অনবদ্য মোবাইল গ্রাফিক্সে বাজিমাত করবে Sony- নতুন স্মার্টফোন, ক্যামেরা বাম্পও হবে অদৃশ্য

Avatar

Published on:

Sony Xperia 1 V launch no visible camera bump

সনি (Sony)-এর আসন্ন স্মার্টফোন, Xperia 1 V-কে নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে। আর এখন, এই ফোনটি আরও একবার গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটে উপস্থিত হয়েছে বলে জানা গেছে। তবে, কিছু অনুরাগীদের সবরকম প্রচেষ্টা সত্ত্বেও, গিকবেঞ্চে Xperia 1 V সম্পর্কিত প্রাথমিক রেকর্ডটি সাধারণ মানুষের কাছ থেকে গোপন করা হয়েছে। তাও তালিকাটি বেশ কিছু তথ্য প্রকাশ করেছে। তাই আসুন বেঞ্চমার্ক তালিকা থেকে আপকামিং সনি হ্যান্ডসেটটির সম্পর্কে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

Xperia 1 V-কে দেখা গেল Geekbench ডেটাবেসের একটি রহস্যময় তালিকায়

একটি বিশ্বস্ত সূত্র মারফৎ জানা গেছে যে, গিকবেঞ্চ বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে Sony XQ-DT72 মডেল নম্বর সহ তালিকাভুক্ত হ্যান্ডসেটটি হল এবছর লঞ্চ হতে চলা এক্সপেরিয়া ১ সিরিজের হ্যান্ডসেট, অর্থাৎ এক্সপেরিয়া ১ ভি। গিকবেঞ্চে জিপিইউ পরীক্ষার ক্ষেত্রে, এই ডিভাইসটির ওপেনসিএল (OpenCL) স্কোর হল ১১,৬৪৭ পয়েন্ট, যা মূলত আগের স্কোরের দ্বিগুণ (অ্যাড্রেনো ৭৪০ আইজিপিইউ বনাম অ্যাড্রেনো ৭৩০ আইজিপিইউ)। তবে, সনি এক্সপেরিয়া ১ আইভি এবং এক্সপেরিয়া ১ ভি-এর আইজিপিইউ উপাদানগুলির মধ্যে আপাত কার্যক্ষমতা বৃদ্ধির কারণে, এই নির্দিষ্ট বেঞ্চমার্ক লিকটি কিছুটা রহস্যজনক বলেই মনে হচ্ছে।

এদিকে, সনি এক্সপেরিয়া স্মার্টফোন সংক্রান্ত তথ্য প্রকাশের জন্য পরিচিত এক টিপস্টার জানিয়েছেন যে, এক্সপেরিয়া ১ ভি-তে কোম্পানির ক্যামেরা টিম এলজি ইনোটেক (LG Innotek)-এর “অপটিক্যাল টেলিফোটো জুম মডিউল” ব্যবহার করতে পারে, যার দুটি সুবিধা রয়েছে- প্রথমটি হল ৪x থেকে ৯x ম্যাগনিফিকেশন প্রদান করা এবং দ্বিতীয়টি হল ছোট হওয়ার ফলে ক্যামেরা বাম্পের প্রয়োজনীয়তা দূর করা। তবে এই হ্যান্ডসেটটির ক্ষেত্রে, সনির নিজস্ব ক্যামেরা দক্ষতা থেকে দূরে সরে যাওয়ার পদক্ষেপটি অনুরাগীদের জন্য মন খারাপ করে দেওয়ার মতো খবর হবে বলেই মনে করা হচ্ছে।

জানিয়ে রাখি, Xperia 1 IV গত জুন মাসে চীনে লঞ্চ হয়েছিল এবং সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হয়নি, এবং Xperia 1 III একইভাবে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে যেতে বেশ কয়েক মাস সময় নিয়েছে (আড়াই মাসেরও বেশি)। তবে, একটি অভ্যন্তরীণ সূত্র থেকে জানা গেছে যে, সনি ইতিমধ্যেই তাদের ২০২২ সালের পূর্বসূরির তুলনায় Xperia 1 V-এর পরীক্ষার পর্যায়ের সময়সূচীর থেকে দুই মাস এগিয়ে রয়েছে। ফলস্বরূপ, এই ফোনটি আগামী এপ্রিল মাসে চীনে লঞ্চ হতে পারে। অর্থাৎ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশের ক্রেতাদের জন্য Sony Xperia 1 V আগামী জুন মাসের মধ্যেই আত্মপ্রকাশ করতে পারে।

সঙ্গে থাকুন ➥