ফোল্ডেবল ফোন ব্যবহারের শখ পূরণ, পকেট ফ্রেন্ডলি দামে নয়া ডিভাইস আনছে Samsung ও Huawei

Avatar

Published on:

Samsung launch Mid Range Foldable Smartphone

বিগত তিন মাসের মধ্যে মোট ১৩টি নতুন ফোল্ডেবল ডিভাইস বিশ্ব-বাজারে পা রেখেছে। এই তালিকায় সামিল রয়েছে – Samsung Galaxy Z Fold 5, Galaxy Z Flip 5, OnePlus Open, Oppo Find N3, Oppo Find N3 Flip, Honor V Purse, Honor Magic Vs2 এবং Huawei Mate X5। উল্লেখিত মডেলগুলির মধ্যে একটা মিল ভীষণভাবে লক্ষণীয়, প্রত্যেকটির দাম আকাশছোঁয়া! যেকারণে মধ্যবিত্ত ক্রেতাদের জন্য এইধরণের ফ্ল্যাগশিপ ভাঁজযোগ্য মোবাইল কেনা দুঃসাধ্য ব্যাপার হয়ে উঠেছে। তবে এখন খবর পাওয়া যাচ্ছে, Samsung এবং Huawei সর্বশ্রেণীর স্মার্টফোন ক্রেতাদের জন্য ফোল্ডেবল ফোন সহজলভ্য করার সিদ্ধান্ত নিয়েছে। এই উদ্দেশ্য পূরণের জন্য, উভয় সংস্থাই ২০২৪ সালের মধ্যে সাশ্রয়ী মূল্যে অর্থাৎ মিড-রেঞ্জে ভাঁজযোগ্য ডিভাইস লঞ্চ করবে।

২০২৪ সালে সাশ্রয়ী মূল্যের ফোল্ডেবল ফোন লঞ্চ করবে Samsung এবং Huawei

ট্রেন্ডফোর্সের একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, স্যামসাং এবং হুয়াওয়ে আরো অধিক সংখ্যক ক্রেতাদের মধ্যে নিজেদের পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল স্মার্টফোন পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডিভাইসের দাম কমানোর কথা ভাবছে। কেননা এইধরণের প্রিমিয়াম ফোন কেনার ক্ষেত্রে এক ও অন্যতম বাঁধা হল দাম। এক্ষেত্রে স্যামসাং ইতিমধ্যেই আগামী বছর মিড-রেঞ্জে ভাঁজযোগ্য স্মার্টফোন নিয়ে আসার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। হুয়াওয়ে -ও হয়তো খুব শীঘ্রই এই কাজে উঠেপড়ে লাগবে।

তবে ‘মিড-রেঞ্জ’ শব্দটির ব্যবহারে আপনারা যদি মনে করেন আসন্ন ফোল্ডেবল ফোনগুলির দাম ২০,০০০-৩৫,০০০ টাকার মধ্যে রাখা হবে, তাহলে ভুল করবেন। ২০২৪ সালে আত্মপ্রকাশ করতে চলা ভাঁজযোগ্য ডিভাইসগুলি তুলনায় সস্তা হবে ঠিকই, তবে এগুলি সম্ভবত ৫০০ ডলারের (প্রায় ৪১,৫০০) কাছাকাছি মূল্যে আসবে বলে আমাদের অনুমান।

প্রসঙ্গত হালফিলে গুঞ্জন শোনা যাচ্ছিলো যে, স্যামসাং তাদের FE-সিরিজের অধীনে সাশ্রয়ী মূল্যের ফোল্ডেবল ফোন লঞ্চ করতে চলেছে। তবে আসন্ন গ্যালাক্সি জেড এফই (Galaxy Z FE) মডেলটি ফ্লিপ-স্টাইলের হবে নাকি বুক-স্টাইলের তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। যাইহোক সাম্প্রতিক কয়েকটি রিপোর্ট অনুসারে, ২০২৪ সালে আসন্ন সস্তার স্যামসাং ব্র্যান্ডিংয়ের ফোল্ডেবল ‘গ্যালাক্সি জেড ফ্লিপ ৬’ (Galaxy Z Flip 6) এবং ‘গ্যালাক্সি জেড ফোল্ড ৬’ (Galaxy Z Fold 6) -এর পরপরই লঞ্চ হবে।

সাশ্রয়ী মূল্যের ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করতে কেন উৎসাহী Samsung এবং Huawei?

সাম্প্রতিক একটি সার্ভে বলেছে, ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারে ভারতে ফোল্ডেবল ডিভাইস সর্বাধিক পরিমাণ বিক্রি হয়েছে। বিশ্ব বাজারেও যথেষ্ট ভালো বিক্রি হয়েছে ডিভাইসগুলি। বিগত ৩-৪ বছরের মধ্যে ভাঁজযোগ্য ডিভাইসের চাহিদা যে মানুষের মধ্যে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে তার প্রমাণ হল এই পরিসংখ্যান। কিন্তু সমস্যা হল, চাহিদা বাড়লেও ফোল্ডেবল ফোনের ক্রেতারা একটা নির্দিষ্ট শ্রেণীর মধ্যেই সীমাবদ্ধ থেকে গেছে। যার প্রভাব ভবিষ্যতে ফোল্ডেবল স্মার্টফোনের সেলে পড়বেই। তাই স্যামসাং ও হুয়াওয়ে সংস্থা দুটি আরো বেশি ক্রেতা টানতে এই সিদ্ধান্ত নিয়েছে। হয়তো, অন্যান্য ফোল্ডেবল ফোন নির্মাতাদেরও ভবিষ্যতে উক্ত দুটি ব্র্যান্ডের দেখাদেখি ‘পকেট ফ্রেন্ডলি’ ফোল্ডেবল চালু করতে দেখবো আমরা…

সঙ্গে থাকুন ➥