World Photography Day 2023: ফোন দিয়ে DSLR ক্যামেরার মতো ছবি তুলতে চাইলে কিনুন এই ৫ স্মার্টফোন

Avatar

Published on:

World Photography Day 2023

World Photography Day 2023: প্রতি বছর ১৯শে আগস্ট অর্থাৎ আজকের দিনে বিশ্বব্যাপী ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে’ উদযাপন করা হয়। মূলত সারা বছরের বা জীবনের সবথেকে স্মরণীয় স্মৃতিগুলিকে ‘ডকুমেন্টিং’ করার প্রক্রিয়া হিসাবে এই দিনটি পালিত হয়। আজকের দিনে পেশাদার ফটোগ্রাফার এবং শখের ফটো-ক্লিকাররা নিজেদের ছবি তোলার পারদর্শিতা দেখিয়ে থাকে। এক্ষেত্রে আপনাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা বিশ্বাস করেন যে ডিএসএলআর (DSLR) ক্যামেরা হাতে না থাকলে ফটোগ্রাফি স্কিল উন্নত করা সম্ভব নয়। তবে এখনকার সময়ে মুঠোবন্দি ফোনগুলি এতটাই ভালো ক্যামেরার সাথে আসছে যে হাই-ফাই ক্যামেরাকেও হার মানিয়ে দিচ্ছে। তাই আপনারা যারা নিজেদের শখের ফটোগ্রাফি চালিয়ে যেতে চান, তারা ভালো একটি ‘ক্যামেরা ফোকাসড’ স্মার্টফোন কেনার কথা ভাবতে পারেন। তবে বাজারে উপলব্ধ ফোনগুলির মধ্যে কোনটি সর্বাধিক সেরা ক্যামেরা কোয়ালিটি অফার করবে তা বুঝতে না পারলে আমাদের এই প্রতিবেদন পড়ুন। কেননা আজ আমরা ভালো ক্যামেরার সাথে আসা ৫টি দুর্দান্ত স্মার্টফোনের হদিশ দিতে চলেছি…

৫টি ভালো ক্যামেরা স্মার্টফোনের তালিকা

Apple iPhone 14 Pro : ১,২৯,৯০০ টাকা

অ্যাপল আইফোন ১৪ প্রো মডেলের ব্যাক প্যানেলে – ‘অপ্টিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন’ (OIS) এনাবল ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৩এক্স অপটিক্যাল জুম সহ ১২ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর এবং ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান রয়েছে। এই রিয়ার ক্যামেরাগুলি দুর্দান্ত লো লাইট ফটোগ্রাফি অফার করবে বলে দাবি করে টেক জায়ান্টটি। আর ডিভাইসের সামনে এফ/১.৯ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ট্রু-ডেপ্থ সেলফি ক্যামেরা দেখা যাবে।

Samsung Galaxy S23 Ultra : ১,২৪,৯৯৯ টাকা

স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা স্মার্টফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার লেন্স ও ৮৫-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৩এক্স অপটিক্যাল জুম সাপোর্ট সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং ১০এক্স অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো শুটার। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য পাওয়া যাবে এফ/২.২ অ্যাপারচার যুক্ত ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

Google Pixel 7 Pro : ৭০,৯৯৯ টাকা

DSLR ক্যামেরাকে হারিয়ে দেবে এমনই ক্যামেরা ইউনিট অফার করে গুগল পিক্সেল ৭ প্রো। ডিভাইসটির পিছনে তিনটি ক্যামেরা সেন্সর উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৪৮ মেগাপিক্সেল টেলিফটো শুটার এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর। এই রিয়ার ক্যামেরা-ত্রয়ী ৩০এক্স হাইব্রিড জুম, ম্যাক্রো ফোকাস, ওআইএস, রিয়েল টোন, মোশান ব্লার প্রভৃতি সাপোর্ট করবে। সর্বোপরি গুগলের এই স্মার্টফোন ৫এক্স অপটিক্যাল জুম এবং ৩০এক্স ডিজিটাল জুমের সমর্থন সহ বিভিন্ন প্রকারের সিনেরিও এবং ফোকাল লেন্থে শ্বাসরুদ্ধকর ছবি ক্যাপচার করতে পারদর্শী। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১০.৮ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

Xiaomi 13 Pro : ৭৯,৯৯৯ টাকা

ফটো ও ভিডিওগ্রাফির করার জন্য শাওমি ১৩ প্রো স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপলব্ধ। জানিয়ে রাখি ডিভাইসটির ক্যামেরা বিভাগ বিখ্যাত ক্যামেরা নির্মাতা ব্র্যান্ড লাইকা (Leica) -এর সাথে অংশীদারিত্বে নির্মিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৯ অ্যাপারচার, ৮পি (8P) লেন্স ও হাইপার অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (Hyper OIS) সহ ১ ইঞ্চি সাইজের ৫০ মেগাপিক্সেল Sony IMX989 প্রাইমারি সেন্সর, ১১৯-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ৩.২এক্স অপটিক্যাল জুম ও OIS সহ ৭৫ মিমি সাইজের ৫০ মেগাপিক্সেল পোর্ট্রেট টেলিফটো শুটার। উল্লেখ্য, এই রিয়ার ক্যামেরা বিভাগ ৩৫ মিমি থেকে ৯০ মিমি পর্যন্ত কাস্টমাইজযোগ্য পোর্ট্রেট লেন্স এফেক্ট নির্বাচনের বিকল্প অফার করে। তদুপরি, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের ওপরে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা লক্ষ্যণীয়।

Vivo X90 Pro : ৮৪,৯৯৯ টাকা

ভিভো ব্র্যান্ডিংয়ের এই ফ্ল্যাগশিপ মডেলের মূল বিশেষত্ব হল এর জেইস (Zeiss) দ্বারা কো-ইঞ্জিনিয়ার করা ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরা সিস্টেমে – এফ/১.৭৫ অ্যাপারচার এবং অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) প্রযুক্তি সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX989 প্রাইমারি সেন্সর উপস্থিত, যার সাইজ ১-ইঞ্চির। সহায়ক ক্যামেরা হিসাবে এতে – এফ/১.৬ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের Sony IMX758 সেকেন্ডারি সেন্সর এবং এফ/২.০ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের Sony IMX553 সেন্সর পাওয়া যাবে। জানিয়ে রাখি, ভিভো এক্স৯০ প্রো এক্সট্রিম নাইট ভিডিও অ্যালগরিদম সহ এসেছে। এই প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে পরিবেষ্টিত আলোর অবস্থা অনুধাবন করে এবং ছবির ব্রাইটনেস ও কন্ট্রাস্টের মধ্যে সামঞ্জস্য বিধান করে। আবার ডিভাইসটিতে জেইস ন্যাচারাল কালার ২.০ ফিচার বিদ্যমান থাকায়, ক্লিক করা ছবিগুলি আরও প্রাণবন্ত এবং পরিষ্কার দেখায়। সেলফি ও ভিডিও কলের জন্য ফোনের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান।

সঙ্গে থাকুন ➥