ভারতে আরও সস্তায় পাওয়া যাবে স্মার্টফোন, Apple, Samsung, Xiaomi-র জন্য সুখবর কেন্দ্রের

Avatar

Published on:

iPhone would be Cheaper India

বর্তমানে ভারত সরকার হাই-এন্ড মোবাইল ফোন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদানগুলির আমদানি শুল্ক কমানোর কথা বিবেচনা করছে বলে জানা গেছে। আর এই সিদ্ধান্তের ফলে Apple সহ একাধিক স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি বেশ উপকৃত হতে পারে। পাশাপাশি, এর ফলে দেশের স্মার্টফোন রপ্তানিও আরো বেড়ে যেতে পারে।

স্মার্টফোন উৎপাদনের কম্পনেন্টস এর উপর থেকে শুল্ক কমে গেলে স্মার্টফোন ব্র্যান্ডগুলোর উৎপাদন খরচ কমে যাবে। ফলে তারা চীন ও ভিয়েতনামের মত আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের সাথেও প্রতিযোগিতায় নামতে পারবে।

রাইটার্সের একটি রিপোর্ট অনুসারে, ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রী প্রস্তাবটি চূড়ান্ত করেছে। আর আশা করা যাচ্ছে যে, এই প্রস্তাবটি ১লা ফেব্রুয়ারি থেকে কেন্দ্রীয় বাজেটে অন্তর্ভুক্ত করা হতে পারে।

স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য সুখবর

অ্যাপলের পাশাপাশি Samsung, Xiaomi সহ অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাও আমদানি শুল্ক কমে গেলে লাভবান হতে পারবে। Cupertino-ভিত্তিক এই টেক জায়ান্টটি ইতিমধ্যেই ভারতে আইফোন অ্যাসেম্বল করা শুরু করে দিয়েছে। আর তারা এই দেশে বিশ্বব্যাপী আইফোন উৎপাদনের মোট ২৫ শতাংশ বৃদ্ধি করার পরিকল্পনা করেছে। পাশাপাশি সংস্থাটি আগামী কয়েক বছরে ভারতে তাদের বিনিয়োগ এবং রপ্তানি দ্বিগুণ অথবা তিন গুন করার পরিকল্পনা করছে।

সঙ্গে থাকুন ➥