ক্যামেরার চমক দেখবে বিশ্ব, Tecno Phantom X সিরিজের ফোনের ক্যামেরায় মুগ্ধ হবে গোটা বিশ্ব

Avatar

Published on:

Tecno Phantom X Series Launch Date

Tecno মূলত সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন লঞ্চ করার জন্যই বিশেষ পরিচিত। কিন্তু হালফিলে সংস্থাটি ফোল্ডেবল এবং ক্ল্যামশেল স্মার্টফোন নিয়ে কাজ করছে। এক্ষেত্রে ফ্ল্যাগশিপ ও প্রিমিয়াম রেঞ্জের হ্যান্ডসেট লঞ্চ করার অর্থ প্রযুক্তিগত দিক থেকেও উন্নত হওয়া। Tecno এই কথাটি হয়তো উপলব্ধি করেছে। যেকারণে চীনের সাংহাই শহরে সম্প্রতি আয়োজিত ‘ফিউচার লেন্স’ ইভেন্টে সংস্থাটি – ভ্যারিয়েবল অ্যাপারচার সহ তিনটি নতুন প্রযুক্তি চালু করার ঘোষণা করলো। জানা গেছে, আপকামিং Tecno Phantom X স্মার্টফোন সিরিজে এই নতুন ক্যামেরা প্রযুক্তিগুলি দেখা যাবে।

নতুন ভ্যারিয়েবল অ্যাপারচার প্রযুক্তির সাথে লঞ্চ হবে আসন্ন Tecno Phantom X স্মার্টফোন সিরিজ

টেকনোর তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, ফ্যান্টম এক্স সিরিজের অধীনে আসন্ন স্মার্টফোনগুলি বাজারে বিদ্যমান অন্যান্য ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটের অনুরূপ ভ্যারিয়েবল বা পরিবর্তনশীল অ্যাপারচার প্রযুক্তি সাপোর্ট করবে। এক্ষেত্রে উক্ত সংস্থাটি তাদের ডেভেলপ করা ভ্যারিয়েবল অ্যাপারচার প্রযুক্তির নাম ডাব্লিউ-শেপড অ্যাডজাস্টেবল অ্যাপারচার (W-shaped adjustable aperture) দিয়েছে।

সদ্য প্রকাশ্যে আসা টিজার ভিডিও থেকে আরো জানা গেছে যে, এই নয়া লেন্স প্রযুক্তি কাটলফিশের চোখ দ্বারা অনুপ্রাণিত। এক্ষেত্রে ডাব্লিউ-শেপড অ্যাডজাস্টেবল অ্যাপারচার, হাই ব্যাকলাইট পরিস্থিতিতে ফটো ক্যাপচার করতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। পাশাপাশি লেন্স প্রতিফলিত আলো পরিচালনা এবং উচ্চ মানের ছবি ক্যাপচার করতে হার্শ লাইট অপসারণ করতেও সমর্থ এই প্রযুক্তি। কার্যকারিতা বোঝানোর জন্য টেকনো সম্প্রতি তাদের নতুন ডাব্লিউ-শেপড অ্যাডজাস্টেবল অ্যাপারচার প্রযুক্তি ব্যবহার করে তোলা কয়েকটি ছবিও শেয়ার করে।

সংস্থাটি হার্শ লাইট পরিস্থিতিতে কোন ক্যামেরা সেন্সরের মাধ্যমে নতুন ভ্যারিয়েবল অ্যাপারচার প্রযুক্তি ব্যবহার করে ছবি তুলেছে সেই তথ্য এখনো প্রকাশ করেনি। তবে টেকনোর দাবি অনুসারে, কার্যকারিতার নিরিখে ডাব্লিউ-শেপড অ্যাডজাস্টেবল অ্যাপারচার অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনে বিদ্যমান পরিবর্তনশীল অ্যাপারচার সেটআপ থেকে সম্পূর্ণ আলাদা। কেননা সংস্থার এই ইন-হাউস প্রযুক্তি, লেন্সের মধ্যে দিয়ে আরো ভালো আলো চলাচলের জন্য অনুভূমিক এবং উল্লম্ব সারফেস স্লিটের সংমিশ্রণ ব্যবহার করবে।

এদিকে সাংহাই শহরে অনুষ্ঠিত ইভেন্টে টেকনো, ডাব্লিউ-শেপড অ্যাডজাস্টেবল অ্যাপারচারের পাশাপাশি পেরিস্কোপ মডিউলের সমন্বিত লিকুইড টেলিফটো ম্যাক্রো লেন্স নিয়ে আসারও ঘোষণা করেছে। এই প্রথম এধরণের কোনো প্রযুক্তি ব্যবহারের কথা শোনা গেল। জানা গেছে, এই পেরিস্কোপ টেলিফোটো লেন্স ম্যাক্রো ফটো ক্যাপচার করার জন্য সেন্সরকে নিকটতম ফোকাল লেন্থে স্থানান্তরিত এবং শুট করার অনুমতি দেয়। টেকনো আরো জানিয়েছে যে, এই প্রযুক্তি লেন্সের কার্ভেচার সামঞ্জস্য করতে ভোল্টেজ ব্যবহার করে এবং সেন্সরকে ফোকাল লেন্থ বাড়াতে কমাতে সাহায্য করে। এই লিকুইড টেলিফোন ম্যাক্রো লেন্স প্রযুক্তি, স্মার্টফোনের মাধ্যমে ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য বড় সেন্সর অফার করে। বিভিন্ন ফোকাল লেন্থে পরিবর্তিত করার জন্য নমনীয় জেলের মতো উপাদানও ব্যবহার করে থাকে।

এছাড়া টেকনো ‘ইউনিভার্সাল টোন’ প্রযুক্তিরও ঘোষণা করেছে, যা গুগল রিয়েল টোনের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে। ইউনিভার্সাল টোন প্রযুক্তি, এআই-চালিত ইঞ্জিনের সাহায্যে বিভিন্ন প্রকারের ডাইনামিক স্কিনের সাথে সমঞ্জস্য করতে পারে। আবার এই প্রযুক্তি যথাযথভাবে কাজ করার জন্য – ৩ডি ইমেজ টোন ম্যাপিং এবং বিভিন্ন এআই অ্যালগরিদম ভিত্তিক রঙ বর্ণালী বা কালার স্পেক্ট্রাল ম্যাট্রিক্সের সাহায্য নেয়। যাতে ক্যাপচার করা ছবি আরো প্রাকৃতিক দেখাতে লাগে। এছাড়া আরও দুর্দান্ত মানের ছবি তোলার জন্য লোকাল-টিউনিং ইঞ্জিনের সাথে এই প্রযুক্তি চালু করেছে টেকনো।

প্রসঙ্গত, ‘ফিউচার লেন্স’ ইভেন্টে টেকনো আসন্ন ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ (MWC) ইভেন্টে উল্লেখিত যাবতীয় নয়া প্রযুক্তির সমন্বয়ে ফ্যান্টম এক্স স্মার্টফোন সিরিজ উন্মোচন করার ইঙ্গিত দিয়েছে। একই সাথে, এই একই ইভেন্টে সেমিকন্ডাক্টর মোবাইল ইমেজিং প্রযুক্তি নির্মাণকারী সংস্থা সনি (Sony) টেকনোর সাথে অংশীদারিত্ব করার কথাও নিশ্চিত করেছে।

সঙ্গে থাকুন ➥