iPhone 15 সিরিজকে টেক্কা দিতে আসছে Vivo X100, থাকবে সবথেকে শক্তিশালী প্রসেসর

Avatar

Published on:

Vivo x100 mediatek dimensity 9300 chip rival iphone 15 pro

ফ্ল্যাগশিপ Vivo X100 সিরিজকে নিয়ে অনেকদিন ধরেই টেক পাড়ায় চর্চা চলছে এবং আশা করা হচ্ছে যে এই সিরিজের স্মার্টফোনগুলি খুব শীঘ্রই বাজারে পা রাখবে। এই লাইনআপে অন্তর্ভুক্ত Vivo X100 এবং X100 Pro মডেলগুলি নভেম্বরের কোনও এক সময় লঞ্চ করা হতে পারে, তবে কোম্পানির তরফে এখনও এবিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু নিশ্চিত করা হয়নি৷ যেহেতু ভিভোর X-সিরিজটি মূলত ক্যামেরার ওপর ফোকাস করে, তাই উভয় ডিভাইসেই কিছু দুর্দান্ত ক্যামেরা ফিচার থাকবে বলে আশা করা যায়। আর এখন এক টিপস্টার বলেছেন যে, Vivo X100 এবং X100 Pro ফোন দুটি অ্যাপলের লেটেস্ট A17 Pro প্রসেসরের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যথেষ্ট শক্তিশালী চিপসেটও অফার করতে চলেছে।

Vivo X100 সিরিজে ব্যবহৃত হবে MediaTek-এর সবচেয়ে শক্তিশালী ফ্ল্যাগশিপ প্রসেসর

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশনের দাবি, ভিভো এক্স১০০ সিরিজে মিডিয়াটেকের আসন্ন ডাইমেনসিটি ৯৩০০ চিপসেটটি থাকবে, যা মিডিয়াটেকের এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ৫জি চিপসেট। যে টুকু খবর, এতে চারটি কর্টেক্স-এক্স৪ কোর এবং চারটি কর্টেক্স-এ৭২০ সমন্বিত অক্টা-কোর আর্কিটেকচার থাকবে। লক্ষণীয় বিষয় হল, এই চিপসেটে কোনও কর্টেক্স-এ৫২০ কোর অন্তর্ভুক্ত নেই।

রিপোর্টে বলা হয়েছে যে, ডাইমেনসিটি ৯৩০০ চিপটি এন৪পি (N4P) প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হবে। এটি একটি পরিমার্জিত ৪ ন্যানোমিটারের নেক্সট-জেন সলিউশন যা এন৫ এবং এন৪ প্রক্রিয়াগুলির তুলনায় পারফরম্যান্স বৃদ্ধি এবং উন্নত পাওয়ার এফিসিয়েন্সি প্রদান করে। যদিও অ্যাপল আইফোন প্রো মডেলগুলিতে থাকা এ১৭ প্রো চিপটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৩ ন্যানোমিটার প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে, তবে ডাইমেনসিটি ৯৩০০ কর্মক্ষমতা এবং দক্ষতার দিক থেকে এই অ্যাপল প্রসেসরের একটি যোগ্য প্রতিদ্বন্দ্বী হবে বলে মনে করা হচ্ছে।

যেহেতু, MediaTek Dimensity 9300-এর কোনও বেঞ্চমার্কিং স্কোর এখনও উপলব্ধ নেই, তাই শক্তি সম্পর্কে দাবিগুলি এখনই একশো শতাংশ সত্য কিনা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। জানিয়ে রাখি, Vivo X100 সিরিজ এই বছরের মধ্যেই লঞ্চ হবে বলে জানা গেছে। খুবব সম্ভবত নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে।

সঙ্গে থাকুন ➥