Samsung ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, One UI 6.1 আপডেটের সাথে বদলে যাবে আপনার ফোন

Avatar

Published on:

samsung-one-ui-6-1-getting-android-14-ai-based-features-roll-out-timeline

Samsung বর্তমানে এলিজেবল ডিভাইসগুলির জন্য যত তাড়াতাড়ি সম্ভব Android 14 ভিত্তিক One UI 6.0 কাস্টম স্কিন পৌঁছে দেওয়ার কাজ করছে। কিন্তু এর পাশাপাশি টেক জায়ান্টটি আপকামিং কাস্টম রম One UI 6.1 বিকাশের কাজেও সমানভাবে ব্যস্ত। যদিও সংস্থার তরফ থেকে এখনো এই নয়া সফ্টওয়্যার সংস্করণের স্টেবল ভার্সনের রোলআউট টাইমলাইন ঘোষণা করা হয়নি। তবে হালফিলে এক সুপরিচিত টিপস্টার দাবি করেছেন যে, Samsung তাদের One UI 6.1 সংস্করণে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি’ বা এআই ফিচার অন্তর্ভুক্ত করার উপর অধিক জোর দিচ্ছে। এক্ষেত্রে এআই ফিচারের প্রভাবে – ওয়ালপেপার, ফটো, নোট সহ অন্যান্য বেশকয়েকটি বিভাগে পরিবর্তন দেখা যাবে।

Samsung -এর লেটেস্ট Android 14 ভিত্তিক One UI 6.1 কাস্টম স্কিনের সম্ভাব্য AI ফিচার ফাঁস হল

  • টিপস্টার বেনেট বুহনার (Bennett Buhner Pro) সম্প্রতি X প্লাটফর্মে বেশ কয়েকটি স্ক্রিনশট শেয়ার করেছেন। এই স্ক্রিনশটগুলিতে – আপকামিং ওয়ান ইউআই ৬.১ অপারেটিং সিস্টেমে এআই-চালিত বৈশিষ্ট্যের বিবরণ উল্লেখ আছে। জানা গেছে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি গুগল পিক্সেল ৮ (Google Pixel 8) সিরিজের অনুরূপ তাদের গ্যালাক্সি সিরিজের ডিভাইসেও এআই-চালিত ওয়ালপেপার আনতে উদ্যত। স্ক্রিনশটে দেখা গেছে, বিভিন্ন প্রিসেট প্রম্পট ক্যাটাগরি ব্যবহার করে ওয়ালপেপার তৈরি করা যাবে। উদাহরণ হিসাবে – “রেড স্পেস গ্যালাক্সির পটভূমিতে ল্যাভেন্ডার গাছের ব্লারড ছবি” -এর একটি প্রম্পট দেখানো হয়েছে স্ক্রিনশটে। আবার ‘সারপ্রাইজ মি’ নামের একটি বাটনও লক্ষ্যণীয়। দাবি করা হচ্ছে, এই বাটনে ক্লিক করলে নির্ধারিত সময়ের ব্যবধানে র‍্যান্ডম ওয়ালপেপার স্ক্রিনে উপস্থিত হবে। অর্থাৎ স্ক্রিন স্লাইডশো -এর অনুরূপ কাজ করতে পারে।
  • আবার স্যামসাং তাদের এই নয়া কাস্টম স্কিনের অধীনে ব্যবহারকারীদের লক স্ক্রিনে ‘ওয়েদার’ এবং এর সাথে সম্পর্কিত ‘পোর্ট্রেট এফেক্ট’ যুক্ত করার বিকল্পও দেবে। এই বিকল্পগুলির মধ্যে – রোদ (সানি), মেঘলা (ক্লাউডি), বৃষ্টি (রেইনি), তুষারময় (স্নোয়ি) এবং সন্ধ্যা (ইভিনিং) ইত্যাদি এফেক্ট সামিল থাকবে বলে জানা যাচ্ছে।
  • আসন্ন আপডেটের ফলে ফটো এডিটরও এআই ফিচারের সাপোর্ট পাবে। এক্ষেত্রে, ওয়ান ইউআই ৬.১ ভার্সনে ব্যবহারকারীরা ক্যাপচার করা ছবিতে থাকা অবজেক্ট রি-লোকেট বা স্থানান্তরিত করতে পারবে। আবার ছবিতে থাকা অবজেক্টে হালকা টাচ এবং হোল্ড করে অন্যত্র সরানো ও বসানোর বিকল্পও প্রদান করা হবে। সর্বোপরি, একটা ছবিতে এডিট করা সম্পন্ন হয়ে যাওয়ার পরও অ্যাপ্লাই করা এফেক্ট বা এডিটিংগুলি আনডু করার সুবিধা দেবে এআই ফিচার৷ জানিয়ে রাখি, এই মুহূর্তে ছবি এডিট করার পর তা পূর্বাবস্থায় ফেরাতে হলে রিসেট করতে হয়। যার দরুন বারংবার এডিট করার সমস্যা পোহাতে হয় ব্যবহারকারীদের।
  • এআই ফিচারের ছোঁয়ায় স্যামসাং নোটস অ্যাপ্লিকেশন আরো পরিপাটি হয়ে উঠবে বলে দাবি করা হচ্ছে। এই আপডেটের অধীনে, অ্যাপটি ইসি-টু-রিড ফিচার এবং সহজসরল তথা বোধগম্য ফর্ম্যাট পাবে।
  • ওয়ান ইউআই ৬.১ কাস্টম ইউজার ইন্টারফেসের সাথে আসা অন্যান্য সম্ভাব্য পরিবর্তনগুলি হল – কোলাহলপূর্ণ পরিবেশেও আইসোলেটেড মোডে অডিও এবং ভিডিও চালানো, এক ছবি থেকে আরেক ছবিতে অবজেক্ট সরানো এবং এনহ্যান্সড ব্যাটারি প্রটেকশনের জন্য সমর্থন।

প্রসঙ্গত, স্যামসাং ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে ভয়েস কলের ক্ষেত্রে এআই-চালিত লাইভ ট্রান্সলেশন ফিচার নিয়ে আসা হবে। এআই লাইভ ট্রান্সলেট কল ফিচারটি স্যামসাংয়ের নেটিভ কলার অ্যাপে পাওয়া যাবে এবং এটি গ্যালাক্সি এআই (Galaxy AI) দ্বারা চালিত হবে। ভয়েস রেকর্ডিংয়ের মতো ব্যবহারকারীরা গোপনীয়তা বজায় রেখে তাদের ডিভাইসে এই ফিচার ব্যবহার করতে পারবেন বলে দাবি করা হচ্ছে। এছাড়া স্যামসাংয়ের উদ্ভাবনী টিম বর্তমানে এরূপ একাধিক কার্যকর এআই ফিচারের উপর কাজ করছে, যা আগামী বছরের প্রথমার্ধে লঞ্চ করা হতে পারে। এছাড়া মনে করা হচ্ছে, পরবর্তী প্রজন্মের Galaxy S24 ফ্ল্যাগশিপ উল্লেখিত নতুন এআই-চালিত বৈশিষ্ট্যগুলির সাথে আসা সংস্থার প্রথম স্মার্টফোন সিরিজ হবে।

সঙ্গে থাকুন ➥