Vivo X100 সিরিজ বিশ্বের প্রথম স্মার্টফোন হিসাবে এই ফিচার অফার করবে, জেনে নিন বিস্তারিত

Published on:

Vivo X100 Series World's First LPDDR5T Memory

ভিভো (Vivo) শীঘ্রই চীনের বাজারে তাদের ফ্ল্যাগশিপ X-সিরিজের পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলি লঞ্চ করতে চলেছে। আসন্ন Vivo X100 লাইনআপটি একাধিক হাই-এন্ড স্পেসিফিকেশন এবং ফিচারে ঠাসা থাকবে। কোম্পানি এগুলি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা না হলেও, একাধিক সূত্র মারফৎ বিভিন্ন তথ্য সামনে এসেছে। আর এখন লঞ্চের আগে, এক সুপরিচিত টিপস্টার দাবি করেছেন যে লাইনআপটি বিশ্বের প্রথম ‘LPDDR5T RAM’ প্রযুক্তি অফার করবে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Vivo X100 সিরিজ বিশ্বের প্রথম LPDDR5T RAM-যুক্ত স্মার্টফোন বাজারে নিয়ে আসতে চলেছে

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, সম্পূর্ণ ফ্ল্যাগশিপ ভিভো এক্স১০০ লাইনআপে নতুন এলপিডিডিআর৫টি মেমরি প্রযুক্তি থাকবে। জানিয়ে রাখি, এসকে হাইনিক্স (SK Hynix) চলতি বছরের শুরুতে এলপিডিডিআর৫টি র‍্যাম প্রকাশ করেছে। এটি বর্তমানে বিশ্বের দ্রুততম মোবাইল ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি (DRAM) মডিউল। এলপিডিডিআর৫টি মেমরি এলপিডিডিআর৫এক্স র‍্যামের তুলনায় রিড স্পিডের ক্ষেত্রে প্রায় ১৩ শতাংশ দ্রুত। এটি প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ৯.৬ গিগাবাইট (Gbps) গতি অফার করতে পারে।

উল্লেখযোগ্যভাবে, এলপিডিডিআর৫টি মডিউলটি সম্প্রতি চীনা মোবাইল প্রসেসর প্রস্তুতকারক মিডিয়াটেক (MediaTek) দ্বারা পরীক্ষা করা হয়েছে, এবং এটি পারফরম্যান্সে স্যামসাং (Samsung)-এর এলপিডিডিআর৫এক্স র্যাম-কে ছাড়িয়ে গেছে। নতুন এবং দ্রুত মেমরি মডিউলটি মিডিয়াটেকের ফ্ল্যাগশিপ ডাইমেনসিটি ৯৩০০ প্রসেসরের পাশাপাশি ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। ডাইমেনসিটি ৯৩০০ চিপটি আগামী ৬ নভেম্বর বাজারে আত্মপ্রকাশ করবে এবং এটি ভিভো এক্স১০০ সিরিজে ব্যবহৃত হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, Vivo X100 লাইনআপে বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকবে। এটি লক্ষণীয় যে, সিরিজের স্ট্যান্ডার্ড Vivo X100 এবং উচ্চতর Vivo X100 Pro – উভয় মডেলই MediaTek Dimensity 9300 চিপসেট দ্বারা চালিত হবে বলে শোনা যাচ্ছে। আর টপ-এন্ড Vivo X100 Pro+ এ Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর থাকবে, যা সদ্য লঞ্চ হয়েছে।

সঙ্গে থাকুন ➥