সবচেয়ে পাওয়ারফুল অ্যান্ড্রয়েড প্রসেসরের সাথে বাজারে আসছে Samsung Galaxy S23+

Avatar

Published on:

Samsung Galaxy S23 Plus US variant spotted on Geekbench

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের প্রথম দিকেই তাদের আসন্ন Samsung Galaxy S23 ফ্ল্যাগশিপ সিরিজটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এই লাইনআপে Galaxy S23, Galaxy S23+ এবং Galaxy S23 Ultra- এই তিনটি স্মার্টফোন অন্তর্ভুক্ত থাকবে বলে জানা গেছে। আর এখন গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্ক ডেটাবেসে Samsung Galaxy S23+ মডেলটিকে খুঁজে পাওয়া গেছে। সাইটের তালিকায় উল্লেখিত এর মডেল নম্বরটি দেখে অনুমান করা হচ্ছে যে, এটি আসন্ন স্মার্টফোনের মার্কিন ভ্যারিয়েন্ট হতে পারে। চলুন গিকবেঞ্চ ডেটাবেস থেকে Galaxy S23+ সম্পর্কে আর কি কি তথ্য উঠে এল, জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S23+-কে দেখা গেল Geekbench-এর সাইটে

SM-S916U মডেল নম্বর সহ স্যামসাং গ্যালাক্সি এস২৩ প্লাস ফোনটি গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে এবং যথারীতি এর তালিকাটি নতুন স্যামসাং হ্যান্ডসেটটির কিছু মূল স্পেসিফিকেশন প্রকাশ করেছে। তালিকা অনুসারে, এস২৩ প্লাস-এ একটি অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হবে, যার কোডনেম কালামা (kalama) এবং কোর কনফিগারেশন হল ১ + ৩ + ৪। এই চিপসেটের প্রাইম কোরটিকে ৩.৩৬ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে ক্লক করা হয়েছে। যেখানে, অপর চারটি কোরের ক্লক স্পিড ২.৮০ গিগাহার্টজ এবং বাদ বাকি তিনটি কোর রান করে ২.০২ গিগাহার্টজে। এছাড়াও, জানা গেছে যে এই প্রসেসরটি গ্রাফিক্সের জন্য কোয়ালকম অ্যাড্রেনো ৭৪০ জিপিইউ-এর সাথে যুক্ত থাকবে। আর তালিকায় উল্লেখিত এই সকল তথ্যগুলি দেখে মনে করা হচ্ছে যে, আসন্ন স্যামসাং ফোনটি অঘোষিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে।

এছাড়াও, গিকবেঞ্চ তালিকাটি প্রকাশ করেছে যে, ডিভাইসটিতে ৮ জিবি র‍্যাম পাওয়া যাবে। তবে আশা করা যায় স্যামসাং একাধিক মেমরি কনফিগারেশনের সাথে গ্যালাক্সি এস২৩ প্লাস মডেলটি বাজারে লঞ্চ করবে। অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে, নয়া ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে, যার ওপরে স্যামসাংয়ের ওয়ান ইউআই (OneUI)-এর একটি স্তর থাকবে। সর্বোপরি বেঞ্চমার্ক ফলাফলের ক্ষেত্রে, স্যামসাং গ্যালাক্সি এস২৩ প্লাস গিকবেঞ্চ ৫ (Geekbench 5)-এর সিঙ্গেল কোর টেস্টে ১,৪৮৫ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৪,৮৪৪ পয়েন্ট অর্জন করেছে।

উল্লেখ্য, S23 সিরিজের Samsung Galaxy S23 এবং Galaxy S23 Ultra মডেলগুলি ইতিমধ্যেই গিকবেঞ্চ (Geekbench) ডেটাবেসে উপস্থিত হয়েছে। আর এই ফোনগুলির তালিকা থেকে একটি স্পষ্ট যে, স্যামসাংয়ের এই আসন্ন ফ্ল্যাগশিপ লাইনআপের তিনটি ডিভাইসই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে, যেটিকে আগামী ১৫ নভেম্বর আয়োজিত স্ন্যাপড্রাগন টেক সামিটে উন্মোচন করা হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥