ভারতে অনেকটাই বেশি দামে বিক্রি হয় iphone, কী কারণ Apple-এর দ্বিচারিতার?

Published on:

Why Apple iPhone More Expensive in India

মাত্র তিনদিন আগেই (গত ৭ই সেপ্টেম্বর) Apple (অ্যাপল) তার লেটেস্ট হ্যান্ডসেট সিরিজ iPhone 14 (আইফোন ১৪) লঞ্চ করেছে। আর, অন্যান্যবারের মতই এই সিরিজের চার-চারটি আইফোনই এসেছে প্রিমিয়াম রেঞ্জে। কিন্তু একটু খেয়াল করলেই দেখবেন যে, ভারতে নতুন আইফোনগুলির দাম আমেরিকার বাজারের তুলনায় অনেক বেশি। এক্ষেত্রে, যেখানে মার্কিন মুলুকে সম্প্রতি লঞ্চ হওয়া স্ট্যান্ডার্ড iPhone 14-এর দাম ৭৯৯ ডলার (প্রায় ৬৩,৭০০ টাকা) থেকে শুরু হচ্ছে, সেখানে এদেশের বাজারে ফোনটি পা রেখেছে ৭৯,৯০০ টাকার প্রাথমিক মূল্যে। অর্থাৎ, দুটি বাজারে আইফোনের দামের মধ্যে পার্থক্য প্রায় ১৬,২০০ টাকা। স্বাভাবিকভাবেই প্রশ্ন আসতে পারে, যে কেন এই দামের বৈষম্য মানে ভারতে আইফোনের দাম এত বেশি কেন? 

বরাবরই ভারতে দাম বেশি ‘বহুমূল্য’ iPhone-এর

আইফোনের দাম অন্যান্য ব্র্যান্ডের ডিভাইসের তুলনায় এমনিতেই বেশি। তবে ভারতে আধ খাওয়া আপেলের লোগোযুক্ত হ্যান্ডসেট কিনতে চাইলে আরো বেশি খরচা করতে হয়। শুধু আইফোন ১৪ সিরিজ নয়, বরাবরই ভারতে অ্যাপলের বিভিন্ন স্মার্টফোন চড়া দামে বিক্রি হয়। যেমন আইফোন এসই ২০২২ (iPhone SE 2022) এখন ভারতে বিক্রি হয় ৪৯,৯০০ টাকায়, অথচ মার্কিন যুক্তরাষ্ট্রে এই ডিভাইসটির দাম প্রায় ৩২,০০০ টাকা। সেক্ষেত্রে বলি, আইফোনের দাম বেশি হওয়ার কারণ ততটা জটিল না হলেও সংস্থার জন্য গুরুতর।

সিএনবিসির (CNBC)-র রিপোর্ট অনুযায়ী, এই বিষয়টির সঙ্গে যুক্ত এক ব্যক্তি জানিয়েছেন যে ভারতে আইফোনের অ্যাসেম্বলের দাম কমবে না। কারণ ওইএম (OEMs) বা অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারারকে এখনও কম্পোনেন্টের উপর উচ্চ আমদানি শুল্ক দিতে হয়। আসলে সাম্প্রতিক সময়ে সংস্থা ভারতে আইফোন (মূলত iPhone 12 এবং iPhone 13) অ্যাসেম্বল করা বা আইফোন ম্যানুফ্যাকচারের ওপর জোর দিলেও, আইফোনে ব্যবহৃত প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেম্বলি (PCBA)-র প্রায় ২০% আমদানি করতে হয়; এর জন্য তাদের গুনতে হয় আমদানি শুল্ক। আবার আমদানি শুল্ক ছাড়াও, এদেশে স্মার্টফোনের উপর ১৮% জিএসটি (GST) আরোপিত। এই সমস্ত খরচের কারণেই ইন্ডিয়ান মার্কেটে বেশি দামে আইফোন বিক্রি করে অ্যাপল। এছাড়া ডলার ও টাকার মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানও আইফোনের দাম বাড়ার জন্য দায়ী।

ভারতে কি কখনো iPhone-এর দাম কমবে?

অন্যান্য ব্র্যান্ডের মত অ্যাপলের জন্যও ভারত একটি বড় বাজার। কিন্তু যতক্ষণ না আইফোনের জন্য প্রয়োজনীয় পিসিবিএ এবং অন্যান্য উপাদান এখানে তৈরি না হয়, ততদিন পর্যন্ত আমাদের আইফোনের জন্য আরও বেশি দাম দিতে হবে।

সঙ্গে থাকুন ➥