Smartphones: দাম বাড়ছে সস্তা ফোনের, দিওয়ালির পর মাথায় হাত পড়তে চলেছে আম জনতার

Avatar

Published on:

Smartphones price in India getting hike after Diwali

আপনি যদি হালফিলে একটি নতুন বাজেট রেঞ্জের স্মার্টফোন কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে আর দেরি না করে এক্ষুণি কিনে ফেলুন। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, হঠাৎ করে কেন আমরা একথা বলছি? আসলে সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, দিওয়ালির পর ভারতে এন্ট্রি লেভেল সেগমেন্টের স্মার্টফোনের দাম বাড়তে পারে। দেশের অর্থনীতির টালমাটাল অবস্থার জন্য এই ক্যাটাগরির স্মার্টফোনের দাম ৫ থেকে ৭ শতাংশ বাড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা এবং এর ফলে ফোনের চাহিদা কমার পাশাপাশি ডিভাইসের শিপমেন্টের পরিমাণও হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকছে। রিপোর্টে আরও বলা হয়েছে যে, চলতি অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যেই এই দাম বাড়তে পারে।

আগামী মাস থেকেই এন্ট্রি লেভেল স্মার্টফোন হতে পারে ব্যয়বহুল

প্রসঙ্গত উল্লেখ্য যে, আমদানি করা যন্ত্রাংশের দাম বাড়া সত্ত্বেও চলতি ফেস্টিভ সিজনে গ্রাহকদের চাহিদা মেটাতে স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানিগুলি কিন্তু তাদের হ্যান্ডসেটের দাম বাড়ায়নি। বরং ইউজারদেরকে খুশি করতে উৎসবের মরশুম উপলক্ষে আয়োজিত বিভিন্ন সেলে সংস্থাগুলি বাম্পার ডিসকাউন্টে তাদের স্মার্টফোন বিক্রি করছে। কিন্তু এবার সেই লোকসানের ভরপাই করতে আগামী মাস থেকেই হ্যান্ডসেটের দামে বড়ো ধরনের পরিবর্তন দেখা যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। মার্কেট ট্র্যাকিং কোম্পানি আইডিসি (IDC) জানিয়েছে যে, দাম বাড়ার কারণে ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে ইন্ডাস্ট্রির অ্যাভারেজ সেলিং প্রাইস (ASP) ২০,০০০ টাকায় পৌঁছে গিয়ে এক চাঞ্চল্যকর রেকর্ড গড়বে, যা চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ১৭,০০০ টাকা ছিল।

এসবের পাশাপাশি বিশেষজ্ঞরা আরও অনুমান করছেন যে, এন্ট্রি লেভেল হ্যান্ডসেটের দাম বাড়ার কারণে ইয়ার-অন-ইয়ার গ্রোথ হ্রাস পেতে পারে। যদিও আইডিসি জানিয়েছে যে, আগামী মাসগুলিতে ফোনের দাম বাড়লেও হ্যান্ডসেট শিপমেন্টের পরিমাণ গত বছরের মতোই থাকবে; তবে কাউন্টারপয়েন্ট (Counterpoint)-এর মতে, দাম বাড়ার দরুন এই বছরের শিপমেন্টের অ্যানুয়াল গ্রোথ ৩% কমতে পারে।

5G হ্যান্ডসেটের দামেও রদবদল হতে পারে

প্রসঙ্গত উল্লেখ্য যে, চলতি মাসের শুরুতেই ভারতের নির্বাচিত কয়েকটি শহরে 5G নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে Jio এবং Airtel। এর ফলে এখন গ্রাহকদের মধ্যে 5G স্মার্টফোন কেনার প্রবণতা বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে, আর সেই কারণে ১০,০০০ টাকার রেঞ্জের সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন আনতে ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বহু কোম্পানি। তবে আচমকা ডলারের তুলনায় টাকার দরপতনের কারণে এখন স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিকে এই সাশ্রয়ী মূল্যের 5G সাপোর্টেড ডিভাইসগুলির দাম সম্পর্কে বেশ খানিকটা ভাবনাচিন্তা করতে হচ্ছে। তাই এই 5G হ্যান্ডসেটগুলির দামেও খানিকটা রদবদল হবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তবে প্রিমিয়াম স্মার্টফোনের দামে কোনো উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥