আদানি-আম্বানি নয়, এবার ভারতে iPhone উৎপাদন বাড়িয়ে তাক লাগাবে Tata, শীঘ্রই কিনছে এই কারখানা

Avatar

Published on:

Tata increase iPhone Production India

এই কয়েক বছরে স্মার্টফোন ম্যানুফ্যাকচারিংয়ে ভারত এত বেশি উন্নতি করেছে যে, গোটা বিশ্বে এশিয়ার এই ভূখন্ডের নাম ছড়িয়ে পড়েছে। তবে আসন্ন দিনগুলিতে আমাদের দেশ আইফোন (iPhone) প্রস্তুতের ক্ষেত্রেও নতুন রেকর্ড তৈরি করতে পারে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি শোনা যাচ্ছে যে, Apple-এর অন্যতম সাপ্লায়ার Pegatron, তার ভারতে আইফোন তৈরির ক্ষমতা Tata গ্রুপের হাতে তুলে দিতে পারে। আর একবার দুটি কোম্পানির মধ্যে চুক্তি চূড়ান্ত হলে Tata-র কাছে 65 শতাংশ শেয়ার থাকবে, এমনকি চেন্নাইয়ে Pegatron-এর যে একমাত্র আইফোন ম্যানুফ্যাকচার ফ্যাক্টরি রয়েছে সেটিও তারা পার্টনার কোম্পানিকে হস্তান্তর করবে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, তাইওয়ান ভিত্তিক কোম্পানি পেগাট্রন তার চেন্নাইয়ের প্ল্যান্টে শুধুমাত্র প্রযুক্তিগত সহায়তা দেবে, অন্যদিকে টাটা তার টাটা ইলেকট্রনিক্স ইউনিট (TEPL)-এর মাধ্যমে যাবতীয় কাজ পরিচালনা করবে – এতে ভারতে ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোনের পরিমাণ আগের চেয়েও বেড়ে যাবে। সব মিলিয়ে এই গোটা বিষয় তথা চুক্তিটি নাকি অ্যাপলও সমর্থন করছে। তবে এই বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করা হয়নি।

বছরে 50 লাখ আইফোন তৈরি করে Pegatron

বর্তমানে পেগাট্রন প্ল্যান্টে প্রায় 10,000 সংখ্যক মানুষ কাজ করে এবং এখান থেকে প্রতি বছর 5 মিলিয়ন বা 50 লাখ আইফোন তৈরি হয়। কোম্পানিটি লাক্সশেয়ার (Luxshare)-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এই কারখানাটি গত বছর 290 মিলিয়ন ডলারে কিনেছিল। সেক্ষেত্রে এখন যখন বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষিতে, অ্যাপল, চীনের বাইরে তার সাপ্লাই চেইন প্রসারিত করার চেষ্টা করছে, সেই সময়ে পেগাট্রনের চেন্নাই প্ল্যান্ট টাটার হাতে গেলে আইফোনের উৎপাদন নতুন গতি পাবে বলে মনে হচ্ছে।

Tata-র ইতিমধ্যেই ভারতে iPhone অ্যাসেম্বল করে

তবে পেগাট্রনের প্ল্যান্ট হাতে পাওয়ার পর যে টাটা প্রথমবার অ্যাপল আইফোন নিয়ে কাজ করবে এমন নয়। সংস্থাটি ইতিমধ্যেই প্রতিবেশী রাজ্য কর্ণাটকে একটি আইফোন অ্যাসেম্বলি প্ল্যান্ট চালায়, যার মালিকানা তারা গত বছর তাইওয়ানের উইস্ট্রন (Wistron)-এর থেকে নিয়েছিল৷ এছাড়াও, টাটা কোম্পানি তামিলনাড়ুর হোসুরে আরেকটি অ্যাসেম্বলি প্ল্যান্ট তৈরি করছে যেখানে পেগাট্রন, টাটার কাজে অংশীদার হিসাবে থাকতে পারে।

6 মাসের চুক্তি করবে দুই সংস্থা

শোনা যাচ্ছে যে, ফ্যাক্টরির জন্য টাটা এবং পেগাট্রনের মধ্যে ছয় মাসের জন্য চুক্তি চূড়ান্ত হতে পারে। এর পরে পেগাট্রন ইন্ডিয়ার সমস্ত কর্মচারী জয়েন্ট ভেঞ্চার ইউনিটে চলে যাবে। বস্তুত, অ্যাপলের ভারত সংক্রান্ত ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষা পূর্তির জন্য টাটা যে বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে তাতে সন্দেহ নেই৷ মার্কেট অ্যানালিস্টরা অনুমান করেছেন, টাটা, এই বছর মোট আইফোন শিপমেন্টের 20-25% একাই কভার করবে, যার পরিমাণ গত বছরের তুলনায় 12-14% থেকে বেশি।

সঙ্গে থাকুন ➥