২৩ এফই-এর বিক্রির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই-এর অন্যান্য ফাঁস হওয়া স্পেসিফিকেশন সুপরিচিত টিপস্টার রেভেগনাস শেয়ার করেছেন। জানা যাচ্ছে, ডিভাইসটিতে ৬ জিবি বা ৮ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম থাকবে, যা দ্রুত ৬.৪ জিবিপিএস-এ কাজ করবে। স্টোরেজ অপশনগুলিতে ১২৮ জিবি বা ২৫৬ জিবি ইউএফএস ৩.১ মেমোরি অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

ক্যামেরার ক্ষেত্রে, Samsung Galaxy S23 FE-এর রিয়ার প্যানেলে প্রধান ক্যামেরায় ১.০ মাইক্রোমিটার (জিএন৩)-এর পিক্সেল সাইজ সহ ৫০ মেগাপিক্সেলের সেন্সর দেওয়া হবে বলে জানা গেছে। এর পাশাপাশি ডিভাইসটিতে ৩x অপটিক্যাল জুম ও ১.০ মাইক্রোমিটার (এইচআই-৩৭৪) পিক্সেল সাইজ সহ ৮ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর এবং ১.১২ মাইক্রোমিটার (আইএমএক্স২৫৮) পিক্সেল সাইজের ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। আর ফোনের সামনে ১.১২ মাইক্রোমিটার পিক্সেল সাইজ সহ একটি ১২ মেগাপিক্সেলের সেন্সর থাকবে বলে জানা গেছে।

এছাড়াও, সাম্প্রতিক প্রতিবেদনগুলি Galaxy S23 FE-এর ইউরোপীয় সংস্করণের সফ্টওয়্যার ডেভেলপমেন্টের ওপরও আলোকপাত করেছে৷ ডিভাইসটির জন্য ফার্মওয়্যার পরীক্ষা শুরু হয়েছে, বিশেষ করে SM-S711B মডেল নম্বরের জন্য। তবে, মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার ভ্যারিয়েন্টের জন্য এখনও কোনও ফার্মওয়্যার দেখা যায়নি। যেহেতু এই মুহূর্তে Samsung Galaxy S23 FE পরীক্ষার পর্যায়ে রয়েছে, তাই আশা করা যায় এর লঞ্চ হতে এখনও কিছু সময় বাকি আছে, এটি সম্ভবত ২০২৪ সালের প্রথম দিকের আগে বাজারে পা রাখবে না। তবে, স্যামসাং আসন্ন জুলাই মাসের শেষের দিকে Galaxy Z Flip 5 এবং Galaxy Z Fold 5-এর মতো বহু প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ ডিভাইসগুলি লঞ্চ করবে বলে শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥