Sony Xperia 1 V: সিনেমার মতো ছবি উঠবে, এডিটিং লাগবে না, সনির নয়া ফোনে চমকের ছড়াছড়ি

Avatar

Published on:

Sony Xperia 1 V Launched

সনি (Sony) অবশেষে গ্লোবাল মার্কেটে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন, Xperia 1 V লঞ্চ করেছে। এই বহু প্রতীক্ষিত হ্যান্ডসেটটির মূল হাইলাইট হল, অনন্য Exmor T স্ট্যাকড সেন্সর, যা কম আলোতে দুর্দান্ত ছবির প্রতিশ্রুতি দেয়। এর সাথে, ডিভাইসটি 4K OLED ডিসপ্লে এবং অত্যাধুনিক Qualcomm Snapdragon চিপসেট সহ অত্যাধুনিক স্পেসিফিকেশন অফার করে। আসুন তাহলে Sony Xperia 1 V-এর মূল্য, ফিচার এবং সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Sony Xperia 1 V-এর ডিজাইন এবং স্পেসিফিকেশন

পূর্বসূরির তুলনায় সনি এক্সপেরিয়া ১ ভি-এর বাহ্যিক চেহারায় খুব বেশি পরিবর্তন হয়নি। তবে, নতুন মডেলটি অনেক বেশি মজবুত এবং পরিচালনা করাও সহজ। এটিতে ফ্ল্যাট এজ সহ বক্সি ফ্রেম এবং পিল আকৃতির উল্লম্ব ক্যামেরা আইল্যান্ড রয়েছে। রিয়ার এবং ফ্রন্ট উভয়ই প্যানেলই গরিলা গ্লাস ভিকটাস ২ দ্বারা সুরক্ষিত।

ডিভাইসটিতে ৬.৫ ইঞ্চির ৪কে ওলেড ডিসপ্লে রয়েছে যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২১:৯ অ্যাসপেক্ট রেশিও অফার করে। ডিসপ্লেটির ওপরে এবং নীচে মাঝারি মাপের বেজেল রয়েছে এবং ফ্রন্ট ক্যামেরাটি ওপরের বেজেলে অবস্থিত। ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক এবং মাইক্রোএসডি কার্ড স্লট থাকা সত্ত্বেও আইপি৬৫ (IP65) এবং আইপি৬৮ (IP68) জল এবং ধুলো প্রতিরোধের রেটিং সহ এসেছে এই স্মার্টফোন৷

সনি এক্সপেরিয়া ১ ভি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেট দ্বারা চালিত, যার সাথে ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত রয়েছে৷ এছাড়াও, মাইক্রোএসডি কার্ড স্লটের মাধ্যমে ফোনটির স্টোরেজ সম্প্রসারণ করা যাবে। বড় স্মার্টফোন ক্যামেরাগুলি বেশি পরিমাণে তাপ উৎপন্ন করে, তবে এক্সপেরিয়া ১ ভি-তে তার পূর্বসূরির তুলনায় ৬০% বড় হিট ডিফিউশিন শীট রয়েছে।

Sony Xperia 1 V-এর ক্যামেরা সেটআপে এফ/১.৯ অ্যাপারচার এবং ১/১.৩৫ ইঞ্চির ৫২ মেগাপিক্সেলের প্রাইমারি ইউনিট রয়েছে। সনি এটিকে এক্সমোর টি স্ট্যাকড সেন্সর নামে অভিহিত করেছে এবং এটি তার পূর্বসূরির থেকে ৭০% বড়। সনি ফটোডিওড এবং ট্রানজিস্টরকে আলাদা করেছে, তাদের আলাদা আলাদা স্তরে স্থাপন করেছে যা একে অপরের ওপর স্ট্যাক করা অবস্থায় রয়েছে। সনির মতে, নতুন ক্যামেরা সেন্সরটি লো লাইটে দ্বিগুণ ভালো পারফর্ম করতে পারে।

প্রাইমারি ক্যামেরা ছাড়াও, Xperia 1 V-তে পূর্বসূরির মতোই ৮৫-১২৫ মিলিমিটার এফ/২.৩-এফ/২.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের টেলিফোটো ক্যামেরা রয়েছে। এর পাশাপাশি, একটি ১২ মেগাপিক্সেলের সেন্সর রয়েছে, যা অটোফোকাস অফার করে। এতে ফোকাস করার উদ্দেশ্যে এআই (AI) অ্যালগরিদম রয়েছে। এআই অ্যালগরিদমগুলি নাইট পোর্ট্রেট, ডেলাইট পোর্ট্রেট এবং নাইট ভিউ-এর মতো মোডে পারফরম্যান্স বাড়াতে সক্ষম।

এছাড়াও, সনি মোবাইল মোডের জন্য এস-সিনেটোন চালু করেছে, যা ব্যবহারকারীদের প্রি-সেট সিনেমাটিক মোড ব্যবহার করে ভিডিও ক্যাপচার করতে সক্ষম করে। এটি পোস্ট-রেকর্ডিং কালার-গ্রেডিংয়ের প্রয়োজন ছাড়াই পেশাদার, খাঁটি রঙ তৈরি করে। হ্যান্ডসেটটি প্রতি সেকেন্ডে ১২০ ফ্রেমে ৪কে (4K) ভিডিও রেকর্ড করতে সক্ষম। Xperia 1 V-তে হাই-পারফরম্যান্স রিয়েল-টাইম এএফ, রিয়েল-টাইম আই-এএফ, বার্স্ট শুটিং-এর মতো সনির আলফা ক্যামেরা ফিচারগুলিও অন্তর্ভুক্ত রয়েছে। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য, Xperia 1 V-এর সামনে একটি ১২ মেগাপিক্সেলের ১/২.৯ ইঞ্চি ফ্রন্ট ক্যামেরা সেন্সর বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Sony Xperia 1 V-তে ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৩০ ওয়াট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট করে। এটি ৩০ মিনিটের মধ্যে ডিভাইসটিকে ৫০% চার্জ করতে পারে। স্মার্টফোনটিতে ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স ওয়্যারলেস চার্জিংও রয়েছে। সনির দাবি, ব্যাটারিটি তিন বছর ব্যবহারের পরে তার ক্ষমতার ন্যূনতম ৮০% ধরে রাখবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে চলে এবং এতে ন্যূনতম ব্লোটওয়্যার রয়েছে।

সোনি তাদের প্রো-গ্রেড ক্রিয়েটর-সেন্ট্রিক অ্যাপগুলি অন্তর্ভুক্ত করেছে, যেমন ফটোগ্রাফি প্রো, ভিডিওগ্রাফি প্রো, সিনেমা প্রো এবং মিউজিক প্রো। সনি তাদের ফটো প্রো এবং ভিডিও প্রো অ্যাপগুলিতে একটি সুবিধাজনক পরিবর্তন নিয়ে এসেছে, এগুলি ইউজার ইন্টারফেসগুলিকে উল্লম্বভাবে প্রদর্শন করার অনুমতি দেয়। এই পরিবর্তনটি পোর্ট্রেট মোডে ছবি এবং ভিডিও তোলার ক্ষেত্রে ইউজার এক্সপেরিয়েন্সকে উন্নত করবে।

Sony Xperia 1 V-এর মূল্য এবং লভ্যতা

ফ্ল্যাগশিপ Sony Xperia 1 V, জুন মাসের শেষের দিকে ব্ল্যাক, প্ল্যাটিনাম সিলভার এবং খাকি গ্রীন কালার অপশনে বাজারে পাওয়া যাবে। তবে কোন কোন বাজারে এটি উপলব্ধ হবে, তার বিবরণ এখনও ঘোষণা করেনি সংস্থা। ইউরোপ মহাদেশে ফোনটির দাম ১,৩৯৯ ইউরো (প্রায় ১,১৪,৯০০ টাকা) এবং যুক্তরাজ্যে মূল্য প্রায় ১,২৯৯ পাউন্ড (১,৩৩,৫০০ টাকা)। ভারতের বাজারে এটি কবে আসবে, সেসম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥